দূর্গাপুররাজশাহী সংবাদ

দুর্গাপুরে উচ্চ আদালতের দোহাই দিয়ে চলছে ধানী জমিতে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদকঃ কিছুতেই যেন থামছে না অবৈধ পুকুর খননের হিড়িক রাজশাহীর দুর্গাপুর ১ নং নওপাড়া ইউনিয়নের আংরার বিলে চলছে দীঘি ও পুকুর খননের মহাৎসব। হাইকোর্টে দাখিলকৃত রীটের কাগজ খুটিতে ঝুলিয়ে চলছে অবৈধ পুকুর খনন। এতে বিভিন্ন কৃষকের মাঝে দেখা দিয়েছে ক্ষতিগ্রস্তের আসংঙ্কা। আভিযোগ রয়েছে, জমির প্রকৃত মালিকদের সাথে কোনরুপ লিখিত চুক্তি ছাড়াই দীর্ঘ পুকুর খননে দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা। জোর পূর্বক কৃষকদের অবহিত না করে স্থানীয় ডাঙ্গাপাড়া গ্রামের বাবুল হোসেন এবং ঝালুকা ইউনিয়নের চৌকুপুরিয়া গ্রামের সুচতুর আব্দুর রহিম ইচ্ছে মত সিমানা নির্ধারণ করে পুকুর খনন কাজ চালিয়ে যাচ্ছে।

পুকুর খননকারীরা প্রভাবশালী হওয়ায় মুখ খুলতে সাহস পাচ্ছেনা জমির মালিকদের অনেকেই। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে পুলিশ বাহিনী পুকুর খনন কাজে নিয়োজিত ড্রেজারের চাবি নিয়ে গেলেও তা ফেরত প্রদানের ঘটনায় জনমনে রহস্যের সৃষ্টি হয়েছে। খোঁজ নিয়ে জানাগেছে, দুর্গাপুর উপজেলার ১ নং নওপাড়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের বাবুল হোসেন ও ৫ নং ঝালুকা ইউনিয়নের চৌপুকুরিয়া গ্রামের আব্দুর রহিম খননরত পুকুর পাড়ে বাশেঁর সাথে হাই কোর্টের একটি রীটের তথ্যাদি ডিজিটাল ব্যানারে প্রিন্ট করে ঝুলিয়ে দিয়েছে। এতে অবাক হয়ে পড়েছে এলাকাবাসী। স্থানীয়রা জানায়, হাই কোর্ট যেখানে আবাদী জমিতে পুকুর / দীঘি খনন বন্ধের কঠোর নির্দেশনা জারি করেছে যার ফলে অবৈধ পুকুর খনন কারীদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নিয়ে তা বন্ধ করে দিয়েছে। আবর সেই হাই কোর্ট কিভাবে আবাদী / ধানী জমিতে পুকুর খননের নির্দেশনা প্রদান করেন। এ নিয়ে বিষ্ময়ের সৃষ্টি হয়েছে।

কৃষি জমিতে দীঘি/পুকুর খননের ফলে পানির স্বাভাবিক গতিপথ বন্ধ হয়ে শতশত একর আবাদী জমি অকেজো হয়ে পড়ার আশংঙ্কা রয়েছে। হাই কোর্টের রীটে জমির কোন তফশিলের উল্লেখ নেই। নাম মাত্র রীট দেখিয়ে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে দেদারছে ধানি জমিতে পুকুর খনন করে চলছে।

আদেশের বিষয়ে সঠিকতা কতটুকু তা নিয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। শনিবার সকালে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, দুর্গাপুর উপজেলার সর্ববৃহৎ আংরার বিলে চলছে পুকুর খনন। এর ফলে অন্যন্য আবাদি জমির চারপাশে জলাবদ্ধতার সৃষ্টি হবে বলেও সত্যতা মিলেছে। এতে জলাবদ্ধতায় পড়বে শত কৃষকের ধানী জমি। বিলের চারপাশের হাজার হাজার কৃষকের একমাত্র জীবিকার উৎস এই আংরার বিল। আর এই বিল যদি ভূমিদস্যু পুকুর খননকারীদের দখলে চলে যায় তাহলে হাজার হাজার কৃষক বেকার সহ ভূমিহীন হয়ে পড়বে। ফলে এলাকার দেখা দেবে দুর্ভিক্ষ। অবনতি ঘটবে আইন শৃংঙ্খলার।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ খুরশিদা বানু কনা এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি প্রাথমিকভাবে পুকুরটি বন্ধের সিদ্ধান্ত নিয়েছিলাম কিন্তু পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে কঠোর পদক্ষেপ নিতে পারিনি। তিনি আরো বলেন, হাইকোর্টের কাগজ রয়েছে বলেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

এদিকে পুকুর খননকারী আব্দুর রহিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা হাই কোর্টে রীট করে সকলকে ম্যানেজ করেই পুকুর খনন শুরু করেছি। হাই কোর্টের রীট আর আদেশ ভিন্ন বিষয়। হাই কোর্টে যে কেউ রীট করতে পারে। হাই কোর্টে সেই রীটের বিপরীতে আদেশ প্রদান করেন।

পুকুর খননকারীদের নিকট হাই কোর্টের দেয়া অনুমিতর আদেশের কপি দেখতে চাইলে তারা সেটা দেখাতে ব্যার্থ হয়।

এ ব্যাপারে রাজশাহী জেলা প্রশাসকের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, তফশীলের উল্লেখ ছাড়ায় রীটের একটি কপি আমাদেরকে দিয়েছে পুকুর খননকারীরা। রীট করা হয়েছে সেটা আমরা অনলাইনের মাধ্যমে জানতে পেরেছি। তবে রিটের বিপরীতে আদেশ কি হয়েছে তা আমরা অবগত না।

তবে, দুর্গাপুর উপজেলার সহকারী কমিশনার ভূমি সংবাদ চলমানকে জানান, তার সকল কাগজপত্রের ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে কাগজপত্রেরর বৈধতার ব্যাপরে দুইদিন পরে বলা যাবে। তিনি আরো বলেন, আমি সার্ভেয়ার পাঠিয়েছিলাম তারা বলেছে, পুকুর নয় পানি নামার রাস্তা সংস্কার করা হচ্ছে। অভিযোগ রয়েছে এই চিহ্নিত অবৈধ পুকুর খননকারীর মূল পেশা ধানী জমিতে পুকুর খনন করা।

এলাকার সুশিল সমাজ এই অবৈধ পুকুর খনন বন্ধের জোর দাবি জানিয়েছেন।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button