দূর্গাপুররাজশাহীরাজশাহী সংবাদ

দূর্গাপুরে জমে উঠেছে খেজুর গুড়ের বাজার

জিএম কিবরিয়াঃ

রাজশাহী দূর্গাপুর উপজেলার বিভিন্ন বাজারে জমে উঠেছে খেজুর গুড়ের বেচাকেনা। বিভিন্ন প্রকারের গুড় উঠেছে সেইসব বাজারে দর কিছুটা কম থাকলেও সময়ের সাথে সাথে বৃদ্ধি পাবে এমনটিই আশা করছেন বিক্রেতারা।

দূর্গাপুর উপজেলা বরাবরই মাছের জন্য দেশ বিখ্যাত, সাথে আমেরও সুনাম কম নেই। বাড়তি এখন সুনাম যোগ করছে এ অঞ্চলের খেজুর গুড়। উপজেলা জুড়ে ছোট বড়ো মোট চারটি হাট রয়েছে, দূর্গাপুর, হাট কানপাড়া, আমগাছী ও আলীপুর সপ্তাহের দুটি দিন এখানে হাট লাগে। এর মাঝে সর্ববৃহৎ দূর্গাপুর ও কাট পাড়া। কৃষিনির্ভর এই উপজেলার মিস্টি খেজুর গুড়ের সুনাম দেশের গন্ডি পেড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে।

দূর্গাপুর বাজার ঘুরে জানা যায়, লালী-গুড় ৭৫ থেকে সর্বচ্চ ৮৫ টাকা ও বাটাল গুড় ৮০ থেকে সর্বচ্চ ১১০ টাকা দরে পাইকারি বিক্রি হচ্ছে। শীতের মৌসুমে খেজুর গাছ থেকে মিস্টি রস সংগ্রহের পর অতি-যত্নের সাথে প্রক্রিয়াজাত করে তৈরি করা হয় খেজুর গুড়। এর মধ্যে লালী গুড়, বা বাটাল গুড় উল্লেখযোগ্য। উপজেলায় প্রায় ৩৬,৫৫২ খেজুর গাছ রয়েছে। এ থেকে বছরে প্রায় ৯৭৬ টন গুড় উৎপাদন করা হয়। প্রতি মৌসুমে ৬ কোটি টাকার অর্থনৈতিক লেনদেন হয় যা এখানকার অর্থনীতিতে যথেষ্ট ভুমিকা রাখে। শীতকালে এসব গাছ হয়ে ওঠে গাছিদের কর্মসংস্থানের উৎস। একজন গাছি প্রতিদিন ৫০ থেকে ৫৫টি খেজুর গাছের রস আহরণ করতে পারেন। বর্তমানে রস সংগ্রহে উপজেলার বিভিন্ন এলাকায় কয়েক হাজার গাছির ব্যস্ত সময় কাটছে। প্রতি মৌসুমে খেজুর গাছের ওপর নির্ভরশীল হয়ে জীবিকা নির্বাহ করেন তারা। একেকজন কৃষক গাছের সংখ্যা অনুপাতে গাছি নিয়োগ করেন। তারা মৌসুম জুড়ে রস সংগ্রহ ও গুড় উৎপাদনের কাজে নিয়োজিত থাকেন।

উপজেলার সিংগা গ্রামের গাছি জব্বার আলী রাজশাহীর সংবাদকে জানায়, আমার নিজের কোনো গাছ নেই। মানুষের গাছ থেকে রস সংগ্রহ করি। একদিনের রস মালিকে দেই আরে-কদিনের রস আমি নেই। প্রতিদিন ৪৫ টি গাছের রস সংগ্রহ করি। গুড় তৈরি করেই আমার সংসার চালাই। শীলের মৌসুমে বছরের ইনকামের অনেকটাই আসে।

দূর্গাপুর বাজারের পাইকারী গুড় ক্রেতা কাশেম জানায়, আমি গুড় ঢাকায় পাঠাই এই অঞ্চলের গুড় খুবই ভালো মানের হওয়ার কারণে ব্যাপক চাহিদা রয়েছে। বাজারদর ভালো হওয়ার কারণে আমার উভয়ে লাভবান হচ্ছি।

উপজেলা কৃষি কর্মকর্তা রাজিয়া সুলতানা জানান, এ অঞ্চলের খেজুর গুড়ের মান খুবই ভালো। সেই কারণেই দেশজুড়ে ব্যাপক চাহিদা রয়েছে। রশ সংরক্ষণ ও সঠিক ভাবে প্রক্রিয়াজাত করতে পারলে আরও উৎপাদন বৃদ্ধি করা যাবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button