পুঠিয়ারাজশাহী সংবাদ

প্রকাশ্যে দিনের আলোতে পানের বরজ পুড়ে ছাই

মোঃ নুরজামাল ইসলাম

প্রকাশ্যে দিনের আলোতে পানের বরজ পুড়ে ছাই দিনের আলোতে হঠাৎই আগুন জ্বলতে থাকে আবুল কাশেমের পানের বরজ। গত (১৯ ফেব্রুয়ারী) শনিবার এই ঘটনাটি ঘটেছে, রাজশাহীর পুঠিয়া থানার অন্তর্গত শিলমাড়িয়া ইউনিয়নের গোবিন্দ পাড়া গ্রামে । ঘন কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে পুরো এলাকা, আশেপাশের লোকজন আচমকা আগুন দেখে হতভম্ব হয়ে পড়েন । আগুন নেভাতে আপ্রাণ চেষ্টা করেও ব্যর্থ হন তারা ।

চোখের সামনে মুহূর্তের মধ্যে পুড়ে ছাই হয়ে যায় ১০ কাঠা জমির উপর কঠিন পরিশ্রমে তৈরি করা আবুল কাশেমের পানের বরজ । বিয়ের দাওয়াত খেতে গিয়ে এলাকাবাসীর ফোন পেয়ে ছুটে আসেন আবুল কাশেম, পুড়ে ছাই হয়ে যাওয়া পানের বরজ দেখে মাথায় বাজ পড়ে তার ।

আত্মীয় স্বজনদের কাছ থেকে ধার দেনা করে প্রায় ৪ লক্ষ টাকা ব্যয়ে ১০ কাঠা জমি লিজ নিয়ে, রাত দিন পরিশ্রম করে তৈরি করেন পানের বরজ । সবেমাত্র পানের বরজ থেকে আয় আসা শুরু হয়েছিল ,ভূমিহীন আবুল কাশেমের স্বপ্ন ছিল উৎপাদিত এই অর্থ দিয়ে পরিবারের খাবার জোগাড় করে অনায়াসেই দিনাতিপাত করবেন ।

কিন্তু গত শনিবার দুপুর সাড়ে বারটার দিকে দুর্বৃত্তরা শত্রুতা করে পানের বরজে আগুন ধরিয়ে দিলে আবুল কাশেমের পানের বরজের সাথে সাথে স্বপ্নও পুড়ে ছাই হয়ে যায় । এ ব্যাপারে আবুল কাশেম ও তার সন্তান সংবাদ চলমানকে জানায়, দেড় বছর পূর্বে ১০ কাঠা জমি লিজ নিয়ে আমাদের শেষ সম্বল ও আত্মীয় স্বজনদের কাছ থেকে ধার দেনা করে প্রায় ৪ লক্ষ টাকা ব্যয়ে পানের বরজটি তৈরি করি।

ঘটনার দিন আমারা বিয়ের দাওয়াত খেতে গিয়েছিলাম, এলাকাবাসী আমাকে ফোন দিয়ে জানায় তোমার পানের বরজে আগুন লেগেছে । তারপর আমি ছুটে যাই পানের বরজে, গিয়ে দেখি পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে ।এই বছরই প্রথম চালান পান বিক্রি করেছি।এখন আমি ধার দেনা ও সংসার খরচ কিভাবে চালাব বলে কান্নায় ভেঙ্গে পড়েন অসহায় আবুল কাশেম।

জমি দাতা মোস্তাফিজুর রহমান জানান, ভূমিহীন দরিদ্র কৃষক আবুল কাশেম ফকিরের কারো সাথে কোন শত্রুতা নেই তবে আমার বিভিন্ন জনের সাথে শত্রুতা রয়েছে , আমার ওপর শত্রুতা করতেই হত দরিদ্র কৃষকের স্বপ্ন পুড়ে ছাই হয়েছে বলে তিনি মনে করেন । এদিকে পানের বরজ পুড়ে যাওয়ার দিন থেকে খানাপিনা বন্ধ করে দিয়েছে আবুল কাশেম ও তার পরিবারের লোকজন।তারা এখন অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছে ,এমন অবস্থায় সরকারের কাছে দুর্বৃত্তদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ আর্থিক সহযোগিতা কামনা করেছেন এই পরিবারটি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button