আন্তর্জাতিক

খুব শীঘ্রই আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মুইফা,

আন্তর্জাতিক ডেস্কঃ

খুব শীঘ্রই ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মুইফা’। এরইমধ্যে ঘূর্ণিঝড়টি মোকাবিলায় বেশ কয়েকটি পদক্ষেপসহ নির্দেশনা জারি করেছে আঞ্চলিক কর্তৃপক্ষ।

এই তথ্য নিশ্চিত করেছে চীনের পূর্বাঞ্চলের প্রদেশ ঝেজিয়াংয়ের কতৃপক্ষ সি এনএন এর প্রতিবেদন।

প্রতিবেদনে বলা হয়,আজ ১৪ সেপ্টেম্বর বুধবারের মধ্যে এ বছরের শক্তিশালী ঘূণিঝড়টি স্থলভূমিতে আছড়ে পড়তে যাচ্ছে। এই কারনে জাহাজগুলোকে বন্দরে নোঙ্গর করতে বলার পাশাপাশি স্কুল বন্ধ ও পর্যটকদের সরাতে বলার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার শক্তিশালী রূপ ধারণ করেছে ঘূর্ণিঝড় মুইফা । এটি চীনের দ্বিতীয় ব্যস্ততম বন্দরনগরী নিংবো ও ঝুশানের দিকে অগ্রসর হচ্ছে। 

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, এ বছরের ১২তম ঘূর্ণিঝড়টি ওয়েনলিং এবং ঝুশান শহরের মধ্যে আঘাত হানবে। এর প্রভাবে পূর্ব ও দক্ষিণ উপকূল অঞ্চলগুলোতে বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড়টি নিংবো ও ঝুশানের দক্ষিণ পাশে সাংহাইয়ের বাণিজ্যিক কেন্দ্রেও আঘাত হানার সম্ভাবনা রয়েছে। 

সাংহাই আন্তর্জাতিক শিপিং ইনস্টিটিউট বলেছিল, সাংহাইয়ের পাশে চীনের সবচেয়ে ব্যস্ততম কন্টেইনার সমুদ্রবন্দরে ৫ মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়বে। এজন্য সাংহাই ইয়াংশান টার্মিনালসহ অন্যান্য বন্দরে মঙ্গলবার সন্ধ্যা থেকে কিছু কার্যক্রম বাতিল করবে এবং বুধবার সকাল থেকে পুরোপুরি সব কার্যক্রম বন্ধ রাখা হবে।চীনের দক্ষিণাঞ্চরের এয়ারলাইন্স জানায়, মঙ্গলবার সাংহাই বিমানবন্দরে ২৫ ফ্লাইট বাতিল করা হয়েছে এবং বুধবার ১১টি ফ্লাইট বাতিলের পরিকল্পনা রয়েছে।চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ঝোশানের পাশে পর্যটন এলাকা ও উপদ্বীপ থেকে ১৩ হাজার পর্যটকদের সরানো হয়েছে। এছাড়া সাত হাজার ৪০০ হাজার জাহাজকে বুধবারের দুপুরের মধ্যে ঝুশান, নিংবো, তাইজৌ ও ঝিজিয়াং বন্দরে আশ্রয় নিতে বলা হয়েছে। 

এরই মধ্যে তিনটি শহর এবং সাংহাইয়ে ৪২.২৬ মিলিয়ন জনগণ বসবাস করেন। ঝেজিয়াং সরকার এরইমধ্যে দুপুরের আগে বন্দরে ফিরতে জাহাজগুলোকে নির্দেশ দিয়েছে। নিংবো, ঝুশান ও তাইজৌ তাদের বিদ্যালয় বুধবার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। রয়টার্স জানায়, বুধবার নিংবো ও ঝুশানের সব বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, জিয়াংশানের ঝিজিয়াং শহরের দক্ষিণ-পূর্বের ৪৯০ কিলোমিটার দূরে রয়েছে মুফিয়া। এটি ভূমিতে আছড়ে পড়ার পর উত্তর-পশ্চিম দিকে গিয়ে দুর্বল হয়ে যেতে পারে। 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button