রাজশাহীরাজশাহী সংবাদস্লাইডার

মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে বিপাকে রাজশাহীর রিকশা ও অটোরিকশা চালকরা।

স্টাফ রিপোটারঃ

প্রানঘাতী এই করোনা ভাইরাসকে ঠেকাতে রাজশাহী জেলাকে অবষিতভাবে লকডাউন করে রেখেছে প্রশাসন। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলার রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ফলে রাস্তায় লোকজনের সংখ্যা খুব কম। এতে বিপাকে পড়েছেন রাজশাহী নগরীর রিকশা ও অটোরিকশা চালকরা।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কোন কোন চালক দিনে ১০০ টাকাও ভাড়া তুলতে পারছেন না। আবার কোন কোন চালকরা পারছে না তাদের মহাজনের জমার টাকা তুলতে। এর ফলে সমস্যায় পড়েছেন তারা। করোনার কারণে আয় কমে যাওয়ায় সংসার চালাতে হিমশিম খাচ্ছেন তারা। ফলে কোথাও ত্রাণ বিতরণ করা হলে নিম্ন আয়ের এই মানুষগুলো ভিড় করছেন সেখানে।

এদিকে করোনা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে দেওয়া হয়েছে কঠোর নিয়ম। চালকরা নগরীর মধ্যেই চালাতে পারছেন তাদের যানবাহনটি। নগরীর বাইরে কাটাখালি পর্যন্ত যেতে পারছেন না। এর ফলে কমে গেছে তাদের আয়-রোজগার। এমনকি একটি অটোরিকশায় তুলতে পারছেন না দুই এর অধিক যাত্রী। কেউ কেউ নিয়ম না মেনে বেশি যাত্রী তুললে আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা নামিয়ে দিচ্ছেন যাত্রীদের।

রোববার নগরীর বিভিন্ন গুরুত্বপুর্ণ স্থান দেখা যায় লোকজনহীন। সাহেববাজার, কোর্ট স্টেশন, রেলগেট, রেল স্টেশনের মতো জায়গাতে লোকজন নেই। লোকজন অতি প্রয়োজনের বাইরে বের হচ্ছেন না। যারা বাইরে বের হচ্ছেন তাদের সংখ্যা খুব কম। এই অল্প সংখ্যক লোকের উপরই নির্ভর করছে নগরীর অটোরিকশা ও রিকশা চালকদের আয়।

লোকজন কম থাকায় চালকদের বসে বসে অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের জন্য। নগরীর বিনোদপুরে দুপুরে এক ঘন্টা ধরে বসে ছিলেন রিকশাচালক আমিনুল ইসলাম। তিনি বলেন, এক ঘন্টা ধরে বসে থেকেও রিকশায় উঠবে এমন কাউকে পেলাম না। সকাল থেকে এখন পর্যন্ত আয় হয়েছে ৪০ টাকা। আমার মহাজনকে দিতে হবে ২০০ টাকা। খুব কষ্টে দিন চলছে। চাল-ডাল কেনার টাকাও হচ্ছে না।

নগরীর তালাইমারি মোড়ে যাত্রীর জন্য অপেক্ষা করছিলেন অটোরিকশা চালক ধীরেন্দ্রনাথ। তিনি বলেন, আয় খুব কমে গেছে। করোনার আগে সকাল থেকে দুপুরের মধ্যেই ৩০০ থেকে ৪০০ টাকা আয় হতো। কিন্তু সকাল থেকে এখন পর্যন্ত আয় হয়েছে ১২০ টাকা। আামার মহাজনকে দিতে হবে ২৫০ টাকা। সংসার চালানো খুব কষ্টকর হয়ে গেছে।

এদিকে শহরে এখন রিকশা-অটোরিকশার সংখ্যাও কমে গেছে। চালকরা বাড়িতে বসে আছেন কর্মহীন অবস্থায়। নগরীর সাহেববাজারে অটোরিকশার জন্য দাঁড়িয়ে ছিলেন ইসানুল ইসলাম। তিনি বলেন, আমি ১০ মিনিটের মতো দাঁড়িয়ে আছি। কিন্ত রিকশা পাচ্ছি না। করোনার আগে সাহেববাজারে কখনো দাঁড়িয়ে থাকতে হতো না।

তিনি আরো বলেন, চলাচল করা খুব সমস্যা হচ্ছে। বাইরে প্রয়োজনে বের হলেও ঠিকমতো রিকশা-অটোরিকশা পাওয়া যাচ্ছে না। পেলে টাকাও বেশি লাগছে। গতকাল আলুপট্টি থেকে বিনোদপুরে গিয়েছি ২০ টাকা ভাড়া দিয়ে। অথচ ভাড়া ৭ টাকা। এই পরিস্থিতি যত তাড়াতাড়ি স্বাভাবিক হবে, ততই সবার জন্য মঙ্গল বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button