মোহনপুররাজশাহীরাজশাহী সংবাদ

গরুর নাম পৌর রাজ

মাজেদুর রহমান সবুজ, মোহনপুর প্রতিনিধিঃ

মহামারী করোনা ভাইরাস লকডাউনে রাজশাহীতে পশু কেনাবেচা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে খামারিরা। তবে ভারতীয় গরু না আসায় রাজশাহীর দেশীয় গরুর উৎপাদন ও চাহিদা দুটোই বেড়েছে ।

এদিকে, মোহনপুর উপজেলার কেশরহাট পৌরসভার ২ নং ওয়ার্ডের রায়ঘাটি গ্রামের মাহাবুর রহমান প্রায় সাড়ে তিন বছর ধরে লালন পালন করছেন হলেস্টিম ফ্রিজিয়ান জাতের একটি গরু। পৌরসভার এলাকায় বৃহৎ এ গরুর নাম রেখেছেন পৌর রাজ। পৌর রাজ এর প্রতিদিনের খাবার তালিকায় থাকে মশুর, খেসারি, খৈল, ছোলা, গম, চাল, আঙ্গুর, আপেল, কলা ও ঘাস। নিয়মিত এ গরুর গোসল ও যত্ন সহকারে লালন পালন করায় গরুটির ওজন এখন প্রায় ৩০ মণ। গরুটির বুক ১০৫ ইঞ্চি, হানা ৭০ ইঞ্চি, লম্বাতে ৯১ ইঞ্চি।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কোরবানির জন্য প্রস্তুত এ পৌর রাজ গরুকে দেখতে আসেন আশপাশের এলাকার অসংখ্য মানুষ। গরুর মালিক মাহাবুর রহমান বলেন, বর্তমানে আমি গরুর জন্যে যা খাবার ব্যবস্থা করি তার জন্যে প্রতিদিন ব্যয় হয় ১৫০০-১৬০০ টাকা। ব্যাবসায়ীরা গরুর দাম বলতে শুরু করেছে ৮ থেকে ৯ লাখ টাকা। আমি দাম চাচ্ছি ১৫ লাখ টাকা। গরুটি কেনার আগ্রহীরা সরাসরি অথবা ০১৭৩৫-৩৩২৭৯৬ নাম্বারে ফোন করে যোগাযোগ করতে পারেন।

মোহনপুর উপজেলার নির্বাহী অফিসার সানওয়ার হোসেন জানান, মোহনপুর উপজেলায় বিভিন্ন জাতের গরু রয়েছে। খামারীরা তাদের গরুর ছবি ও ভিডিও মাধ্যামে ক্রেতাদের আগ্রহী করে অনলাইনে গরু বিক্রি করতে পারেন। এতে করোনা ভাইরাস প্রতিরোধে আমরা উপকৃত হবো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button