সংবাদ সারাদেশসারাদেশ

বেকার যুবক মাছ চাষে হলেন কোটিপতি

কুষ্টিয়া প্রতিনিধিঃ

কুষ্টিয়াতে ডিগ্রী পাশ করার পর থেকে বেকার ঘুরে বেড়াতেন শাওন খান এক যুবক। এজন্য তার পরিবার, আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীদের অনেকেই নানা পরামর্শ এবং কটু কথাও বলতেন। একদিন শাওন খবর পায় মৎস্য অফিসে মাছ চাষের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সময় নষ্ঠ না করে সরাসরি মৎস্য অফিসে যায় এবং প্রশিক্ষণ গ্রহণের সব প্রস্তুতি নেয়। সেখানে অংশ নিয়ে মৎস্য চাষের পদ্ধতি ও সফলতার গল্প জানতে পারে। আর এতেই ব্যাপক আগ্রহী হয়ে ওঠেন শাওন খান।

শাওন খান কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার আমলা ইউপির চরপাড়া গ্রামের গিয়াস উদ্দিনের ছেলে। নানা সংকট মোকাবেলা করে ডিগ্রী পাসের সার্টিফিকেট অর্জন করেছেন। পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা নিজ গ্রামেই করেছেন। তারপর মাধ্যমিক পর্যায়ের শ্রেণীগুলোতে পড়াশোনা করেছে আমলা মাধ্যমিক বিদ্যালয়ে। তিনি ২০১০ সালে এসএসসি পাস করেন। উপজেলার নওদা আজমপুর টেকনিক্যাল কলেজ থেকে ২০১২ সালে এইচএসসি পাশ করেন। আমলা কলেজ থেকে ডিগ্রী পাস করেন।

তার শিক্ষাজীবন কেটেছে অভাব অনটন আর নানা সংকটে। ছাত্রজীবনে তিনবেলা খাবার জোটেনি শাওনের। দুইবেলা না খেয়ে, একবেলা খেয়ে দিন পার করেছেন। ঠিকমতো বই-খাতা ও ভালো পোশাকাশাক কিনতে পারেনি। অর্থের অভাবে মনের অনেক আশা পূরণ করতে পারেনি শাওন। নিজের মৌলিক চাহিদাও মেটাতে পারেনি। অভাব-অনটনে শাওনের পড়ালেখা বন্ধ হয়ে যায়। তখন সে সপ্তম শ্রেণীতে পড়ালেখা করতেন। প্রায় তিন বছর পড়ালেখা বন্ধ ছিল। তাদের পরিবারের অর্থনৈতিক অবস্থা একেবারেই ভেঙে পড়ে। তার বাবা দিনমজুরির কাজ করতেন।

ডিগ্রী পাসের পর সরকারি চাকরির স্বপ্ন দেখতেন ও বেকার ঘুরে বেড়াতেন শাওন। ইচ্ছা ছিল সরকারি চাকরি করবেন। কিন্তু তার আগেই শুরু করেন মাছ চাষ। মাছ চাষ শুরুর পর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। প্রতি বছরই তার পুকুর আর আয়ের পরিমাণ বেড়েই যাচ্ছে।
শাওন জানান, পাঁচ বছর আগে বাবা ও মৎস্য অফিসারদের সহযোগিতা ও পরামর্শ নিয়ে বাড়ির পাশের একটি এক বিঘা আয়তনের পরিত্যক্ত পুকুর পরিস্কার করে মাছ চাষ শুরু করেন। তারপর থেকেই শুরু হয় মাছ চাষের বিভিন্ন নিয়ম, পরিচর্যাসহ যাবতীয় সবকিছুর প্রশিক্ষণ নেয়া। এসব প্রশিক্ষণ নিয়েই উদ্বুদ্ধ হয়ে একদিন নিজেই উদ্যোগী হন।

