রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহী বোর্ডে এসএসসি পরীক্ষার্থী দুই লাখ

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় এবারের শিক্ষার্থী ২ লাখ ২৪৫ জন। এর আগে গত বছর পরীক্ষার্থী ছিল ২ লাখ ৫ হাজার ৮০২। এবার পরীক্ষার শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫ হাজার ৫৫৭ জন।

আজ বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারি শুরু হওয়া সাধারণ শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এবার মোট শিক্ষার্থী ২ লাখ ২৪৫ জন। এর মধ্যে ছাত্র আছে ১ লাখ ৩ হাজার ৫৮ জন। ছাত্রী আছে ৯৭ হাজার ১৮৭। গত বারের চেয়ে এবারের পরীক্ষার্থী কমেছে।

তিনি আরো বলেন, এদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৯৫ হাজার ৬৪৮ জন। মানবিক বিভাগ থেকে ৯৮ হাজার ২১৪ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৬ হাজার ৩৮৩ জন।

বিভাগের আট জেলা থেকে ২ হাজার ৬৮৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেবে। মোট ২৬৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রাজশাহী জেলার ৫২টি কেন্দ্রে ৫০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩১ হাজার ১৯৮ শিক্ষার্থী অংশ নেবে। চাঁপাইনবাবগঞ্জে ১৫টি কেন্দ্রে ২৩৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ হাজার ৪৬ জন অংশ নেবে।

নাটোরে ২৭টি কেন্দ্রে ২৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৭ হাজার ২৩৩ জন, নওগাঁয় ৩৮টি কেন্দ্রে ৪২৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ হাজার ৫০৪ জন, পাবনায় ৩১টি কেন্দ্রে ২৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩০ হাজার ২৪৫ জন, সিরাজগঞ্জে ৪৫টি কেন্দ্রে ৩৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৬ হাজার ৫৬ জন, বগুড়ায় ৪১টি কেন্দ্রে ৪৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩৫ হাজার ১৬৬ জন ও জয়পুরহাটে ১৭টি কেন্দ্রে ১৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯ হাজার ৮৯৬ জন শিক্ষার্থী অংশ নেবে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক জানান, সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনের জন্য এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় এর আশেপাশে পুলিশ দায়িত্ব পালন করবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button