নওগাঁসংবাদ সারাদেশ

বাংলাদেশি জাহাজ জিম্মি মুক্তিপণ না দিলে হত্যার হুমকি

ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া জাহাজে থাকা বাংলাদেশি ২৩ নাবিকদের মধ্যে চিফ ইঞ্জিনিয়ার এ.এস.এম সাইদুজ্জামান নওগাঁ জেলার বাসিন্দা। তিনি সদর উপজেলার শহরের আনন্দনগর মহল্লার সাবেক অধ্যক্ষ আব্দুল কাইয়ুমের ছেলে।

মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে ভারত মহাসাগরে জাহাজটি জলদস্যুদের কবলে পড়ে। রাত ১০টার দিকে এ পরিবারে মুঠোফোনে একটি বার্তা আসে। তারপর থেকেই পরিবারের সদস্যরা উৎকণ্ঠা ও দুশ্চিন্তার মধ্যে রয়েছে। তার বাড়িতে চলছে স্বজনদের আহাজারি। ছেলের জিম্মির খবর পেয়ে স্বজনরা বুক চাপড়িয়ে কাদঁছেন আর বিলাপ করছেন। গত বছরের ২০ নভেম্বর বাড়ি থেকে কর্মস্থলে যান সাইদুজ্জামান।

জিম্মিদশা থেকে মুক্ত হয়ে সুস্থভাবে স্বজনদের কাছে যেন ফিরে আসে সেই আশায় তারা আল্লাহর কাছে দোয়া করছেন। তার মায়ের নাম কোহিনূর বেগম এবং স্ত্রী মান্না তাহরীন। তার এক বছরের কন্যা সন্তান রয়েছে। যার নাম মেহেরীমা সাফরীন জামান।

এ.এস.এম সাইদুজ্জামান নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয় ১৯৯৪ সালে এস.এস.সি এবং নওগাঁ সরকারি কলেজ থেকে ১৯৯৬ সালে এইচ.এস.সি পাশ করেন। এরপর চট্টগ্রাম মেরিন একাডেমি থেকে পাশ করে ১৯৯৯ সালের ডিসেম্বর মাসে একটি জাহাজে মেরিন ইঞ্জিনিয়ার হিসেবে চাকরিতে যোগদান দেন। ২০২০ সালে নভেম্বর এমভি আব্দুল্লাহতে জাহাজে যোগদেন। এ.এস.এম সাইদুজ্জামানরা তিন ভাই। ভাইদের মধ্যে তিনি দ্বিতীয়। বড় ভাই মেরিন ইঞ্জিনিয়ার সাঈদ সামছুজ্জামান ছোট ভাই ব্যারিস্টার।

সাইদুজ্জামানের বাবা আব্দুল কাইয়ুম বলেন, ‘এর আগে ছেলে কয়েকটি জাহাজে দায়িত্ব পালন করেছে। কিন্তু এমন পরিস্থিতি শিকার হতে হয়নি। এই প্রথমে দস্যুদের কবলে পড়েছে। সংবাদ পাওয়ার পর থেকে পরিবারের কেউ ঘুমাতে পারিনি। সবশেষ মঙ্গলবার রাত সাড়ে ৩টায় ছেলের সঙ্গে কথা হয়েছে। তারা ভাল আছে বলে জানায়। জাহাজটি দস্যুরা নিয়ন্ত্রণে নিয়েছে। তবে তাদের কাউকে কোনো ধরনের নির্যাতন করা হয়নি বলে জানানো হয়।

মা কোহিনূর বেগম বলেন, ‘সবাই যেন সুস্থভাবে জিম্মিদশা থেকে মুক্ত হয়ে স্বজনের কাছে ফিরে আসে এই দোয়া করছি। তাদের ফিরে আসার জন্য প্রধানমন্ত্রীর কাছে সহযোগিতা কামনা করি।’

সাইদুজ্জামানের স্ত্রী মান্না তাহরিন বলেন, ‘মঙ্গলবার রাত সাড়ে ১০টার স্বামীর সঙ্গে হোয়াটঅ্যাপে যোগাযোগ হয়েছে। পরবর্তীতে অন্য একটি নম্বরে ইমু থেকে যোগাযোগ হয়। তারা সবাই অক্ষত এবং ভালো আছে। তারা ইফতার করেছে এবং সবাইকে একটি কক্ষে আবদ্ধ করে রাখা হয়েছে। তবে ইফতারের পর কিছু সময়ের জন্য তাদের ছেড়ে দেওয়া হয়েছিল।

তিনি আরো বলেন, আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে স্বামীর এক সহকর্মী ভয়েজ ম্যাসেজ দিয়েছিল। ম্যাসেজে বলা হয়- তারা সবাই ভালো এবং সুস্থ আছেন। সবাই সেহেরি খেয়ে একটি কক্ষে ঘুমিয়ে আছেন। তাদের কাছে মুক্তিপণ চাওয়া হয়েছে। যত দ্রুত মুক্তিপণ দেওয়া হবে তত দ্রুত তাদের ছেড়ে দেওয়া হবে। মুক্তিপণ দেওয়া না হলে একে একে হত্যা করে সমুদ্রে ফেলে দেওয়া হবে। ঘটনার পর থেকে দুশ্চিন্তার মধ্যে আছি। কী করবো বা বলবো ভাষায় প্রকাশ করতে পারছি না।’

জানা যায়, জাহাজটি গত ৪ মার্চ আফ্রিকার মোজাম্বিকের মাপুটো বন্দর থেকে ছেড়ে আসে। ১৯ মার্চ মধ্যপাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের হামরিয়াহ বন্দরে পৌঁছানো কথা ছিলো। তার আগেই এর দখলে নেয় জলদস্যুরা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button