রাজশাহীরাজশাহী সংবাদ

প্রজনন স্বাস্থ্য বিষয়ক কনটেন্ট হবে রাজশাহীর আঞ্চলিক ভাষায়

নিজস্ব প্রতিবেদকঃ

কিশোর-কিশোরীদের পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতন করতে রাজশাহীর আঞ্চলিক ভাষায় কনটেন্ট নির্মাণ করা হবে। এই লক্ষ্যে রাজশাহীতে রোববার (২৮ জুন) কনটেন্ট ডেভলপমেন্ট শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা সিরাক এই অডিও ভিজুয়্যাল উপকরণ তৈরির কার্যক্রম শুরু করেছে।ইউএসআইডি’র অর্থায়নে জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের কারিগরি সহায়তায় ‘নলেজ সাকসেস’ শীর্ষক প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মশালার আয়োজন করা হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য ও পরিচিতি পর্ব পরিচালনা করেন, সিরাক বাংলাদেশের সহকারী পরিচালক (প্রোগ্রাম) সেলিম মিয়া। সিরাক বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম অফিসার নুসরাত শারমিন রেশমা বিষয় ভিত্তিক প্রকল্প উপস্থাপন করেন। সিরাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এসএম সৈকতের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনার রাজশাহী বিভাগীয় পরিচালক এনামুল হক।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনার রাজশাহী জেলা উপ-পরিচালক ড. কস্তুরী আমিনা কুইন, পরিবার পরিকল্পনা রাজশাহীর ভারপ্রাপ্ত সহকারী পরিচালক রাফিউন নাহার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিরুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে পরিবার পরিকল্পনার রাজশাহী বিভাগীয় পরিচালক এনামুল হক বলেন, সরকারি-বেসরকারি সংস্থা গুলোর মধ্যে কলাবরেশন সৃষ্টি করে কিশোর-কিশোরীদের পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্য সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছে। এটি খুবই জরুরি একটি বিষয়। আর সচেতনতা তৈরির মাধ্যম হিসেবে বক্তব্য ও সাধারণ কথার চেয়ে আঞ্চলিক ভাষায় নির্মিত গম্ভীরা, আলকাপ বা পুঁথিপাঠ প্রভাবশালী মাধ্যম। এসব কনটেন্টের মাধ্যমে সহজেই সহজ ভাষায় কৈশর ও প্রজনন স্বাস্থ্য বিষয় গুলোকে মানুষের সামনে উপস্থাপন করা যাবে। সিরাক বাংলাদেশ আঞ্চলিক ভাষাকে প্রাধান্য দিয়ে যে প্রকল্পের উদ্যোগ নিয়েছে তা সকল অঞ্চলের কিশোর-কিশোরীদের তথ্য প্রাপ্তির মাধ্যমে সচেতনতা সৃষ্টিকে আরো ত্বরান্বিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিরাক-বাংলাদেশের বিভাগীয় সমন্বয়কারী মাহমুদুল হাসান শিশির, রাজশাহীর যুব কাউন্সিলের টাস্ক ফোর্স সদস্য, সাংবাদিক এবং রাজশাহীর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যায়য়ের যুব প্রতিনিধি। দেশের ৫টি জেলায় আঞ্চলিক ভাষায় কিশোর-কিশোরীদের পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অডিও ভিজ্যুয়াল কনটেন্ট তৈরিতে কাজ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সিরাক বাংলাদেশ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button