রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে পালিত হলো বিশ্ব বসতি দিবস

নিজস্ব প্রতিবেদকঃ

স্থিতিশীল নগর অর্থনীতির প্রবৃদ্ধি ও পুনরুদ্ধারে টেকসই নগর সমূহই চালিকা শক্তি’ শ্লোগান নিয়ে রাজশাহীতে পালিত হলো বিশ্ব বসতি দিবস। দিবসটি উপলক্ষে রাজশাহী বিভাগীয় কমিশনার ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে সোমবার সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা করা হয়েছে।

এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে কোর্ট হয়ে পুনরায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, পৃথিবীর ইতিহাসে এমন কোনো দেশ নেই যারা বলেছে কোনো গৃহহীন থাকবে না। এমনকি আমেরিকার মতো বড় অর্থনীতির দেশেও গৃহহীন আছে। কিন্তু আপনার-আমার দেশের প্রধানমন্ত্রী বলেছেন, দেশে কোনো গৃহহীন থাকবে না।

তিনি আরো বলেন, মুজিববর্ষে গৃহহীন মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার এ পর্যন্ত ২ লাখ ৩৮ হাজার ৮৫১টি ঘর তৈরি করে দিয়েছেন। এতে প্রায় সাড়ে নয় লাখ মানুষ বসবাস করছেন।

এছাড়াও মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নামে ৩০ হাজার ঘর নির্মাণ করা হয়েছে। পরিকল্পিত গৃহনির্মাণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, গৃহনির্মাণ একটি স্থায়ী কাজ, এটা পরিকল্পনা মাফিক করতে হবে। রাস্তা, বাড়িঘর পরিকল্পনা অনুযায়ী না করলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য হুমকির কারণ হবে। তিনি বলেন, টেকসই নগর নির্মাণে জাতিসংঘের যে পরিকল্পনা তা বাস্তবায়নে আমরা কতটা অর্জন করতে পেরেছি সেটা ফিরে দেখতে হবে। আমাদের সমস্যা গুলো খুঁজে বের করতে হবে। সবাই একসঙ্গে কাজ করে সঠিক নগর গড়তে হবে।

প্রধান অতিথি বলেন, প্রত্যেক নগরে দুইটি বড় সমস্যা থাকে অতি পানি এবং খাবার পানির অপ্রতুলতা। এই সমস্যা সমাধানে পরিকল্পনা মাফিক সবাইকে কাজ করতে হবে। পরিবেশ বান্ধব জীবন যাপনের ব্যবস্থা করতে হবে। তা না হলে প্রাচীনকালে যেমন অনেক নগরী ধ্বংস হয়ে গেছে, আমাদের অবস্থাও তেমন হওয়ার সম্ভবনা থাকবে।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন গণপূর্ত জোন রাজশাহীর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মিসবাহ উদ্দিন আহমেদ। বিশেষজ্ঞ আলোচক ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক প্রফেসর অনুতোষ দাস।

আলোচনা সভায় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জিয়াউল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ শাহজাহান মিয়া, আরএমপির উপ পুলিশ কমিশনার (এস্টেট এন্ড ডেভেলপমেন্ট) আরেফিন জুয়েল।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইমতিয়াজ হোসেন, বাংলাদেশ বেতার রাজশাহীর উপ আঞ্চলিক পরিচালক মুহাম্মদ মনিরুল হাসান, রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর তানভীরুল আলম, আরডিএ’র অথরাইজড অফিসার আবুল কালাম আজাদ, রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপারস এসোশিয়েশনের সভাপতি তৌফিকুর রহমান লাভলু, সাধারণ সম্পাদক মিজানুর রহমান কাজিসহ রেডাভুক্ত সদস্যরা।

উল্লেখ্য, ১৯৮৬ সাল থেকে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ বসতি দিবস উদ্যাপন করা হয়। সেই উপলক্ষ্যে সারাদেশের মতো আজ রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব বসতি দিবস-২০২৩ পালিত হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button