আন্তর্জাতিকসংবাদ সারাদেশসারাদেশস্লাইডার

সেপ্টেম্বরের মধ্যে আসবে করোনার টীকা : সারা গিলবার্ট

করোনা ভাইরাসের টীকার ব্যাপারে এবার আশার বাণী শুনিয়েছেন বিশ্বখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা।

তারা বলেছেন, আগামী সেপ্টেম্বরেরর মধ্যে করোনা ভাইরাসের টীকা প্রস্তুত হতে পারে। তা শতকরা ৮০ ভাগ কার্যকর হবে বলে তাদের প্রত্যাশা। এমন আশার কথা শুনিয়েছেন বৃটেনে টীকা আবিষ্কারে সবচেয়ে অগ্রগামী এই গবেষক দলের নেতৃত্বে থাকা অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর সারা গিলবার্ট।
শুক্রবার রাতে তিনি বলেছেন, এই টীকা আগামী সেপ্টেম্বরের মধ্যে প্রস্তুত হয়ে আসতে পারে। এর আগে তিনি বলেছিলেন, তাদের উদ্ভাবিত টীকা আসতে পারে এ বছরের শেষ নাগাদ। কিন্তু দু’সপ্তাহের মধ্যে মানুষের শরীরে এই টীকার পরীক্ষামূলক পরিক্ষা শুরুর প্রেক্ষিতে তিনি এই আশার বাণী শুনিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল।

এর আগে বৃটিশ সরকার বলেছে  লাখ লাখ টীকা তৈরিতে অর্থ সহায়তা দেবে সরকার। এজন্য অর্থ সহায়তা দেয়া হবে, যাতে এই টীকা সহজে জনগণের কাছে সহজলভ্য হয়।


প্রফেসর গিলবার্ট বলেছেন, আমার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি থেকে বলছি, এই টীকা এখন পর্যন্ত যা দেখা যাচ্ছে, তাতে শতকরা ৮০ ভাগ কার্যকর হবে। করোনা ভাইরাসের টীকা আবিস্কারের জন্য বিশ্বজুড়ে কয়েক ডজন বিজ্ঞানী নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার মধ্যে প্রফেসর গিলবার্টের টিম অন্যতম। তারা দু’সপ্তাহের মধ্যে এই টীকা মানুষের শরীরে প্রয়োগ করবেন এবং দ্রুতই এর ফল পাবেন বলে বিশ্বাস করেন।
তিনি আরো বলেন, কেউ নিশ্চিত করে বলতে পারেন না যে, তাদের উদ্ভাবিত টীকা কাজ করবেই। কিন্তু বিলম্ব না করে এই টীকার উৎপাদন শুরু করার বিষয়ে এরই মধ্যে সরকারে সঙ্গে আলোচনা শুরু করেছে তার টিম। প্রফেসর গিলবার্টের ভাষায়, এ বছরের শেষ নাগাদ আমরা অপেক্ষা করবো না। আমরা আশা করছি, কার্যকর টীকা আমরা আবিষ্কার করতে পেরেছি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button