পাবনারাজশাহীসংবাদ সারাদেশসারাদেশ

সাংবাদিকের নামে মামলার প্রতিবাদে রাজশাহী মডেল প্রেসক্লাবের বিবৃতি

পাবনা প্রতিনিধিঃ

পাবনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও পাবনার সাংবাদিকদের নিবেদিত প্রান সৈকত আফরোজ আসাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়ায় দ্রুত মামলা থেকে সাংবাদিকের নাম বাদ দেওয়া সহ ক্ষমা চাওয়ার জন্য পাবনা-২ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজু কে হুশিয়ারি দিয়েছে রাজশাহী মডেল প্রেসক্লাব।

সাংবাদিক সৈকত আফরোজ সময় টিভি, দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও বিডিনিউজ ২৪.কমের পাবনা প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন। জানা গেছে, মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক মিজানুর রহমান ৫ আগস্ট বৃহস্পতিবার মুঠোফোনে সৈকত আফরোজকে মামলার বিষয়টি জানান। এরপর পাবনার গণমাধ্যমকর্মীরা বিষয়টি জানতে পারেন। মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন রাজশাহী মডেল প্রেসক্লাবের সভাপতি রাফিকুর রহমান লালু ও সাধারণ সম্পাদক ইমদাদুল হক। আজ শুক্রবার সন্ধ্যায় রাজশাহী মডেল প্রেসক্লাবের নিজস্ব কার্যালয় উপর ভদ্রায় এক জরুরী বৈঠকে এই সিদ্ধান্তে যান মডেল প্রেসক্লাবের সাংবাদিক বৃন্দ।

মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, আমি দীর্ঘ সময় পাবনায় এই তরুন সাংবাদিকের সাথে কাজ করেছি। তিনি বলেন আমি তার সাহসী নিউজের অনেক ঘটনা জানি। নিন্দা ও বিবৃতি দিয়েছেন পাবনার বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা। তাদের মধ্যে রয়েছে পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, সাবেক সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, সিনিয়র সহ সভাপতি মীর্জা আজাদ, পাবনা সংবাদপত্র পরিষদ সভাপতি আব্দুল মতীন খান, সাধারণ সম্পাদক শহিদুর রহমান শহীদ, পাবনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি হাবিবুর রহমান স্বপন, সাধারণ সম্পাদক কাজী বাবলা, বাংলাদেশ সাংবাদিক সমিতি, পাবনার সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, পাবনা টেলিভিশন ও অনলাইন সাংবাদিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিজভী জয়, ইয়ং জার্নালিস্ট ফোরামের সভাপতি তারেখ খান, সাধারণ সম্পাদক রনি ইমরান, ডেইলি অবজারভার প্রতিনিধি সমিতির সাধারণ সম্পাদক নরেশ মধু। 

এ ছাড়াও নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন- মাছরাঙা টিভির উত্তরাঞ্চলীয় ব্যুরো প্রধান উৎপল মির্জা, শীর্ষ নিউজের প্রতিনিধি কামাল আহমেদ সিদ্দিকী, বাংলাভিশনের প্রতিনিধি আখিনুর এই মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সাংবাদিক নেতারা বিবৃতিতে বলেন, সাবেক এমপি আরজু খন্দকারের বিরুদ্ধে যেকোনো সংবাদ প্রকাশ হলেই তিনি সংশ্লিষ্ট গণমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেন। অনৈতিক প্রস্তাবের মাধ্যমে সংবাদ বন্ধ করার চেষ্টা করেন, তাতে রাজি না হলে মামলা হামলারও ভয় দেখান। সেই ধারাবাহিকতায় ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে অসত্য অভিযোগে পাবনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। এতে স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে তিনি অবস্থান নিয়েছেন বলে আমরা মনে করি। 

যৌথ বিবৃতিতে সাংবাদিকরা আরও বলেন, আরজু খন্দকার যে সংবাদটি উল্লেখ করে মামলাটি দায়ের করেছেন, তা প্রকাশের আগে সাংবাদিকতার নীতিমালা মেনে তার বক্তব্য নিয়ে ওই সংবাদটিতে তা প্রকাশ করা হয়েছে। দেশের মূলধারার অধিকাংশ গণমাধ্যম গুলোতে একই সংবাদ প্রকাশিত হলেও সম্পূর্ণ আক্রোশবশত কেবল পাবনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে তিনি মামলাটি দায়ের করেছেন। 

পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান বলেন, অবিলম্বে মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত মামলাটি প্রত্যাহার না হলে জেলার সকল সাংবাদিককে সঙ্গে নিয়ে লাগাতার কঠোর কর্মসূচি পালন করা হবে বলে জানানো হয়। পাবনার বার্তা সংস্থা ইউ এন এস এর সাংবাদিক এস পারভেজ বলেন আমরা কোন ভাবেই সাংবাদিক নির্যাতন মেনে নেবনা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button