আন্তর্জাতিক

ভাইরাসের চেয়ে ক্ষুধায় অভাবে মারা যাবে দশটি দেশের মানুষ

চলমান ডেস্কঃ

অক্সফ্যান ইন্টারন্যাশনাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর কারণে খাবার না পেয়ে বছরের শেষদিকে বিশ্বে প্রতিদিন ১২ হাজার মানুষ মারা যেতে পারে এমন দশটি দেশ আছে যাতে ভাইরাসের চেয়ে ক্ষুধায় অনেক মানুষ মারা যেতে পারে বলে জানিয়েছে অক্সফ্যাম।

কোভিড-১৯ এর কারণে খাবার না পেয়ে বছরের শেষদিকে বিশ্বে প্রতিদিন ১২ হাজার মানুষ মারা যেতে পারে। যা করোনাভাইরাসের চেয়ে বেশি মৃত্যু বয়ে আনবে বলে আশঙ্কা প্রকাশ করছে অক্সফ্যাম।

অক্সফ্যামের ব্রিফিংয়ে বিশ্বের দশটি ক্ষুধার হটস্পট দেশগুলো প্রকাশ করেছে তারা। এতে দেখা গেছে, ভেনেজুয়েলা এবং দক্ষিণ সুদানের মতো দেশগুলোতে যেখানে খাদ্য সমস্যা সবচেয়ে মারাত্মক এবং মহামারির ফলে আরো খারাপ হচ্ছে। এটি ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের মতো মধ্য আয়ের দেশগুলোর ক্ষুধার উদীয়মান উপকেন্দ্রকেও নির্দেশ করে।

বিবিসি ’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, খাবার না পেয়ে মারা যেতে পারে মানুষ এমন দশটি দেশের মধ্যে রয়েছে, ইয়েমেন, কঙ্গো, আফগানিস্তান, ভেনেজুয়েলা, পশ্চিম আফ্রিকান সাহেল, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া, সুদান এবং হাইতি।

আর এর কারণ হিসেবে এই দাতব্য সংস্থাটি জানিয়েছে, চাকরি হারানো, খাবার উৎপাদন কমে যাওয়া এবং পরিবহনে বাধা এই সমস্যাটিতে নেতিবাচক ভূমিকা নিয়ে আসবে বলে জানা গেছে।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button