জাতীয়সংবাদ সারাদেশ

মারা গেলেন কবি কাজী রোজী

জাতীয় ডেস্কঃ

এবার মারা গেলেন সাবেক সংসদ সদস্য (এমপি), কবি ও রাজনীতিবিদ কাজী রোজী (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৩ বছর।

গতকাল শনিবার রাত ২টা ৩০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।কবি কাজী রোজীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে সুমী সিকান্দার।

সুমী সিকান্দার বলেন, আমার মা কাজী রোজীর মরদেহ হাসপাতাল থেকে সেগুনবাগিচার বাসভবনে নেয়া হয়েছে। পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী তাকে মিরপুরে দাফন করা হতে পারে।

গত রবিবার বিকেলে রাজধানীর একটি হাসপাতালে ইমার্জেন্সিতে ভর্তি করা হয়। রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেয়া হয়। মাল্টিপাল অর্গান প্রবলেমের কারণে তিনি নিজে শ্বাস নিতে পারছেন না। এছাড়া তার কোভিড পজিটিভ এবং এখন তিনি আইসোলেশন আইসিইউতে রয়েছেন।

কবি কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ২০০৭ সালে তথ্য অধিদফতরের একজন কর্মকর্তা হিসেবে অবসর নেন। পরে রাজনীতিতে আসেন। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের সংরক্ষিত নারী আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৬০ সালের দশকে কবিতা লেখা শুরু করেন। কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক পান।

কাজী রোজীর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- পথঘাট মানুষের নাম (কাব্যগ্রন্থ), নষ্ট জোয়ার (কাব্যগ্রন্থ), আমার পিরানের কোনো মাপ নেই (কাব্যগ্রন্থ), লড়াই (কাব্যগ্রন্থ), শহীদ কবি মেহেরুন নেসা (জীবনী গ্রন্থ), রবীন্দ্রনাথ, রসিকতার কবিতা (গবেষণা গ্রন্থ) ইত্যাদি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button