আন্তর্জাতিক

রাষ্ট্রীয় গোপন নথি শৌচাগারেও রেখেছিলেন ট্রাম্প

সংবাদ চলমান ডেক্সঃ

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় পরমাণু বিষয়ক ও সামরিক নানা পরিকল্পনা সহ শত শত রাষ্ট্রীয় গোপন নথির অপব্যবহারের দায়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করা হয়েছে। ফ্লোরিডার পাম বিচে বিলাস বহুল বাস ভবন মার-এ-লাগো’র বলরুমে, এমনকি শৌচাগারেও রেখে দিয়েছিলেন ট্রাম্প। খবর সিএনএন ও বিবিসি’র।

তবে ২০২৪ সালে রিপাবলিকান পার্টির হয়ে নির্বাচনের ঘোষণা দিয়ে এরই মধ্যে প্রচারণা শুরু করা ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগ নাকচ করে দিয়েছেন। তিনি অন্যায় ভাবে কিছু করেননি বলে দাবি করেছেন। ৩৭ দফার অভিযোগের পাশাপাশি ট্রাম্পের বিরুদ্ধে তদন্তে বাধা দেওয়ারও অভিযোগ আনা হয়েছে। ট্রাম্পের সঙ্গে তার ব্যক্তিগত সহকারী ওয়াল্ট নটা এবং হোয়াইট হাউসের সাবেক সামরিক কর্মকর্তারা যারা এফবিআইকে পাশ কাটিয়ে নথি গুলোর ফাইল হোয়াইট হাউস থেকে ফ্লোরিডার বাস ভবনে নিয়ে গেছেন তাদের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে।

৪৯ পৃষ্ঠার অভিযোগপত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পরমাণু কর্মসূচি, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের প্রতিরক্ষা এবং অস্ত্র সক্ষমতা, যুক্তরাষ্ট্র ও মিত্র দেশ গুলোর সম্ভাব্য সামরিক হামলা স্থল গুলো, বিদেশি হামলার ক্ষেত্রে সম্ভাব্য প্রতিশোধ মূলক হামলার পরিকল্পনার নথি সরিয়েছেন ট্রাম্প।  

৭৭তম জন্মদিনের সন্ধ্যায় ফ্লোরিডা অঙ্গ রাজ্যের মায়ামির আদালতে আগামী মঙ্গলবার (১৩ জুন) ডোনাল্ড ট্রাম্পকে এই মামলার অভিযোগের শুনানিতে হাজির হতে হবে।

গত এপ্রিলে প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিযুক্ত হন ট্রাম্প। একজন পর্নতারকে অর্থ দেওয়ার তথ্য লুকিয়েছিলেন বলে সে যাত্রায় অভিযোগ আনা হয়। ঐ সময় গ্রেফতারের পর আদালতে হাজির হয়ে জামিন পান। ঐ মামলায় আগামী বছর ফের বিচার কাজ শুরু হবে বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button