মাত্র ছয় বছর মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন শাওন। মাছ বিক্রি করে প্রায় ২০ বিঘা জমি কিনেছেন। বাড়ি করেছেন, গাড়ি কিনেছেন। বর্তমানে তিনি প্রায় ৮০ বিঘা পুকুরে মাছ চাষ করছেন। প্রতি বছরে তার প্রায় এককোটি টাকা আয় হয়।
সফল মাছ চাষি শাওন খান জানান, প্রায় ৭৫-৮০ বিঘা পুকুরে আমি মাছ চাষ করি। প্রতি বছরে সেখান থেকে আমার প্রায় এক কোটি টাকা আয় হয়। এবছরে আরও বেশী লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। আমি মিশ্র জাতের মাছ চাষ করে এখন জিরো থেকে হিরো হয়েছি। কোটি টাকার মালিক হয়েছি। মাছ বিক্রি করে লাভের টাকা দিয়ে ২০ বিঘা জমি কিনেছি। সেগুলোতে পুকুর কেটে এখন মাছ চাষ করি। যখন আমি বেকার ছিলাম তখন কোনো কাজ করতাম না। ঘুরেফিরে ও অলস সময় কাটিয়ে দিন পার করতাম। সেই সময় মৎস্য অফিসারদের কাছে থেকে প্রশিক্ষন নিয়ে মাছ চাষে আগ্রহী হয়ে উঠি। তারপর ২০১৫ সালে বাবা ও মৎস্য অফিসারদের সহযোগিতা, পরামর্শ ও অনুপ্রেরণায় বাড়ির পাশের এক বিঘা আয়তনের পুকুরটি পরিস্কার করে মাছের চাষাবাদ শুরু করি।

শাওন বাড়ির পাশের এক বিঘা আয়তনের পুকুরে মিশ্র মাছ চাষ শুরু করে। বছর শেষে সেখান থেকে ভালো লাভবান হন শাওন। তারপর ২০১৬ সালে মৎস্য অফিস থেকে লোন নিয়ে তিনটি পুকুর ইজারা নিয়ে মাছ চাষ করেন। ২০১৭ সালে আরো পাঁচটি পুকুরে মাছ চাষ বাড়ায়। ২০১৮ সালে আরো পঞ্চাশ বিঘা পুকুরে মাছ চাষ বাড়ায়। বর্তমানে তিনি প্রায় ৮০ বিঘা জমিতে মাছ চাষ করছেন। তার মধ্যে ২০ বিঘা নিজের মালিকানা পুকুর এবং বাকী প্রায় ৬০ বিঘা ইজারা নেয়া। উপজেলার বিভিন্ন এলাকায় ১২টি পুকুরে তিনি মাছ চাষ করেন। তার মধ্যে ফার্মের রোড এলাকায় ২০ বিঘা, আমলায় ২০ বিঘা, শাহাপুরে ৬ বিঘা, চরপাড়ায় ৬ বিঘা, ধলসা ও কুশাবাড়ি এলাকায় প্রায় ২৬ বিঘা আয়তনের পুকুরে মাছ চাষ করেন।

মাছ চাষের সফলতার কারণ সম্পর্কে জানতে চাইলে মাছ চাষি শাওন বলেন, আমি নিয়মের বাইরে যাই না। প্রথম যখন শুরু করি তখন প্রশিক্ষণ নিয়েছিলাম। তারপর বৈজ্ঞানিক নিয়ম অনুযায়ী মাছ চাষ শুরু করি। যদি কোনো সমস্যায় পড়ি তখন মৎস্য অফিসারদের পরামর্শ নিই। তারা যা বলেন সেভাবে কাজ করি। এজন্য মাছ চাষ করতে গিয়ে বড় ধরনের লোকসানের মুখে পড়তে হয়নি আমাকে।

