অর্থনীতি

পাটচাষে লাভবান হওয়ায় ফুটলো হাসি চাষির মুখে

সংবাদ চলমান ডেস্কঃ

এ বছর পাটের দাম বেশি হওয়ায় চাষিদের উৎপাদন খরচ উঠেও বেশ লাভ হচ্ছে।ফলে কিশোরগঞ্জের নিকলী উপজেলার চাষিদের মুখে ফুটেছে হাসি।

গত চার বছর ভালো দাম পাওয়ায় পাটচাষিদের পাটচাষের আগ্রহ আরো বেড়েছে। যারা পাটচাষ ছেড়ে দিয়েছিলেন তারাও আবার শুরু করছেন।

একজন পাটচাষি জানান, ৫০ শতাংশ জমিতে এবার তিনি পাট চাষ করেন। জমি চাষ, সার, আগাছা পরিস্কার ও পাট কাটায় তার খরচ হয় দশ হাজার টাকা। ওই জমিতে উৎপাদন করা পাট বাজারে বিক্রি করে পেয়েছেন ৪০ হাজার টাকা।

একই ইউপির আরেকজন কৃষক জানান, গত বছর প্রতি মণ পাটের দাম ছিল ১৪০০ থেকে ১৫০০ টাকা। বর্তমানে প্রতি মণ পাটের দাম ২০০০ থেকে ২৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এ বছর উৎপাদন খরচ বাদ দিয়েও তার লাভ হয়েছে ৮০ হাজার টাকা। বেশি লাভ হওয়ায় তার মুখে এখন হাসির ঝিলিক।

পাটের পাইকাররা জানান, বাজারে উঠা নতুন পাট কৃষকদের কাছ থেকে প্রতি মণ পাট ২০০০ থেকে ২৫০০ টাকায় কিনে দেশের বিভিন্ন জুট মিলে ২২০০ থেকে ২৭৫০ টাকায় প্রতি মণ পাট বিক্রি করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. বেলায়েত হোসেন জানান, এ বছর উপজেলায় চাষ বেশি হয়েছে। উপজেলায় মোট ৫০০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। যা গত বছরের দ্ধিগুণ। চাষিরা পাটের দাম বেশি পাওয়ায় ও লাভবান হওয়ায় কৃষকদের মধ্যে আগ্রহ বেড়েছে আগামিতে উপজেলায় আরো বেশি জমিতে পাট চাষ হবে বলে জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button