রাজশাহী সংবাদ

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ঠান্ডাজনিত রোগীর ভিড় বাড়ছে

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতেও তীব্র শীত ও ঘন কুয়াশায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে অনেকটা স্থবির হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক কর্মকান্ড। শীতের কারণে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, সর্দি-জ্বরসহ ঠান্ডাজনিত নানা রোগের প্রকোপ বাড়ছে।

ফলে গত এক সপ্তাহ ধরে হাসপাতালগুলোতে শিশু ও বৃদ্ধ রোগীর ভিড় বাড়ছে। এ অবস্থায় চিকিৎসকেরা বলছেন ঠান্ডাজনিত রোগ থেকে বাঁচতে সবার আগে প্রয়োজন সবধানতা।

এদিকে, রাজশাহী আওহাওয়া অফিসের দেওয়া তথ্য মতে, গত এক সপ্তাহে অব্যাহতভাবে রাজশাহীর তাপমাত্রা হ্রাস পেয়েছে।

গতকাল রবিবার সকাল ৯টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্র ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলশিয়াস। আর গত শনিবার ছিল ১১ দশমিক ৯ ডিগ্রি সেলশিয়াস।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) উপ-পরিচালক ডা. সাইফুল ইসলাম ফেরদৌস জানান, ঠান্ডাজনিত কারণে রামেক হাসপাতালে প্রতিদিন গড়ে ১শ থেকে ১২০জন রোগী ভর্তি হচ্ছে। রোগীদের মধ্যে শিশু ও বৃদ্ধদের সংখ্যাই বেশি। তারা ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, সর্দি-জ্বরসহ ঠান্ডাজনিত রোগ নিয়ে ভর্তি হচ্ছেন।

তিনি আরও জানান, শীতে রোগীদের কথা বিবেচনা করে রামেক হাসপাতালে ওয়ার্ডগুলোতে রুম হিটার, বাতাশ প্রতিরোধে বাইরের খোলা বারান্দায় পর্দা দেওয়া হচ্ছে। এছাড়া নেবুলাইজারসহ প্রয়োজনীয় পর্যাপ্ত ওষুধ মজুদ রাখা হয়েছে।

এছাড়াও শীতজনিত কারণে ভর্তি শিশুদের জন্য শিশু রোগ বিশেষজ্ঞ বেলাল হোসেনকে প্রধান করে চিকিৎসক ও নার্সদের নিয়ে আলাদা টিম গঠন করা হয়েছে। তারা সার্বক্ষণিক রোগীদের পর্যবেক্ষণ ও চিকিৎসা দিচ্ছেন। রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করেতে রামেক হাসপাতাল সম্পূর্ণ প্রস্তত আছে।

ডা. সাইফুল ইসলাম ফেরদৌস শীতজনিত রোগ থেকে বাঁচতে করণীয় উল্লেখ করে জানান, এই শীতে বাচ্চা ও বয়ষ্কদের সতর্ক থাকতে হবে। প্রয়োজন না থাকলে বেলা ১০টার আগে বাড়ি থেকে বের হওয়া যাবে না। বের হলেও নাক, কান ও গলার জন্যও শীত বস্ত্র ব্যবহার করতে হবে। গরম খাবার, গরম পানি খেতে হবে ও ব্যবহার করতে হবে। এ অবস্থায় ঠান্ডা খাবার ও খেজুরের রস না খাওয়াই উত্তম। আগুন পোহানোর সময় সতর্ক থাকতে হবে, যেন শরীরে আগুন না লাগে।

এদিকে, রাজশাহী আবহাওয়া অফিসের সহকারী কামাল উদ্দিন জানান, প্রায় এক সপ্তাহ থেকে রাজশাহী অঞ্চলের তাপমাত্র কমছে। যার কারণে শীতের তীব্রতাবৃদ্ধি পেয়েছে। কদিন ধরে এই অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। তবে গত রবিবার শৈত্যপ্রবাহ ছিল না।

সোমবার আকাশ পরিষ্কার থাকলে তাপমাত্রা আরও কমতে পারে। তবে আকাশ মেঘলা থাকলে তাপমাত্র বাড়বে।

আবহাওয়ার পূর্বাভাসের বরাত দিয়ে তিনি আরও জানান, গতকাল সোমবার থেকে রাজশাহীর তাপমাত্রা বাড়তে পারে। তবে ডিসেম্বরের ২৭ বা ২৮ তারিখ থেকে তাপমাত্রা আবারও কমতে পারে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button