সংবাদ সারাদেশ

জেনে নিন নফল নামাজের নিয়মকানুন

সংবাদ চলমান ডেস্কঃ

একমাত্র মহান আল্লাহর উদ্দেশ্য করা হয় ইবাদত-বন্দেগি । তবে,মহান আল্লাহর ইবাদত করতে হবে সযত্নে। সকল ইবাদতের মধ্যে সর্বোত্তম ইবাদত নামাজ। নামাজের অন্যতম একটি প্রকারণ নফল নামাজ। এটি পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ ছাড়া অতিরিক্ত নামাজ। এর মধ্যে কিছু আছে এগুলোকে সুন্নত বলা হয়। আবার কিছু আছে এগুলোকে নফল বলে আখ্যায়িত করা হয়। এর জন্য আজান-ইকামতের দরকার পড়ে না।

নফল নামাজ দুই প্রকার। 

১. এমন নফল নামাজ যার নির্ধারিত কোনো সময় নেই। বরং মাকরূহ ওয়াক্ত ব্যতীত যেকোনো সময় আদায় করা যায়। যেমন সালাতুল হাজত (প্রয়োজন পূরণের নামাজ), সালাতুল ইস্তিখারাহ, সালাতুত তাসবিহ, সালাতুত শোকর, তাহিয়্যাতুল অজু, তাহিয়্যাতুল মসজিদ ইত্যাদি। 

২. এমন নফল নামাজ যার নির্ধারিত সময় রয়েছে। যেমন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের পরবর্তী নফল, এ ছাড়াও সালাতুত দোহা, কিয়ামুল লাইল, সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের নামাজ ইত্যাদি।

ফরজ নামাজের পর নফল নামাজের রয়েছে অনেক গুরুত্ব। নবীজি (সা.) ও সাহাবায়ে কেরাম নফল নামাজের খুব গুরুত্ব প্রদান করতেন। নবীজি সুস্থতা-অসুস্থতা, সফর-নিবাস, নিরাত্তা-যুদ্ধ সব সময় ফরজের পাশাপাশি যত্নবান ছিলেন নফল নামাজে।

নফল নামাজ কেন পড়ব ?

নফল নামাজে বহুবিধ উপকার নিহিত। নফল নামাজ মহান আল্লাহর ভালোবাসা পাওয়ার মাধ্যম। এর মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন করা যায়। ফরজে হয়ে যাওয়া ত্রুটির ক্ষতিপূরণ হয়। নিজের আমলনামায় অতিরিক্ত কিছু নেকি অর্জন হয়। গুনাহ মিটে যায়। সওয়াব-প্রতিদান দিগুণ হয়। পূর্বের গুনাহ মাফ হয়। দুনিয়া-আখেরাতে উঁচু মর্যাদা লাভ হয়। মন-দিল পবিত্র হয়। অন্তর পরিশুদ্ধ হয়। এর ফাঁকে ফরজ নামাজটা খুব ভালোমতো সম্পন্ন হয়ে যায়। নফল নামাজের মাধ্যমে অধিক পরিমাণে মহান আল্লাহর সমিপে সেজদা ছাড়া কেউ আল্লাহর ওলি, প্রিয় বান্দা হতে পারবে না। 

একদা হজরত বেলাল (রা.)-কে নবী (সা.) লক্ষ্য করে বললেন, হে বেলাল, ইসলামে তোমার কৃত আমল সম্পর্কে আমাকে অবহিত কর। কেননা আমি জান্নাতে তোমার পায়ের ধ্বনি আমার আগে শুনেছি। হজরত বেলাল (রা.) বললেন, আমি আশা রাখতে পারি এমন কোনো আমল করিনি। হ্যাঁ, দিনেরাতে যখনই অজু করি, তখন অজুর সঙ্গে দুই রাকাত নফল অবশ্যই পড়ে নিই।’ (বুখারি)।

