রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

করোনা প্রতিরোধে নেই কোনো উদ্যোগ, এক মাসে আক্রান্ত ৩০০

স্টাফ রিপোর্টারঃ

সারাদেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার প্রায় এক মাস পরে রাজশাহীর পুঠিয়ায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। গত ১২ এপ্রিল নারায়নগঞ্জ ফেরত এক ব্যক্তির শরীরে প্রথম করোনা ধরা পড়ে। এরও এক মাস পরে গত ১ মে রাজশাহী নগরীতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। একসময়ের করোনামুক্ত শহর সেই রাজশাহীতেই গতকাল সকাল পর্যন্ত আক্রান্ত ১৯৯ জন। গতকালে রাতে গিয়ে সেটি হয় ২৩১ জন। অর্থাৎ গতকাল আরও নগরীর ৩১ জন করোনা আক্রান্ত হন। আর জেলায় এক মাসে বেড়েছে ৩০০ জনেরও বেশি।

গত কয়েকদিন ধরে নগরীতেই প্রতিদিন গড়ে অন্তত ৩০ জন করে করোনা রোগী শনাক্ত হচ্ছে। ফলে হু হু করে বাড়ছে করোনা রোগী। বাড়ছে মৃত্যুর হারও। কিন্তু তারপরও যেন ভাবলেশহীন মানুষ। গত ৩১ মে থেকে লকডাউন সিথিল করার পর রাজশাহী শহরের প্রাণকেন্দ্র থেকে শুরু করে সবখানেই মানুষের ভিড় এখন লেকেই থাকছে।

অনুসন্ধানে জানা গেছে, মানুষের অসেচতনতা ও প্রশাসনের গাছাড়া ভাবের কারণে রাজশাহীতে ভেঙে পড়েছে সামাজিক নিরাপত্তা দূরুত্বসহ করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে চলার প্রক্রিয়া। এমনকি প্রশাসন থেকে বেধে দেওয়া সকল শর্ত মুখ থুবড়ে পড়েছে। মানুষ ইচ্ছেমতো চলাচল করছে। দোকান-পাট, হাটবাজারে লোকে লোকারণ্য অবস্থা বিরাজ করছে কোথাও। আবার করোনা পরীক্ষা সঠিক সময়ে না হওয়ায়, রিপোর্ট পেতে দেরি হওয়া, উপসর্গওয়ালাদের সঠিক চিকিৎসা না পাওয়ারও রয়েছে অভিযোগ।

বিশেষজ্ঞরা মনে করছেন, এসবের কারণে রাজশাহীতে করোনা সংক্রমণ এখন সামাজিকভাবেও ছড়িয়ে পড়েছে। এর ফলে আক্রান্ত ও মৃত্যুর হার বাড়ছে ব্যাপক হারে।

রাজশাহী সিভিল সার্জনের দপ্তর থেকে দেওয়া তথ্য মতে, গত ১৫ মে পর্যন্ত রাজশাহীতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল মাত্র ১৯ জন। সেটি গত ২০ মে গিয়ে দাঁড়ায় ২৫ জনে। অথচ গতকালগতকাল বুধবার সকালে সেটি গিয়ে দাঁড়ায় ৩২৬ জনে। অর্থাৎ গত এক মাসেই রাজশাহীতে ৩০০ জন করোনা শনাক্ত হয়েছেন। এর মধ্যে গত ১৫ দিনেই রাজশাহীতে অর্ধেক রোগী বেড়েছে। গত ১২ জুন রাজশাহীতে মোট করোনা আক্রান্ত রোগী ছিল ১২৪ জন। এর মধ্যে নগরীতে ছিল ৪৫ জন। সেখানে গতকাল সকাল পর্যন্ত রাজশাহী শহরে আক্রান্ত রোগীর গিয়ে দাঁড়িয়েছে ১৯৯ জনে। ফলে গত ১২ দিনেই রাজশাহী নগরীতে দেড় শতাধিক রোগী আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন তিনজন। রাজশাহীতে গত মঙ্গলবার পর্যন্ত মোট মারা গেছেন ৬ জন।

