পাবনাবিভাগহীনসংবাদ সারাদেশ

জলদস্যুদের দখলে নেওয়া পাবনার ডিকসির বিল নিয়ে ভিডিও প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদকঃ

প্রকৃত জেলেদের বাদ দিয়ে রাক্ষুসে জলদস্যুদের নিয়ন্ত্রনে চলছে পাবনার চাটমোহরের উপজেলার ফৈ্লজানা ইউনিয়নের দিকশাইল বিল। স্থানিয় চেয়ারম্যান সহ ডজন ব্যক্তির অভিযোগ এই ডিকসির বিল নিয়ে। পাবনা জেলা প্রশাসকের বরাত দিয়ে জানাযায় এই ডিকসির বিল ইজারা দেওয়া হয়েছে প্রকৃত মৎসজীবীদের যাদের এক মাত্র উপার্জনের উৎস মৎস শীকার।

ফৈলজানা ইউনিয়ন সহ প্রতিবেশি এলাকার জেলেদের একমাত্র রুটি রুজির প্রধান হিসেবে এই দিকশাইল বিলকে চিহ্নিত করা হলেও এই বিল একটি নাম মাত্র একটি সমিতির নাম দেখিয়ে সেই সমিতির নামে বিলটি লিজ নেন একটি সক্রিয় চক্র। যেই সমিতির নামে এই বিল লিজ গ্রহন দেখানো হয়েছে প্রকৃত ভাবে তারা মৎস জীবী কিনা এমন অনুসন্ধানে নামেন গনমাধ্যম কর্মীরা। অনুসন্ধানে বেরিয়ে আসে এই বিলের ভয়ংকর কাহীনি। যে সমিতির নামে এই বিল লিজ দেখানো হয়েছে সেই সমিতির সদস্যদের মধ্যে রয়েছে সরকারি চাকরিজীবী সহ সম্পদ শালিদের নাম। স্থানিরয়া বলছেন এই বিলে প্রকৃ্ত মৎস জীবীরা মাছ ধরতে গেলেই তাদের ভাগ্যে জুটছে হামলার ঘটনা। বন্দুকের গুলি করার মত ঘটনাও ঘটেছে এই বিলে।

নিয়ম অনুসারে সরকারি ভাবে লিজ দেওয়া কোন বিল টেন্ডার বা অন্যপক্ষকে দেওয়া যাবেনা। শুধু জেলেরাই মাছ শিকার করবে। কিন্তু এই বিল সংলগ্ন জেলেদের ভাগ্যে জুটেছে ভিন্ন সব নিয়ম। যারা এই বিতর্কিত সমিতির নাম দিয়ে এই বিল লিজ নিয়েছে তারা মোটা অংকের বিনিময়ে সিন্ডিকেটের হাতে তুলে দিয়েছে জেলেদের উপার্জনের এক মাত্র এই বিল। এই অসাধু চক্রের সাথে জড়িয়ে আছে সরকার দলীয় একজন উপর দিকের নেতা। আর তার দাপটেই এই বিলকে নয় ছয় করা হয়েছে। সরকারি নিয়ম কে বৃদ্ধা আঙুল দেখিয়ে কিভাবে তারা এই বিল দখল করে অসহায় জেলেদের বিতাড়িত করেছে সেটির জট যেন কিছুতেই খুলছেনা।

এই অনিয়মের সাথে কারা জড়িত তাদের খুঁটির জোর কোথায় সেটি নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে বিভিন্ন মহলে। পাবনার জেলা প্রশাসক সহ রাজশাহী বিভাগীয় কমিশনারের হস্তক্ষেপ কামনা করেছে ফৈলজানা ইউনিয়নের শতাধিক মৎজীবীরা। যেখানে মাননীয় প্রধানমন্ত্রী দরিদ্রদের জন্য দিন রাত পরিশ্রম করছেন সেখানে দরিদ্রদের এক মাত্র দুই বেলা খাবারের উৎস কেড়ে নেওয়ার মত ঘটনা কোন ভাবে শোভনীয় নয় বলে মনে করছেন পাবনা জেলা আওয়ামীলীগের সিনিয়র নেতা কর্মীরা। তারা বলছেন এই বিল নিয়ে জেলেদের অধিকার ফিরিয়ে আনতে আমরা তাদের সাথে থাকব। তবে সরকারি কর্মকর্তা সহ অনেকেই ফেঁসে যেতে পারেন এই অনিয়মের সাথে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button