নফল নামাজের কেরাত>

নফল নামাজে যেকোনো সুরা-কেরাত পড়ার অবকাশ আছে। এতে সুরার তারতিব বা ধারাবাহিকতা ধরে রাখাও জরুরি নয়। কেরাত আস্তে পড়তে হয়। তবে রাতের নামাজে জোরে পড়ারও সুযোগ আছে।

নফল নামাজ পড়ার স্থান>

বাসা-বাড়ি, মসজিদ সব জায়গায় নফল নামাজ পড়া যায়। তবে মসজিদের তুলনায় বাসা-বাড়িতে নফল নামাজ পড়া উত্তম। অবশ্য যে নফল নামাজে জামাতের শর্ত আছে, তা ব্যতিক্রম। যেমন তারাবির নামাজ। নবীজি (সা.) বলেছেন, ‘ফরজ ব্যতীত উত্তম (নফল) নামাজ হলো ঘরে নামাজ আদায়। (বুখারি : ৭৩১)।

নফল নামাজ দাঁড়িয়ে পড়বে না বসে পড়বে> 

কোনো ওজর ছাড়াও নফল নামাজ বসে বসে পড়া জায়েজ। অবশ্য ওজর ছাড়া বসে পড়লে দাঁড়িয়ে পড়ার তুলনায় সওয়াব অর্ধেক হবে। হজরত ইমরান ইবনে হুসাইন (রা.) বসে নামাজ পড়া সম্পর্কে নবী (সা.)-কে জিজ্ঞেস করলে তিনি বলেছেন, ‘বসে নামাজের চেয়ে দাঁড়িয়ে নামাজ পড়া উত্তম। বসে নামাজ পড়লে দাঁড়িয়ে নামাজের চেয়ে অর্ধেক সওয়াব হবে। (আবু দাউদ : ৯৫১)।

দাঁড়িয়ে নফল শুরু করে বসে পড়া কিংবা বসে শুরু করে দাঁড়িয়ে বাকিটা শেষ করা যাবে। তবে উত্তম হলো যেভাবে শুরু করা হয়েছে সেভাবে শেষ করা। (ফাতাওয়া তাতারখানিয়া : ২/৩৮৯)।

বাহনে নফল নামাজ> 

বাস, গাড়ি, ঘোড়া, উটসহ যেকোনো বাহনে বসে বসে ইশারা করে নফল নামাজ পড়া যাবে। ফরজ নামাজে এ ধরনের সুযোগ নেই। হজরত জাবের ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবীজিকে (সা.) সব দিকে ফিরে বাহনে থাকাবস্থায় নামাজ পড়তে দেখেছি। তবে সেজদা দুটিতে তিনি রুকুর তুলনায় একটু বেশি ঝুঁকতেন। (সহিহ ইবনে হিব্বান : ২৫২১)।

হজরত বেলাল (রা.)-কে নবী (সা.) লক্ষ্য করে বললেন, হে বেলাল, ইসলামে তোমার কৃত আমল সম্পর্কে আমাকে অবহিত কর। কেননা আমি জান্নাতে তোমার পায়ের ধ্বনি আমার আগে শুনেছি। হজরত বেলাল (রা.) বললেন, আমি আশা রাখতে পারি এমন কোনো আমল করিনি। হ্যাঁ, দিনেরাতে যখনই অজু করি, তখন অজুর সঙ্গে দুই রাকাত নফল অবশ্যই পড়ে নিই।’ (বুখারি)।

আল্লাহর সন্তুষ্টি অর্জনে নফল ইবাদতের গুরুত্ব অনেক বেশি। তন্মধ্যে রাতের নফল নামাজ অন্যতম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার প্রিয় সাহাবিদের নফল নামাজ পড়তে এবং এ নামাজে বিশেষ দোয়া পড়ার তাগিদ দিতেন।ইসলামিক হাদিসের বর্ণনায় তা বারবার এসেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button