আন্তর্জাতিক

বিষ প্রয়োগের সন্দেহে হাসপাতালে দক্ষিণ আফ্রিকার জুলু রাজা

সংবাদ চলমান ডেক্সঃ

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় ও ঐতিহ্যবাহী জুলু জাতিগোষ্ঠীর রাজা মিসুজুলুকা জুয়েলথিনিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে, তিনি বিষ প্রয়োগের শিকার হয়েছেন।

জুলু রাজার প্রধানমন্ত্রী মাংগোসুথু বুথেলেজি জানিয়েছেন, চিকিৎসার জন্য ইসোয়াতিনিতে গেছেন জুয়েলিথিনি। শনিবার (১লা জুলাই) অসুস্থ বোধ করার পর তাকে হাসপাতালে নেয়া হয়।

গত বছরের অক্টোবর জুলু জাতিগোষ্ঠীর নতুন রাজা হিসেবে মিসুজুলুকা জুয়েলিথিনিকে স্বীকৃতি দেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। নতুন রাজাকে স্বীকৃতি দেওয়ার এই অনুষ্ঠান বহুদিন আটকে ছিল আইনি বিবাদের কারণে। মিসুজুলুকা জুয়েলিথিনিকে বড় ধরনের অনুষ্ঠান করে রাজ মুকুট পরানো হয়েছিল গত বছর আগস্টেই। এক বছর ধরে সিংহাসনের উত্তররাধিকারী হওয়া নিয়ে পারিবারিক বিরোধের পর অনুষ্ঠানের মধ্য দিয়ে তাকে মুকুট পরানো হয়। পরে অক্টোবরে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কাছ থেকে স্বীকৃতি পান জুলু রাজা।

তাকে বিষ প্রয়োগের যে সন্দেহ করা হচ্ছে, এর পেছনে রাজ পরিবারের কোনো সদস্য জড়িত কিনা সে ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। দক্ষিণ আফ্রিকার পুলিশ এখনো কোনো মন্তব্য করেনি।

জুলু রাজার প্রধানমন্ত্রী মাংগোসুথু বুথেলেজি বলেন, আমরা রাজার অবস্থা নিয়ে উদ্বিগ্ন। জুলু জাতি হিসাবে আমরা রাজার পূর্ণ ও দ্রুত আরোগ্য কামনা করছি। ঘটনাটির বাড়তি তদন্তের কারণ থেকে থাকলে কর্তৃপক্ষ তা করবে।

জুলু রাজ পরিবারে এর আগে একাধিক হত্যা কাণ্ডের ঘটনা ঘটেছে। গত বছর রাজার ঘনিষ্ঠ প্রিন্স মঙ্গিসেনি মিলটন হত্যা কাণ্ডের শিকার হন। অজ্ঞাত পরিচয় আততায়ীরা তাকে গুলি করে হত্যা করে। এটি ছিল রাজার ঘনিষ্ঠ কেউ খুন হওয়ার দ্বিতীয় ঘটনা। এর আগে, ২০২১ সালে রাজার আরো এক আস্থা ভাজন এবং উসুথু ট্র্যাডিশনাল কাউন্সিলের ঊর্ধ্বতন সদস্য দুমিসানি কুমালোকে খুন করা হয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button