রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

কোটার দাবিতে রাবি আদিবাসী শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ

সরকারী চাকরিতে ৫ শতাংশ আদিবাসী কোটা পুণর্বহাল রাখার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকের সামনে মানববন্ধন করেছে আদিবাসী কোটা রক্ষা কমিটি । আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানবন্ধনে আদিবাসী কোটা রক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ধনেশ টুডু সঞ্চালনায় বক্তব্য রাখেন আদিবাসী কোটা রক্ষা কমিটির যুগ্ম আহ্বায়কবৃন্দ আগস্টিন মূর্মূ, শিমন টুডু, শুভ প্লাস্টিড বেসরা, তৃষা হেমব্রমসহ সাধারণ শিক্ষার্থীরা।

আদিবাসী কোটা রক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক জোয়ান্না টুডু বক্তব্যে বলেন, স্বাধীন বাংলাদেশে ১৯৮৫ সালে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে চাকুরির ক্ষেত্রে ৫ শতাংশ কোটা রাখা হয় অন্যান্য জনগোষ্ঠীর সমতায় নিয়ে আসার জন্য । কিন্তু এখনো সেই সমতায় আসতে পারেনি পিছিয়ে পড়া জনগোষ্ঠী গুলো। 

তিনি আরো বলেন, শুধু কোটা নয় এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিশেষ সুবিধা দেওয়া কথাও বলা হয়। কিন্তু এখন কোটাই বাদ দেওয়া হয়েছে। আমাদের আদিবাসী শিক্ষার্থীরা বিশেষ সুবিধা এবং কোটা ব্যতিত তাদের লক্ষে পৌঁছানো অনেক কঠিন। দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে অবদান রাখতে পারছে না তারা। এভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠী পিছিয়ে পড়ে থাকলে দেশের উন্নতি কখনো হতে পারে না। তাই ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে আদিবাসীদের জন্য ৫ শতাংশ কোটা ও বিশেষ সুবিধা দেওয়ার দাবি জানাচ্ছি। 

আসারু’র সভাপতি সিলভেস্টার রুবেল মুর্মু বলেন, ২০১৮ সালে আদিবাসী কোটা বাতিল করা হয় এবং আদিবাসীদের জন্য বিশেষ সুবিধার কথা বলা হয়। কিন্তু ২০২২ সালে এসেও তার বাস্তবায়ন হয়নি। তাই বিশেষ সুবিধা যেন মুলো ঝুলিয়ে দেওয়া মতো না হয় সেজন্য আদিবাসীদের ১ম ও ২য় শ্রেণির সরকারি চাকরিতে ৫শতাংশ কোটা পূণর্বহালের জন্য দাবি জানাচ্ছি। 
বক্তব্যে আরো বলেন, যতক্ষণ পর্যন্ত এই দাবি বাস্তবায়িত না হবে এই মানববন্ধন কর্মসূচি চালিয়ে যাবো। প্রয়োজনে আমরা রাজপথে নেমে যাবো। 

উক্ত মানববন্ধনে আদিবাসী স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব রাজশাহী ইউনিভার্সিটি (আসারু), সান্তাল স্টুডেন্টস ইউনিয়ন (সাসু) ও রাজশাহী কলেজস স্টুডেন্টস এসোসিয়েশন (রাসা), রাজশাহী বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদসহ আরও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতা কর্মীরা এবং আদিবাসী কোটা পুনর্বহাল রাখার পক্ষে তাদের যৌক্তিক বক্তব্য তুলে ধরেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button