সংবাদ সারাদেশ

দেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম আর নেই

সংবাদ চলমান ডেস্কঃ

বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগে সোমবার রাত ৩টার দিকে মারা গেছেন।(ইন্নালিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সাইদা খানম ১৯৩৭ সালের ২৯ ডিসেম্বর পাবনায় জন্মগ্রহণ করেন।  তার বাবা আবদুস সামাদ খান ও মানাছিমা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্য ও লাইব্রেরি সায়েন্সে মাস্টার্স করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। বেগম পত্রিকার মাধ্যমে সাইদা খানম আলোকচিত্র সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন। সত্যজিতের একাধিক ছবিতে আলোকচিত্রী হিসেবেও কাজ করেছেন।

এছাড়া এ গুণী আলোচিত্রীর ছবি অবজারভার, ইত্তেফাক, সংবাদসহ বিভিন্ন পত্রিকায় ছাপা হয়েছে। আলোকচিত্রী হিসেবে দেশে-বিদেশে বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে অংশ নিয়েছেন।

দেশের বাইরে ভারত, জাপান, ফ্রান্স, সুইডেন, পাকিস্তান, সাইপ্রাস ও যুক্তরাষ্ট্রে তার তোলা ছবির বেশ কয়েকটি প্রদর্শনী হয়। জাপানে ইউনেসকো অ্যাওয়ার্ড, অনন্যা শীর্ষ দশ পুরস্কারে ভূষিত হন তিনি। গুণী এ আলোকচিত্রী বাংলা একাডেমি ও ইউএনএবির আজীবন সদস্য ছিলেন তিনি।

সাইদা খানম ছবি তোলার পাশাপাশি লেখালেখিও করতেন। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘ধূলোমাটি’, ‘স্মৃতির পথ বেয়ে’, ‘আমার চোখে সত্যজিৎ রায়’।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button