আন্তর্জাতিক

সরকারি হাসপাতাল থেকে ছেলের লাশ নিতে ভিক্ষা করছেন বাবা-মা

আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতের এক সরকারি হাসপাতাল থেকে ছেলের লাশ ছাড়িয়ে নিতে ভিক্ষার থালা হাতে নিয়ে দুয়ারে দুয়ারে ঘুরছেন বৃদ্ধ মা-বাবা। লাশ হস্তান্তরের জন্য ওই সরকারি হাসপাতালের এক কর্মচারী ৫০ হাজার রুপি দাবি করেন বলে অভিযোগ উঠেছে । কিন্তু এত টাকা নেই তাদের কাছে। তাই সেই টাকা জোগাড় করতে ভিক্ষার পথ বেছে নিয়েছেন অসহায় বাবা-মা।

এমন হৃদয়বিদারক ঘটনাটি ভারতের বিহার রাজ্যের সমষ্টিপুরে ঘটেছে। সরকারি হাসপাতাল থেকে ছেলের লাশ ছাড়িয়ে নিতে সমষ্টিপুরের বাসিন্দা মহেশ ঠাকুর ও তার স্ত্রীর ভিক্ষা করার ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

কয়েকদিন ধরে ছেলের খোঁজ পাচ্ছিলেন না জানিয়ে বাবা মহেশ ঠাকুর ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে বলেন, আমার ছেলে কয়েক দিন আগে নিখোঁজ হয়। পরে ফোন করে জানানো হয়, আমার ছেলের লাশ সমষ্টিপুর সদর হাসপাতালে রয়েছে। ছেলের লাশ দিতে হাসপাতালের এক কর্মী ৫০ হাজার রুপি দাবি করেন। আমরাতো গরিব মানুষ। এত টাকা কীভাবে দেব আমরা।

জানা গেছে, ওই হাসপাতালের অধিকাংশ কর্মীই চুক্তিভিত্তিক নিয়োগে কাজ করছেন। তারা প্রায়ই ঠিক সময়ে বেতন পান না। রোগীর স্বজনদের কাছ থেকে হাসপাতাল কর্মীদের অর্থ নেয়ার আরও অনেক ঘটনা আছে।

সর্বশেষ এ ঘটনায় কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। সমষ্টিপুর সিভিল সার্জন এস কে চৌধুরী বলেন, দায়ী ব্যক্তিদের ছাড় দেওয়া হবে না। এমন ঘটনা মানবতার জন্য লজ্জার।

কয়েক বছর আগেও ওডিশা রাজ্যে হাসপাতাল কর্তৃপক্ষ অ্যাম্বুলেন্স দিতে রাজি না হওয়ায় এক আদিবাসী ব্যক্তি তার স্ত্রীর লাশ কাঁধে নিয়ে ১০ কিলোমিটার পর্যন্ত হাঁটেন। পরে এক টেলিভিশনকর্মী এ দৃশ্য দেখে ফেলেন।সেই টেলিভিশনকর্মীর চেষ্টায় ব্যবস্থা হয় অ্যাম্বুলেন্সের।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button