রাজশাহীরাজশাহী সংবাদ

মেয়র আব্বাসের অবৈধ মার্কেট উচ্ছেদ অভিযান

মোঃ রাফিকুর রহমান লালুঃ

ভাঙ্গা হচ্ছে কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলীর তৈরি অবৈধ দোতলা মার্কেট। একই সঙ্গে ভাঙ্গা হবে এই এলাকায় সব কয়টি অবৈধ স্থাপনা। ৪ ডিসেম্বর শনিবার সকাল ৯ টা থেকে স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে কাটাখালী বাজারের বাস স্ট্যান্ডের পাশে পানি উন্নয়ন বোর্ডের ড্রেনের উপরে নির্মাণাধীন দোতলা মার্কেটটি ভাঙ্গার কাজ শুরু করা হয়। স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে এই দোতালা মার্কেটটি ভাঙ্গার কাজ শুরু করছেন শ্রমিকরা।

স্থানীয় সূত্রে জানা যায়, এই মার্কেটের নিচ তলায় ৭ টি দোকান ঘর রয়েছে। সেই দোকানগুলোর ৯০ শতাংশ কাজ সম্পন্ন করা হয়। এ ছাড়া দোতলার উপরের শুধু ছাদ ঢালায়ের কাজ সম্পন্ন হয়েছে। এই মার্কেট ভাঙ্গার পরে কাটাখালীর বাজারের উত্তরে মসজিদের সামনে অবৈধ দোকানপাট রয়েছে সেগুলো উচ্ছেদ করা হবেও বলে জানিয়েছেন স্থানীয় প্রশাসন।

স্থাপনাগুলো উচ্ছেদের ফলে খালের পানি চলাচল স্বাভাবিক হবে। ফলে বেলঘড়িয়া, শ্যামপুর সহ আশপাশের এলাকার মানুষ বর্ষা মৌসুমের জলাবদ্ধতা থেকে মুক্তি পাবে। সম্প্রতি এই খালটি পুনঃসংস্কার করা হয় বলে স্থানীয় সূত্রে জানা গেছে। খালটি পদ্মা নদী থেকে হরিয়ান বাইপাস এলাকা পর্যন্ত পুনঃ সংস্কার করা হয়। যদিও খালটি ফলিয়ার বিলে গিয়ে মিশেছে। তবে সংস্কারের এক বছরের মাথায় কাটাখালী পয়েন্টে মেয়র আব্বাস আলী সরু করে আরসিসি ঢালায় দিয়েছে। ফলে খালের বাকি জায়গায় মাটি ও বালু দিয়ে ভরাট করেছে দোতালা মার্কেট। এনিয়ে সংবাদ চলমানে সংবাদ প্রকাশ হলে কিছু দিনের জন্য নির্মাণ কাজ বন্ধ থাকে। তবে পরক্ষণে মেয়র আব্বাস আলী আবার কাজ শুরু করেন।

স্থানীয় ব্যবসায়ীরা বলেন, এই দোতলা মার্কেটটি কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী নির্মাণ করেছিলেন। তার আগেই একই স্থানে ৭ থেকে ৮ টি বিভিন্ন রকমের দোকান ছিল। এই দোকানগুলোতে বিভিন্ন ব্যবসা করে তারা জীবিকা নির্বাহ করতেন। কিন্তু মেয়র আব্বাস আলী নিজ দখলে নিয়ে তাদের উচ্ছেদ করে নিজেই দোতলা মার্কেটি নির্মাণের কাজ শুরু করেন। অভিযোগে রয়েছে- এই মার্কেটে দোকান বিক্রির নামে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টায় ছিলেন তিনি মেয়র আব্বাস।

৩ নং ওয়ার্ড কাউন্সিলর মনজুর রহমান জানান, মেয়র আব্বাসের মোট ৪ টা অবৈধ স্থাপনা আমরা চোখে দেখতে পাচ্ছি। এই ৪টা স্থাপনা ভাঙ্গার জন্য ভ্রামম্যাণ আদালত এসেছে; এই ভ্রামম্যাণ আদালত ডিসি মহদায়ের নির্দেশে এই স্থাপনাগুলো উচ্ছেদ করছে।

পবা উপজেলা সহকারী কমিশনার ভূমি শেখ এহসান উদ্দিন জানান, এই মার্কেটটি পানি উন্নয়ন বোর্ডের ড্রেনের উপরে নির্মিত। এটি অপসারণের জন্য আমরা তাদেরকে আইন মাফিক নোটিশ করেছি। এই নোটিশের তারা কোন জবাব দেয়নি। তাই আজ আমরা আইনানুক ব্যবস্থাগ্রহণ করছি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button