সংবাদ সারাদেশসারাদেশ

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে মানববন্ধন ও লিফলেট ক্যাম্পেইন

সংবাদ চলমান ডেস্ক: ও অস অহফ ও ডরষষ’ এবারে ২০১৯-২০২১ তিন বছরের প্রতিপাদ্য “আমি আছি, আমি থাকব” ক্যান্সারের বিরুদ্ধে লড়বো। প্রাণঘাতী ক্যান্সার সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিশ্বব্যাপী ৪ ফেব্র“য়ারি পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস।

প্রতিবছরের ন্যায় এ বছর বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস। জনসচেতনতার লক্ষে দিবসটিতে কুষ্টিযার পোড়াদহ রেলওয়ে জংশন ষ্টেশনে সাফ‘র আয়োজনে মানববন্ধন ও ষ্টিকার ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

সাফ‘র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাকের পরিচালনায় লিফলেট ক্যাম্পেইন উদ্বোধন করেন হোমিও ডাক্তার আফরোজা খাতুন ও হারুন অর রশিদ। বক্তাগণ বলেন, প্রতিরোধ নিরাময়ের চেয়ে ভালো। মানুষ সচেতন হলে প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ক্যান্সার থেকে অনেকাংশে রক্ষা করা সম্ভব।

এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে আমরা সবাই যেন বলি, “আমি আছি, আমি থাকব” ক্যান্সারের বিরুদ্ধে লড়বো। মীর আব্দুর রাজ্জাক বলেন, ক্যান্সার প্রতিরোধে ফাস্টফুড, কোমল পানীয় ও এনার্জি ড্রিঙ্কস নিয়ন্ত্রণে সারচার্জ আরোপ করা হোক। বাংলাদেশে বর্তমানে ১২ লাখ ক্যান্সার রোগী রয়েছে।

প্রতিবছর দেশে প্রায় দেড় লাখ মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হয় এবং প্রায় এক লাখ আট হাজার মানুষ মারা যায়। ৩৬ ধরনের ক্যান্সারে মানুষের মৃত্যু হচ্ছে, যার মধ্যে খাদ্যানালি, মুখ, স্তন, ফুসফুস ও জরায়ুমুখ ক্যান্সার অন্যতম। বিশ্বে প্রতি বছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। ক্যান্সারে আক্রান্তের অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের নাগরিক।

এ সকল রোগে আক্রান্তদের ভোগ করতে হচ্ছে অবর্ণনীয় কষ্ট এবং চিকিৎসায় ব্যয় হচ্ছে প্রচুর অর্থ ও সময়। ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ্বাসতন্ত্র ও ক্যান্সার এর মতো ভয়াবহ অসংক্রামক রোগ সৃষ্টির অন্যতম প্রধান কারণ অস্বাস্থ্যকর খাবার গ্রহণ ও তামাকজাত দ্রব্যের ব্যবহার।

একটু সচেতন হলেই এ রোগগুলো অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব। ফাস্টফুড, কোমল পানীয় ও এনার্জি ড্রিঙ্কস, মোড়কজাত ক্যামিকেল জুস ও চিপসসহ সকল প্রকার অস্বাস্থ্যকর খাদ্যই ক্যান্সারসহ বিভিন্ন অসংক্রামক রোগের ঝুঁকি বৃদ্ধি করে। মানবস্বাস্থ্য ও পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর এসকল পণ্য নিয়ন্ত্রণে আমাদের দাবি: * ফাস্টফুড ও জাঙ্কফুড এর উপর উচ্চ হারে কর আরোপ করা হোক।

* সকল ধরনের অস্বাস্থ্যকর খাবারের উপর ১% হারে সারচার্জ আরোপ করা হোক। * অস্বাস্থ্যকর খাবার উৎপাদনকারীদের স্পন্সরশীপ গ্রহণ থেকে বিরত থাকা।

* অস্বাস্থ্যকর খাবারের ক্ষতিকর দিক সম্পর্কে জনসচেতনতা তৈরীতে উদ্যোগ গ্রহণ করা। * রোগ প্রতিরোধে হেলথ প্রমোশন ফাউন্ডেশন চাই। তামাক নয়, জনস্বাস্থ্যকে প্রাধান্য দেয়া হোক। সুস্বাস্থ্য নিশ্চিত করণের মাধ্যমে এসডিজি‘র ৩নং গোল অর্জিত হোক এটাই আমাদের প্রত্যাশা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button