রাজশাহীরাজশাহী সংবাদ

রাবি প্রক্টরের দেওয়া বিতর্কিত বিজ্ঞপ্তি প্রত্যাহার

স্টাফ রিপোর্টারঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নবাগত শিক্ষার্থীদের নিয়ম শৃঙ্খলা, বিধি নিষেধ সম্পর্কে জানানোর জন্য রাবি প্রশাসনের দেওয়া বিতর্কিত বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হয়েছে। আজ ২৮ ডিসেম্বর এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান রাবি প্রক্টর মোঃ লিয়াকত আলী।

গত ১৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও হল সমূহে ছাত্র-ছাত্রীদের জন্য ৭৩ অধ্যাদেশের নিয়ম-শৃঙ্খলা সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রদান করা হয়েছিল। সেখানে কেন্দ্রীয় ছাত্র সংসদ, হল সংসদ ও বিভাগীয় সমিতি ছাড়া কোনও ক্লাব বা সমিতি বা ছাত্র সংগঠন করার অনুমতি ছিল না।

এ ছাড়াও সান্ধ্য আইন, খাবার পর রোল কল, মিটিং, পার্টি, বাদ্যযন্ত্র বাজানোর নিষেধ সহ আরো কিছু নিয়ম কানুন রয়েছে যা বর্তমান সময়ের সাথে সম্পর্কিত। কিন্তু ২০২১ সালে এসে নতুন করে এসব নিয়ম শৃঙ্খলা প্রচার করা হলে রাবি প্রশাসন নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে তুমুল বিতর্কের সৃষ্টি হয়।

এর আগে ২৬ ডিসেম্বর রাবি শাখা ছাত্রলীগ ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী যে ১৭টি নির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তি প্রদান করেছে তা দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছিল রাবির ছাত্র ছাত্রীরা।

পরবর্তীতে আজ মঙ্গলবার এক বিবৃতিতে বিতর্কিত এসব নিয়ম শৃঙ্খলা প্রত্যাহার করে রাবি প্রক্টর মোঃ লিয়াকত আলী। তিনি জানান ‘২০২১-২২ শিক্ষাবর্ষের নবাগত শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান নিয়ম-শৃঙ্খলা সম্পর্কিত বিধি-নিষেধ অবহিত করা, র‍্যাগিংয়ের মত অন্যান্য অনাকাঙ্খিত ঘটনা রোধ এবং বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের ৭৩ অধ্যাদেশের কিছু বিধি-নিষেধ প্রচার করা হয়েছিল।

কিন্তু কিছু বিধি-নিষেধ বিদ্যমান থাকলেও বর্তমান প্রেক্ষাপট ও বাস্তবতার কারণে তার কার্যকারিতা ও প্রয়োগে রুপ নেই। ফলে বাস্তব অবস্থা বিবেচনা করে এবং সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত পর্যালোচনার জন্য প্রচারিত বিধি-নিষেধ সম্পর্কিত পত্রটি প্রত্যাহার করা হয়েছে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button