ঠাকুরগাঁসংবাদ সারাদেশ

ঠাকুরগাঁওয়ে গত তিন বছরে অন্তত ২০ টি অবৈধ ইটভাটা

ঠাকুরগাঁ প্রতিনিধি লিমন সরকারঃ

ঠাকুরগাঁওয়ে গত তিন বছরে অন্তত ২০ টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে প্রশাসনের কাছে অভিযােগ দিয়েছেন । স্থানীয় বাসিন্দারা । সাময়িকভাবে ওই সব ভাটার কার্যক্রম বন্ধ থাকলেও পরে তা আবার চালু হয়েছে ।

এবারও এসব ভাটায় ইট তৈরির কাজ চলছে । ইতিমধ্যে ইট পােড়ানাে শুরু হয়েছে । সব মিলিয়ে বর্তমানে জেলায় শতাধিক অবৈধ ইটভাটা চলছে । ইট প্রস্তুত ও ভাটা স্থাপন ( নিয়ন্ত্রণ ) আইন অনুযায়ী , লাইসেন্স ছাড়া ইট প্রস্তুত নিষিদ্ধ । লাইসেন্স ছাড়া কোনাে ব্যক্তি ইটভাটা চালু করলে অনধিক এক বছরের কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন ।

জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্যমতে , জেলায় ১১৯ টি ইটভাটা রয়েছে । এর মধ্যে সদর উপজেলায় ৫০ টি , রানীশংকৈলে ২৫ টি , পীরগঞ্জ উপজেলায় ২০ টি , বালিয়াডাঙ্গী উপজেলায় ১৮ টি ও হরিপুর উপজেলায় ৬ টি ইটভাটা রয়েছে । কোনােটিরই জেলা প্রশাসনের অনুমতি সনদ ( লাইসেন্স ) নেই । নিষিদ্ধ স্থায়ী চিমনিবিশিষ্ট ভাটা রয়েছে ৭০ টি । পরিবেশ অধিদপ্তর রংপুর কার্যালয় সূত্রে জানা যায় , ঠাকুরগাঁওয়ে ১২১ টি ইটভাটার মধ্যে তিনটির পরিবেশ ছাড়পত্র রয়েছে ।

দুটির নবায়ন নেই । পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্স না থাকলেও চলতি মৌসুমে ভাটায় ইট পােড়ানাে শুরু হয়েছে । গত ২৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত জেলার অন্তত ৫০ টি ইটভাটা ঘুরে দেখা যায় , সেখানে ইট পােড়ানাে হচ্ছে । অধিকাংশ ভাটার পাশে ফসলি জমি , বসতবাড়ি ও গাছপালা । কয়েকটির পাশে রয়েছে বিদ্যালয় । জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম বলেন , সারা দেশে সব ভাটাই একইভাবে চলে । এটা নতুন কিছু নয় , অবৈধ কিছু না । ভাটামালিকদের ইট পােড়ানাের লাইসেন্স পেতে হলে জেলা প্রশাসনের কাছে আবেদন করতে হয় ।

অন্যান্য দপ্তরের অনাপত্তিপত্র পাওয়ার পর অনুমােদন দেওয়া হয় । আইন অমান্য করে যেসব ইটভাটা চলছে , সেগুলাের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে । এরই মধ্যে অভিযানের প্রক্রিয়া শুরু হয়েছে । খোঁজ নিয়ে জানা যায় , ২০১৫ ও ২০১৬ সালে বালিয়াডাঙ্গীর আলােকছিপি এলাকায় মিরাজ ব্রিক্স -১ ও মিরাজ ব্রিক্স -২ নামে সনাতন পদ্ধতির দুটি ইটভাটা স্থাপন করেন বিশ্রামপুর গ্রামের দানেশ আলী নামের এক ব্যক্তি ।

ভাটা দুটি স্থাপনের পর থেকে ছাই ও কালাে ধোঁয়ায় আশপাশের কৃষকের জমির ফসল ক্ষতিগ্রস্ত হয় এ বিষয়ে উপজেলার মহিষমারী গ্রামের রেজওয়ানুল কবীর গত ১৮ ফেব্রুয়ারি ইউএনও কার্যালয়ে ও ২৩ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তরের রংপুর আঞ্চলিক কার্যালয়ে লিখিত অভিযােগ করেন । ২৭ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি ভাটা দুটি পরিদর্শন করেন । ১০ মার্চ এক চিঠিতে পরিবেশ ছাড়পত্র ছাড়া ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয় । কিন্তু চলতি মৌসুমেও দানেশ আলী ভাটায় ইট পােড়ানাের প্রস্তুতি নেন । রেজওয়ানুল কবীর গত ১৩ অক্টোবর ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করেন ।

জেলা প্রশাসক ভাটা দুটি পরিদর্শন করে ইউএনও যােবায়ের হােসেনকে প্রতিবেদন দিতে নির্দেশ দেন । ইউএনও ৩০ নভেম্বর ভাটা দুটি পরিদর্শন করেন । কিন্তু দানেশ আলী ৪ ডিসেম্বর ভাটায় ইট পােড়ানাে শুরু করেন । এ বিষয়ে ইউএনও যােবায়ের হােসেন জানান , তিনি । ভাটায় ইট পােড়ানাের বিষয়ে কিছু জানেন না । গত বছর সদর উপজেলার বরুনগাঁও গ্রামে ফাইভ স্টার ব্রিকস নামের একটি জিগজাগ ইটভাটা গড়ে তােলেন এলাকার মাে . সামসুজ্জোহাসহ কয়েকজন ব্যক্তি । ১৮ নভেম্বর ওই ইটভাটায় উচ্ছেদ অভিযান চালায় জেলা প্রশাসন ।

ভাটাটির ঠিক বিপরীতে কেএসবি নামের আরেকটি ইটভাটা রয়েছে । ভাটাটির পরিবেশ ছাড়পত্র ও জেলা প্রশাসনেসরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে কেএস ব্রিকস , পাহাড়ভাঙ্গা এলাকার জেএম ব্রিকস , বালিয়াডাঙ্গী উপজেলার বারােটলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঘিরে কেয়া -১ , কেয়া -২ , জেপি ব্রিকস , মাধবপুরে কেয়া -৩ প্রভৃতি ভাটায় ইট পােড়ানাে হচ্ছে ।

জেলার ইট প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি মুরাদ হােসেন বলেন , প্রয়ােজনীয় সব কাগজ জমা দেওয়ার পরও পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন থেকে ইট পােড়াতে অনুমােদন সনদ দেওয়া হচ্ছে না । তবে জেলা প্রশাসনের মৌখিক অনুমতি নিয়ে ইট পােড়ানাের কাজ শুরু হয়েছে

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button