আন্তর্জাতিক

এবার রাশিয়ায় যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্কঃ

যুদ্ধ বন্ধের প্রচেষ্টায় মঙ্গলবার (২৬ এপ্রিল) রাশিয়া সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে মহাসচিবের অফিসের মুখপাত্র এরি কানেকো বলেছেন, গুতেরেস আশা প্রকাশ করেছেন, তার সফরে এমন আলোচনা করবেন যা ইউক্রেনে যুদ্ধ বন্ধ করবে ও শান্তি আনবে।

রাশিয়ার সংবাদ সংস্থা আরআইএ নভোস্তিকে রাশিয়ার  মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, ২৬ এপ্রিল মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব মস্কোতে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভরে সঙ্গে দেখা করতে মস্কোতে আসবেন।

ইউক্রেনে রাশিয়ার চলমান হামলা এরই মধ্যে তিন মাসে গড়িয়েছে। এখনো জাতিসংঘের সংস্থাগুলোকে ইউক্রেনের পূর্বাঞ্চলে প্রবেশে বেগ পেতে হচ্ছে। এদিকে ওই এলাকায় চরম মানবিক সংকট ছড়িয়ে পড়েছে।

এছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যুদ্ধের নিন্দা জানিয়ে এখন পর্যন্ত কোনো প্রস্তাব পাস করতে পারেনি। কারণ গুরুত্বপূর্ণ এ পরিষদের স্থায়ী সদস্য হচ্ছে রাশিয়া। দেশটির রয়েছে ভেটো ক্ষমতা।

জেনেভা সেন্টার ফর সিকিউরিটি পলিসির গ্লোবাল অ্যান্ড এমার্জিং রিস্কের প্রধান জিন-মার্ক রিকলি বলেন, গুতেরেস জাতিসংঘের কার্যক্রমে একটি নতুন গতি দেওয়ার চেষ্টা করবেন, যা আটকে পড়া শহরগুলো থেকে নাগরিকদের সরিয়ে নিতে সাহায্য করবে।

তবে জাতিসংঘ মহাসচিবের মস্কো সফর নিয়ে বেজায় চটেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ক্রেমলিনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, আগামী মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button