আন্তর্জাতিক

করোনার মধ্যেই নতুন মহামারির সন্ধান,চীনে

সংবাদ চলমান ডেস্কঃ

চীনে এখনো চলছে করোনাভাইরাসের তাণ্ডব। এর মধ্যেই নতুন এক ধরণের ফ্লু ভাইরাস চিহ্নিত করেছেন চীনের বিজ্ঞানীরা। তাদের মতে, এই ভাইরাসও ঘটাতে পারে মহামারি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়তে শুরু করে করোনাভাইরাস। ধারণা করা হয় বাদুড় থেকে ভাইরাসটি মানুষের মধ্যে সংক্রিমত হয়েছে। তবে নতুন ফ্লু ভাইরাসটি চিহ্নিত করা হয়েছে শূকরের শরীরে।

ব্রিটিস সংবাদমাধ্যেম বিবিসি’র প্রতিবেদনে জানা যায়, নতুন ভাইরাসটি মানুষ থেকে মানুষে সহজে ছড়িয়ে পড়তে ভাইরাসটি আরো অভিযোজিত হয়ে উঠতে পারে। এর ফলে বিশ্বজুড়ে নতুন মহামারিতে পরিণত হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

ভাইরাসটি নিয়ে গবেষণা করা প্রফেসর কিন-চো চ্যাং বলেন, নতুন ভাইরাস হওয়ায় এটি থেকে মানুষের সুস্থ হওয়ার সম্ভাবনা খুবই কম থাকবে বলেও মনে করেন তারা। তবে এখনই ভাইরাসটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু না থাকলেও এটি নিবিড় পর্যবেক্ষণে রাখা দরকার বলে মনে করেন বিজ্ঞানীরা।

চীনে নতুন যে ফ্লু ভাইরাস পাওয়া গেছে তার সঙ্গে ২০০৯ সালের সোয়াইন ফ্লুর মিল রয়েছে। তবে এর সঙ্গে নতুন কিছু পরিবর্তন যুক্ত হয়েছে। এখন পর্যন্ত নতুন ভাইরাসটি বড় কোনো হুমকি তৈরি করেনি। তবে এটিকে কোনোভাবেই অবহেলা করা উচিত হবে না বলে জানিয়েছে গবেষকরা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button