অন্যদিকে দোকানে দোকানে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করার কথা থাকলেও বড় বড় কিছু শপিং মল ও দোকানছাড়া অধিকাংশ দোকানপাটেই সেটিও লক্ষ্য করা যায়নি। নগরীর কাদিরগঞ্জ এলাকার ফার্নিচার ব্যবসায়ী হাবিবুর রহমান জানান, দোকানে স্যানিটাইজার রাখা আছে। কিন্তু সারাদিনে ১০ জন ক্রেতাও স্যানিটাইজার ব্যবহার করছেন না। আমরা যতক্ষণ না নিজে থেকে ক্রেতাদের স্যানিটাইজার ব্যবহার কথা বলছি, ততক্ষণে তেমন কোনো গ্রাহক স্যানিটাইজার হাতে দিতে চাচ্ছেন না। তার পরেও মাঝে মাঝে দোকান স্যানিটাইজার দিয়ে পরিস্কার রাখার চেষ্টা করছি। কি করবো ব্যবসা না করলে তো পেটের ভাত হবে না। কর্মচারীদের বেতন ও দোকান ভাড়া দিতেও হিমশিম খেতে হয় দোকান বন্ধ থাকলে।’

বেলা ১২টার নগরীর সাহেবাবাজারে গিয়ে দেখা যায়, অটোরিকশার জট। শত শত অটোরিকশা নিয়ন্ত্রণহীন হয়ে চলাফেরা করছে। রাজশাহীতে দুইদিনে দুই রংয়ের অটোরিকশা চলার কথা থাকলেও সে নিয়মেরও কোনো বালাই নাই। ফলে মানুষে মানুষের যেমন গাদাগাদি, তেমনি অটোরিকশারও গাদাগাদি অবস্থা বিরাজ করছে।

জানতে চাইলে অটোরিকশা চালক নওসাদ আলী বলেন, ভাই বাসায় বসে থাকলে খেতে দিবে কে। লকাডউনে এককেজি চালও পাইনি। খুব কষ্টে ছিলাম। যারা পেয়েছে অনেকেই বার বার পেয়েছে। এখন করোনা রোগী বাড়ছে। মনের মাঝে আতঙ্ক নিয়েই অটোরিকশা চালাচ্ছি। পেটে তে খেতে হবে।’
এদিকে জানা গেছে, সর্বশেষ রাজশাহীতে সন্ধ্যা সাতটা থেকে সকাল ছয়টা পর্যন্ত সকল ধরনের যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক ঘোষণা দিলেও সেটিও বাস্তবায়নে কোনো নজির লক্ষ্য করা যায়নি। ফলে মানুষ অবাধেই ছুটে বেড়াচ্ছে রাজশাহীতে। আর বাড়ছে করোনা আক্রান্ত রোগী।

অন্যদিকে নগরীর আরডিএ মার্কেটের ব্যবসায়ী মনিরুল ইসলাম বলেন, ‘মানুষের মাঝে সচেতনতা তেমন নাই। তার পরেও আতঙ্ক নিয়ে দোকানপাট খুলতে হচ্ছে। কতদিন বাসায় বসে সংসার চালানো যায়?’

শনাকের রাজশাহী জেলা সভাপতি আহমেদ শফিউদ্দিন বলেন, ‘মানুষের মাঝে যেমন সচেতনতা নাই, তেমনি প্রশাসনের এখন গাছাড়া ভাব দেখা যাচ্ছে করোনা নিয়ন্ত্রণে। এই অবস্থায় দ্রুত সময়ের মাত্র ১৫ দিনের জন্য কঠোরভাবে লকডাউনের দরকার রয়েছে। বলা যায় কারফিউ জারি করতে হবে। সাথে সাথে আক্রান্ত ব্যক্তিদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা ও পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করতে হবে। তা না হলে আমাদের কঠিন ক্ষতি হয়ে যাবে।’

তিনি আরও বলেন, ‘চিকিৎসা ব্যবস্থাতেও আমাদের আরও ব্যাপক হারে এগিয়ে আসতে হবে এই মুহূর্তে। এর জন্য নগর সংস্থাকেই এগিয়ে আসতে হবে আগে।’

এদিকে রাজশাহীর সিভিল সার্জন এনামুল হক বলেন, ‘করোনা সংক্রমণ এখন রাজশাহীতে সামাজিক হারে ছড়িয়ে পড়ছে। এটির অন্যতম কারণ মানুষের মাঝে সচেতনতার অভাব। এখান থেকে আমাদের দ্রুত বেরিয়ে আসতে হবে। তা না হলে বড় ক্ষতি হয়ে যাবে বলেও জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button