এ ব্যাপারে তিনি আরো বলেন, আমি সবসময় পুকুরে আগাছা ও আবর্জনা মুক্ত করে পরিষ্কার পরিচ্ছন্ন রাখি। নিয়মিত ভালো মানের খাবার প্রয়োগ করি। এছাড়া ভাল জাতের মাছের পোনা সংগ্রহ করে চাষ করি। মাছের পোনা ভালো হলে মাছও ভালো উৎপাদন হয়। এজন্য আমি ব্যাপক সফলতা অর্জন করেছি। অনেক মাছ চাষি আছেন, যারা যেখান সেখান থেকে মাছের পোনা কিনে পুকুরে ছাড়ে।  কিন্তু আমি দেশের বিভিন্ন প্রান্ত থেকে সরকারি হ্যাচারির পোনা সংগ্রহ করি। এছাড়া সমস্যায় পড়লে বা কোনোকিছু না বুঝতে পারলে মৎস্য অফিসারদের সাহায্য নিই। আমার সফলতায় উপজেলা মৎস্য অফিসারদের সহযোগিতা ও পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

মিরপুর উপজেলা মৎস্য অফিসার রাজিউল ইসলাম বলেন, শাওন মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন। মাছ চাষের আগে সে বেকার ঘুরে বেড়াতেন। মিরপুর উপজেলা মৎস্য অফিস থেকে প্রশিক্ষণ নিয়ে সে মাছ চাষ শুরু করে। কয়েক বছরের মধ্যেই সে ব্যাপক সফলতা অর্জন করে। বর্তমানে সে প্রায় ৮০ বিঘা আয়তনের পুকুরে মাছ চাষ করেন। তার এই সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক উদ্বুদ্ধ হয় এবং মাছ চাষ শুরু করেছেন। তারাও এখন স্বাবলম্বী। শাওনের পুকুরে অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। সে এখন মাছ চাষিদের আইডল। যারা মাছ চাষ করতে আগ্রহী তারা মৎস্য অফিসের সাথে যোগাযোগ করতে পারেন। সেখান থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

জেলা মৎস্য কর্মকর্তা  সাজদার রহমান বলেন, কুষ্টিয়ায় যুবকরা মাছ চাষে ঝুঁকছে। এরইমধ্যে অনেক বেকার যুবক মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছে। অনেকে মাছ চাষে সম্পৃক্ত হচ্ছে। দিনদিন মাছ চাষে বেকার যুবকদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আমি আশা করি এই সংখ্যা সামনে আরও অনেক অনেক গুণ  বৃদ্ধি পাবে। যারা মাছ চাষ করছেন তাদেরকে জেলা ও উপজেলা মৎস্য অফিসের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হয়। মাছ চাষে বেকার যুবকরা ব্যাপক আগ্রহী। যেসব শিক্ষিত বেকার যুবকর মাছ চাষে আগ্রহী।  তারা মৎস্য অফিসে যোগাযোগ করলে তাদেরকে সবধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হবে।
তিনি আরো বলেন, মিরপুর উপজেলার গিয়াস উদ্দিনের ছেলে শাওন চাকরি না করে মাছ চাষে সম্পৃক্ত হয়। কয়েক বছরের মধ্যেই সে ঘুরে দাঁড়িয়েছে। সে এখন সফল মাছ চাষি ও স্বাবলম্বী।

তার মাছ চাষের কারণে অনেকেরই কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। এছাড়া শাওনের দেখাদেখি ওই এলাকার অনেক বেকার যুবক ও তার বন্ধুরা মাছ চাষ শুরু করেছে। তারাও লাভবান হচ্ছেন। অনেকে আবার মাছ চাষে আগ্রহী হয়ে শাওনের কাছে পরামর্শ নিচ্ছেন। তারাও মাছ চাষ করতে চান।

ভবিষ্যত পরিকল্পনা কী, এমন প্রশ্নে  শাওন খান বলেন, আগে চাকরির স্বপ্ন দেখতাম। এখন আর সেই স্বপ্ন দেখিনা। চাকরিও করতে চায় না। এখন আর এসব নিয়ে চিন্তাও করি না। এই মাছ চাষ নিয়েই থাকতে চায়। আগামীতে পুকুরের সংখ্যা আরো বাড়াতে চাই। আশা করি, আগামীতে আরো অনেক পুকুরে মাছ চাষ বাড়াতে পারবো। আরো লাভবান হতে পারবো বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button