রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

শব্দদূষণে রাজশাহী এখন ৪ নাম্বার

নিজস্ব প্রতিবেদকঃ

আমাদের যে রাজশাহী ছিল বায়ুদূষণ কমানোর ক্ষেত্রে বিশ্বসেরা।এখন সেই রাজশাহী শব্দদূষণে বিশ্বের শীর্ষ চারে। সবুজের সমারোহ প্রাকৃতিক সৌন্দর্যের জন্য দেশজুড়ে যার খ্যাতি,আজ সেই রাজশাহীর কেন এমন পরিণতি ?

বিশেষজ্ঞদের মতে, গত কয়েক বছরে এই শহরের প্রতিটি এলাকায় নির্মাণকাজ বৃদ্ধি পেয়েছে। সেগুলো হয়ে উঠেছে শব্দদূষণের বড় নিয়ামক। আর নগরবাসী বলছেন, যানবাহনের হর্নের ওপর নিয়ন্ত্রণ না থাকায় বদলে যাচ্ছে সবুজ শ্যামলে ঘেরা এই শহর।

ভাঙা পড়ছে পুরোনো দালান ভাঙা কোঠা। গড়ে উঠছে বহুতল সব ইমারত। এরই কানঝালাপালা করা বিকট শব্দ এখন রাজশাহী মহানগরীর প্রতিটি এলাকায়, কিছুদূর পরপরই শুনতে পাওয়া যায়। এমনকি ঘরের ভেতর থেকেও রেহাই নেই। আকাশছোঁয়া ভবনের পাশাপাশি শহরজুড়ে চলছে কয়েকশ কোটি টাকার সড়ক উন্নয়নের কাজ। সেখানে ধীরগতি হয়ে পড়া গাড়ির হর্ন আর নির্মাণযন্ত্রের একঘেয়ে শব্দ সারাদিন।

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির যে প্রতিবেদনে রাজশাহীকে বিশ্বের চতুর্থ শীর্ষ শব্দদূষণকারী শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে, তার বিস্তারিত সূচক এখনও জানা যায়নি। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মিজানুর রহমান বলছেন, নির্মাণকাজের আধিক্যই শব্দদূষণ বৃদ্ধির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে।

২০১৬ সালে বায়ুদূষণ কমানোয় বিশ্বস্বাস্থ্য সংস্থার তালিকায় শীর্ষে থাকা শহরটিতে যানজট এখনও প্রকট নয়। তবু রাস্তায় যানবাহনের হর্নের লাগামহীনতা। কোনো কোনো এলাকায় নির্মাণকাজের তীব্র আওয়াজ চলে মাঝরাত পর্যন্ত।

আমাদের এই শহরের ভেতরেও এখন অন্তত ৫টি স্থানে বাস দাঁড়ায়। চাকা না গড়ালেও বিনা কারণে সেসব স্থানে তীব্র হর্ন ঠিকই দিয়ে যান চালকরা।

যেমন ,মাইক্রো, সিএনজি, মোটর বাইক, এর সাথে রয়েছে অটোরিকশার দাপট। যদিও অটোরিকশার হর্নই থাকার কথা না। তবু অটোরিকশার হর্নেই তৈরি হচ্ছে ব্যাপক শব্দদূষণ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক বলছেন, পরিস্থিতির আরও অবনতি ঠেকাতে এখন থেকেই শব্দদূষণ কমানোর সমন্বিত উদ্যোগ নেয়া অতান্ত জরুরী।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button