রাজশাহীরাজশাহী সংবাদ

রাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদকঃ

দক্ষিণ এশিয়ায় কোভিড পরবর্তী বৈশ্বিক সংকট সম্পর্কে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এ সম্মেলনের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ। ‘সাউথ এশিয়া ইন দ্য পোস্ট-কোভিড গ্লোবাল ক্রাইসিস,পলিটিক্স, ইকোনমি অ্যান্ড সোসাইটি’ শীর্ষক সম্মেলনটি আগামীকাল মঙ্গলবার শেষ হবে।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ। সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের কর্ণেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেলি ফেল্ডম্যান।

উদ্বোধনী অনুষ্ঠানে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর। অনুষ্ঠানে সম্মেলনের আহ্বায়ক সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন স্বাগত বক্তব্য দেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি বিমক সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, কোভিড-১৯ বিশ্ব অর্থনীতি, সমাজ, রাজনীতি তথা সামগ্রিক উৎপাদন ও উন্নয়ন ব্যবস্থাকে প্রভাবিত করেছে। দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশ এই প্রভাবে প্রভাবিত হয়েছে। যদিও বাংলাদেশ ভারত ও পাকিস্তানের চেয়ে উন্নয়ন লক্ষ্যমাত্রায় ভালো অবস্থানে আছে। বাংলাদেশের এই ভালো অবস্থান সত্বেও সমন্বিত পরিকল্পনার মাধ্যমে টেকসই লক্ষ্য মাত্রা নির্ধারণ একান্ত প্রয়োজন। 

অনুষ্ঠানে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, দক্ষিণ এশিয়া বৈচিত্র্য এবং স্থিতিস্থাপকতায় সমৃদ্ধ একটি অঞ্চল। নিজেদের আমরা এমন একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে খুঁজে পাই যে খানে রাজনীতি, অর্থনীতি এবং সমাজের সংযোগস্থলে সর্বোচ্চ মনোযোগ এবং সহযোগিতার দাবি করে। যদিও মহামারি একটি শক্তিশালী প্রতিপক্ষ। এছাড়াও পরিবর্তনের জন্য একটি অনুঘটক হয়েছে। সমাজের কাঠামোকে নতুন আকার দিয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন লোক প্রশাসন বিভাগের শিক্ষক ড. ফারাহা নওয়াজ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button