আন্তর্জাতিক

ইউক্রেন আত্মসমর্পণ না করলে থামবে না এ যুদ্ধঃ পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেন সরকার আত্মসমর্পণ না করা পর্যন্ত হামলা চালিয়ে যাবেন বললেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ।এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির চারটি শহরে ফের যুদ্ধবিরতি চলছে। এ অবস্থায় শহরগুলো থেকে কয়েক লাখ লোককে সরিয়ে নেয়া হয়েছে।

গতকাল রবিবার (৬ মার্চ) এক ফোনালাপে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে পুতিন এমনটি জানান বলে এক প্রতিবেদনের মাধ্যমে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ক্রেমলিন জানিয়েছে, এরদোগানকে পুতিন বলেছেন, লড়াই শেষ করতে সংলাপের জন্য প্রস্তুত তিনি, কিন্তু আলোচনাকে অযথা প্রলম্বিত করার চেষ্টা করলে তা ব্যর্থ হবে।

পুতিন আরও বলেন, যুদ্ধ শুধু তখনই শেষ করা সম্ভব যদি কিয়েভ সামরিক অভিযান বন্ধ করে এবং রাশিয়ার সুবিদিত দাবিগুলো মেনে নেয়, পুতিন এমনটি বলেছেন বলে জানিয়েছে ক্রেমলিন।

রাশিয়ার গণমাধ্যমে জানিয়েছে, এদিন এর আগে ফোনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও পুতিনের সঙ্গে প্রায় দুই ঘণ্টা কথা বলেছেন।

ম্যাক্রোঁর দপ্তর জানিয়েছে, আলাপ চলাকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইউক্রেনের ঐতিহাসিক বন্দরনগরী ওদেসায় সম্ভাব্য উভচর আক্রমণের বিষয়ে তার উদ্বেগ তুলে ধরেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বন্ধ করতে এবং সেখানকার পরমাণু ক্ষেত্রগুলোর নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ জানাতে ম্যাক্রোঁ পুতিনকে ফোন করেছিলেন বলে জানিয়েছে তারা।এই অনুরোধের জবাবে পুতিন বলেছেন, আলোচনার মাধ্যমে হোক বা যুদ্ধ করে হলেও রাশিয়া তার লক্ষ্য পূরণ করেই ছাড়বে।

ইউক্রেনের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানী কিয়েভে সর্বাত্মক আক্রমণ শুরু করার জন্য রাশিয়া তাদের বাহিনীগুলোকে প্রস্তুত করছে।

রাশিয়া সরকার জোর দিয়ে বলেছে, ইউক্রেনে স্থল, আকাশ ও সমুদ্রপথে দেশটির এই আগ্রাসন একটি বিশেষ সামরিক অভিযান। এ নিয়ে পুতিন দাবি করেছেন, ইউক্রেনকে নাৎসিদের প্রভাবমুক্ত করতে হবে। 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button