রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে মৃদু শীতের আভাষ- সুস্বাদু রসের পরিচর্যায় গাছিরা

বিশেষ প্রতিনিধিঃ

উত্তর অঞ্চলের প্রধান জেলা রাজশাহীর আবহাওয়া যেন হঠাৎ করেই পরিবর্তন হতে শুরু করেছে। দিন শেষে যেন শীতের আগাম বার্তা নাড়া দিচ্ছে গ্রামগঞ্জে।

অল্প সময়ের মধ্যেই খেজুর রসের সুবাসে মুগ্ধ হবে গ্রামের রাস্তাপথ। দেশের মানুষের নিকট রাজশাহীর খেজুরের গুড় প্রিয় বলে চাষিরা আগাম পরিচর্যায় মেতে উঠেছে। মৃদু শীতের আভাষ পেয়ে গৃহিনীরা তৈরি হচ্ছেন বিভিন্ন সুস্বাদু পিঠা তৈরির জন্য। রাজশাহীর একাধিক উপজেলা ঘুরে প্রতিবেদন কালে উঠে আসে এই অঞ্চলের মানুষের চলতি মৌসুমের নানান চিত্র। বিশেষ করে এই শীতের আমেজে মুখরিত হয়েছে গ্রামগঞ্জের মানুষ।

আবহাওয়া অফিসের সূত্র মতে শহরে এই শীতের প্রকট পড়ে দেরিতে। তবে গ্রামে অল্প কিছুদিনের মধ্যেই এই শীত জেকে বসবে। তবে গৃহিনীদের পাশাপাশি কৃষকরা শীতের লোভনীয় সবজি ফসল পরিচর্যা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে। অনেক কৃষকের লোভনীয় ফসল উকি দিচ্ছে কিছুদিনের মধ্যে নতুন হিসেবে বাজারে আসার সম্ভাবনায়। তবে উত্তর অঞ্চলের প্রধান শহর রাজশাহীতে কন কনে শীত আসতে আরো দুই মাসের মত সময় লাগতে পারে বলে মনে করছেন অবহাওয়া অফিস।

সকাল আর সন্ধ্যা দুইটি সময় এখন প্রিয় হয়ে উঠেছে রাজশাহীর মানুষের নিকট। তবে হঠাৎ এমন আবহাওয়া পরিবর্তনে শিশুদের নিয়ে শংকায় পড়েছেন তাদের পিতা মাতারা। তারা বলছেন এমন সময়ে শিশু ও বৃদ্ধদের বিভিন্ন রোগ দেখা দেয়, তবে সাবধানতার বিষয়ে সজাগ রয়েছে এই অঞ্চলের মানুষ।

সুস্বাদু গুড়ের দাম শুরুতে হাতের নাগালের বাইরে থাকলেও রাজশাহীর খেজুরের গুড় সকল সময় দেশের মানুষের নিকট প্রিয়। অনেক পরিবার এই খেজুরের গুড় তৈরি করে পুরো ৪ মাস সংসার পরিচালনা করে থাকেন।

এই রাজশাহীকে সাধারণ মানুষরা বিভিন্ন নামে আখ্যায়িত করেছেন কখনো আমের রাজধানী, কখনো গুড়ের রাজধানী, আবার কখনো সুস্বাদু পানের জেলা, তবে মাছ চাষের জন্য এই রাজশাহী জেলা দেশের প্রথম স্থানে রয়েছে বলে গবেষনায় এসেছে। একাধিক গুনে গুনবতী বলে এই জেলায় বাসকরার জন্য ছুটছে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button