নাটোর

নাটোরে ২৩ কেজি ওজনের কচ্ছপ উদ্ধার

মোঃমনজুরুল ইসলাম নাটোর প্রতিনিধি:

নাটোরে পাচারকালে ২৩ কেজি ওজনের একটি চিত্রা প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছেন গোয়েন্দা পুলিশ।

বুধবার রাত ১২টার দিকে বড় বনবেল ঘড়িয়া চেকপোস্ট এলাকা থেকে কচ্ছপটি উদ্ধার করা হয়েছে। বলে জেলা গোয়েন্দা পুলিশের ওসি এস এম আবু সাদাদ জানান।

সাদাদ জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে বাসে করে ঢাকায় পাচারের জন্য কচ্ছপটি নিয়ে যাওয়ার খবরে আর আর ট্রাভেলস বাসে তল্লাশি চালিয়ে সেটি উদ্ধার করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের জুলমত নামের ব্যক্তি কচ্ছপটি সাভার ফুলবাড়ী এলাকার তরুণ নামের ব্যক্তির কাছে পার্সেলে করে পাচ্ছিলো।

প্রায় ২৩ কেজি ওজনের কচ্ছপটি রাজশাহী বন্য ও প্রাণী সংরক্ষণ অধিদপ্তরের পরিদর্শক মো. জাহাঙ্গীর হোসনের কাছে হস্তান্তর এবং এ বিষয়ে একটি সাধারণ ডায়েরি করা হয়েছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

চিত্রা প্রজাতির কচ্ছপ বর্তমানে বিলুপ্তির পথে উল্লেখ করে তিনি জানান এগুলো খেতে খুবই সুস্বাদু। এছাড়া বাতের রোগ ও হাড়ের ব্যাথা সারাতে এ কচ্ছপের মাংস খাওয়া হয়। ফলে বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে।

কচ্ছপটি বহনকরা পার্সেলে একটি ক্যাশ মেমো ছিলো, যাতে ৯০ হাজার টাকা লেখা রয়েছে। ঢাকার নেওয়ার পর এটা অন্তত তিন লাখ টাকায় বিক্রি হতো।

বন্য ও প্রাণী সংরক্ষণ কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনের বরাতে ওসি আরও জানান, বর্তমানে সারাদেশে ৩৫ থেকে ৩৬ টা চিত্রা প্রজাতির কচ্ছপ রয়েছে। বাংলাদেশ বন্য ও প্রাণী অধিদপ্তর কচ্ছপটি সংরক্ষণে কাজ করছে বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button