রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীর আর এম পি পুলিশের সফলতা নিয়ে ভাষছে মতিহার বিভাগ

মোঃ রাফিকুর রহমান লালুঃ

রাজশাহীর আর এম পি পুলিশকে চারটি বিভাগে ভাগকরার পর থেকেই আর এম পির মতিহার বিভাগের পুলিশের কার্যক্রম অনেক ক্ষেত্রেই পুলিশের সাফল্যের নাম অর্জন করতে বসেছে। সুত্র মতে পুলিশের এই সাফল্যের পেছনে পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিকের নানা রকম ভুমিকাকেই দেখছেন নগর বাসী।

রাজশাহীর আর এম পি পুলিশের চারটি থানাকে ভাগ করে ১২টি থানা সহ চারটি বিভাগে পরিণত করার পর থেকেই মতিহার বিভাগ দক্ষ পুলিশ কর্মকর্তা দ্বারা পরিচালিত হয়ার কারনেই এই বিভাগ সুনামের খাতায় নাম বসাতে বসেছে। এই বিভাগের অধিনে তিনটি থানার কার্যক্রম নিয়ে বড় ধরনের তেমন কোন অভিযোগ না থাকার কারণে পুলিশের উপর মহলের ধারনাও রয়েছে ভালো। এই বিভাগের মতিহার থানার অফিসার ইনচার্জের দায়িত্বে থাকা এস এম সিদ্দিকুর রহমান মতিহার থানায় যোগদান করার পর থেকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক মতিহার থানায় অপরাধ প্রবনতা কমতে শুরু করে।

থানা এলাকার অনেক ছদ্দবেশী সাধুরা গা ঢাকাদেয় আইনীজাল থেকে রেহাই পেতে। তবে মতিহার অঞ্চলের সহকারি পুলিশ কমিশনার অতিরিক্ত উপ পুলিশ কমিশনার উপ পুলিশ কমিশনার সকলের দক্ষতা আজ এই সুনামের দ্বার প্রান্তে আনতে সাহায্য করেছে এই বিভাগের পুলিশ সদস্যদের। এই বিভাগের আরেকটি গুরুত্বপুর্ন থানা কাটাখালি, যেটি সিমান্তবর্তী এলাকার অনেক গা ঘেষে অবস্থিত সেখানে একজন দক্ষ অফিসার ইনচার্জ হিসেবে দ্বায়িত্ব পালন করছেন নুরে আলম সিদ্দিকি। তাকে শাহমখদুম বিভাগের ইয়ারপোর্ট থানা থেকে এই থানার দ্বায়িত্বভার দেওয়া হয়েছে।

তিনি এরই মাঝে অনেক গুরুত্বপুর্ন কাজ করে এই বিভাগকে উজ্জ্বল আলোর দিকে এগিয়ে নিতে সাহায্য করেছেন। এই বিভাগের মহাসড়ক ভিত্তিক প্রধান থানা বেলপুকুর সেটির অফিসার ইনচার্জের দ্বায়িত্বে রয়েছেন আলমগীর হোসেন। তিনি পুর্বেও পুলিশের অনেক সুনাম কুড়িয়েছেন এর ফল প্রসুত তাকে এই থানাতে পদায়ন করাহয়। আয়তনে এই থানা এলাকা ছোট হলেও এই থানা এলাকায় মহাসড়ক- বিশেষ করে বাইপাস থাকার কারনে পুলিশ সদস্যদের একটু বেশী সজাগ থাকতে হয়। পুর্বে এই থানা এলাকাকে মাদকের নিরাপদ রুট হিসেবে ব্যবহার করা হলেও ওসি আলমগীর এই থানায় যোগদান করার পর থেকেই এর প্রবনতা কমে এসেছে।

তবে স্থানীয়দের দাবি তারা পুলিশি হয়রানি থেকে এখন অনেকটাই নিরাপদ। দীর্ঘ অনুসন্ধানে বেরিয়ে এসেছে আর এম পির চারটি বিভাগের মধ্যে অপরাধ প্রবনতা সব চেয়ে এই মতিহার বিভাগেই কম। পুলিশের উপর মহলের সুত্র মতে যেহেতু এই বিভাগে রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ সিমান্তবর্তী এরিয়ার পরিমান বেশী রয়েছে তাই এই বিভাগে অপরাধ প্রবনতা বেশী সংঘঠিত হওয়ার কথা। কিন্তু এই বিভাগের পুলিশের ব্যপক দক্ষতার কারনে মহানগরিতে তারা ভিন্ন ভাবে সুনাম অর্জন করেছে। সুত্রটি বলেন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক আর এম পির দ্বায়িত্বভার গ্রহন করার পর থেকেই নগর পুলিশকে নতুন ভাবে সাজাতে থাকেন, আর তিনি সুফল ও পান।

পুলিশ কমিশনারের কয়েকটি উদ্যেগের মধ্যে আর এম পির ভেতরে সিসি টিভি ফুটেজ বসানোর পরিকল্পনাটি অপরাধীদের জম হয়ে দাঁড়িয়েছে। এই সিসি ক্যামেরার জালে এরই মাঝে শতাধিক অপরাধি শনাক্ত হয়েছে। অনেক ঘটনা সহজ করে দিয়েছে এই নব পদ্ধতি। এরই মাঝে পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক পুলিশের পাশাপাশি সাধারণ মানুষের নিকট সুনাম কুড়িয়েছেন। মতিহার বিভাগের সকল পুলিশ সদস্যকে সাধুবাদ জানিয়েছেন সুশীল সমাজের অনেকেই। করোনা মহামারিতে এই বিভাগের সদস্যদের সচেতনতা মুলক কর্মকান্ড নগর বাসি সহ পথ চারিদের জন্য গুরুত্বপুর্ন ভুমিকা পালন করছে বলে এই বিভাগ ভিন্ন ভাবে প্রসংশিত হচ্ছে। রাজশাহী মহানগর পুলিশের একটি সুত্র বলেন যেহেতু আর এম পি পুলিশের ভেতরের বিষয় তাই এই সুনাম এখনো প্রকাশ্যে আসেনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button