বিভাগহীনসংবাদ সারাদেশ

মনিরার পেটে কাঁচি রেখে সেলায়

ফরিদপুর প্রতিনিধিঃ

১৮ বছর বয়সী মনিরা খাতুনের পেটে কাঁচি রেখে সেলায়ের ঘটনায় ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি। সোমবার (২০ ডিসেম্বর) হাসপাতালের পরিচালক সাইফুর রহমানের কাছে এ প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি। তবে প্রতিবেদনে কাউকে শনাক্ত করা হয়নি।

পরিচালক সাইফুর রহমান জানান, এই ঘটনার জন্য কে দায়ী, তা প্রতিবেদনে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা হয়নি। কারো বিরুদ্ধে শাস্তিমূলক কোনো ব্যবস্থার সুপারিশও করা হয়নি।

তিনি আরো জানান, বিদেশি কয়েকটি নিবন্ধের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন দেশে এ জাতীয় ঘটনা আগেও ঘটেছে। তবে প্রতিবেদনে ভবিষ্যতে অস্ত্রপচারের সময় অধিক সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

পেটে কাঁচি রেখে সেলাই এবং ৬৪৩ দিন পর তা অস্ত্রোপচারের মাধ্যমে পেট থেকে বের করার ব্যাপারে ১২ ডিসেম্বর তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি ছিলেন সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কামরুল হাসান। অপর দুই সদস্য হলেন গাইনি বিভাগের অধ্যাপক ডা. কানিজ ফাতেমা ও সার্জারি বিভাগের ডা. মো. কামরুজ্জামান।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের ৩ মার্চ সার্জারি ইউনিট-দুই এর দায়িত্বে নিয়োজিত সহযোগী অধ্যাপক মোল্লা সরফউদ্দিনের অধীনে এ অস্ত্রোপচার হয়। এ সময় আরো তিন-চারজন চিকিৎসক অংশ নেন। তবে কার গাফিলতিতে এ ঘটনা ঘটেছে, তা উল্লেখ করা হয়নি। বিশ্বের বিভিন্ন জার্নালের উদ্বৃতি দিয়ে সেখানে বলা হয়েছে, এমন ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও বিভিন্ন দেশে অস্ত্রোপচারের সময় এ জাতীয় ঘটনা ঘটেছে।

ভুক্তভোগী মনিরা খাতুন গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের ঝুটিগ্রামের বাসিন্দা খাইরুল মিয়ার মেয়ে। মনিরা মেজিনট্রিক ফিস্ট (রক্তের দলা) জনিত সমস্যা নিয়ে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে ভর্তি হয়েছিলেন ২০২০ সালের মার্চে। এরপর ৩ মার্চ সার্জারি বিভাগ ইউনিট টু-তে এ সমস্যার জন্য তার অস্ত্রোপচার করা হয়। ওই সময় চিকিৎসকদের অজ্ঞাতসারে অস্ত্রোপচারের কাজে ব্যবহৃত ছয় ইঞ্চি লম্বা অর্টারি ফরসেপ পেটের মধ্যে রেখে সেলাই করা হয়।

বিষয়টি জানার পর চলতি বছরের ১১ ডিসেম্বর ওই হাসপাতালেই পুনরায় অস্ত্রোপচার করে মনিরার পেট থেকে কাঁচিটি বের করা হয় বলে জানা যায়

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button