রাজশাহী সংবাদ

রাজশাহী নগরীতে ভুয়া নিকাহ্ রেজিস্ট্রার দেখিয়ে চলছে বিবাহ ও তালাক কার্যক্রম!

নিজস্ব প্রতিবেদকঃ  রাজশাহী মহানগরীতে ভুয়া ঠিকানা ব্যবহার করে নিকাহ্ রেজিস্ট্রার লাইসেন্স দেখিয়ে জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে বিবাহ ও তালাক নিকাহ্র কাজের অভিযোগ উঠেছে কাজী নুরুল আলমের বিরুদ্ধে।
এ মর্মে বাংলাদেশ আইন ও বিচার বিভাগের সচিব বরাবর অভিযোগ করেছেন রাজশাহীর বৈধ লাইসেন্সধারী কাজী ইনসাল আলীসহ স্থানীয় ব্যক্তিরা।

অভিযোগে জানা গেছে কাজী নুরুল আলম পিতা কাজী মোঃ রফিকুর রহমান সাং হুজরাপুর চাপাইনবাবগঞ্জ, প্রতারনার আশ্রয় নিয়ে নবাবগঞ্জ পৌরসভার ভুয়া নাগরিকত্ব দেখিয়ে প্রথমে আইন ও বিচার মন্ত্রণালয়ের ইং ১১ জুন ১৯৯৮ তারিখে ২৩৯/১(৬) বিচার ৭/২ এন ৮৫/৮৬ নং স্বারকে নবাবগঞ্জ পৌরসভার ৪ ও ৫ নং ওয়ার্ডের জন্য এবং পরে ইং ৪ আগষ্ট ১৯৯৮ তারিখে ৫৭৩ বিচার ৭/২ এন ১৫/৯৮ নং স্বারকের মাধ্যমে রাজশাহী সিটি কর্পোরেশনের ১৮ ও ২৬ নং ওয়ার্ডে জন্য নিকাহ্ রেজিষ্ট্রার হিসেবে নিয়োগ লাভ করে অর্থাৎ একই ব্যক্তি দুই জেলার দুই এলাকার জন্য কাজীর দায়ীত্বে নিয়োগ লাভ করে। কিন্তু মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন বিধিমালা ১৯৭৫” এর ৮ বিধি এবং প্রতারনার দায়ে তাহার নামীয় রাজশাহী সিটি কর্পোরেশনের ১৮ ও ২৬ নং ওয়ার্ডের নিকাহ্ রেজিস্ট্রার লাইসেন্স বাতিলযোগ্য।

এছাড়া রাসিকের ১৮ এবং ২৬ নং ওয়ার্ডে জালিয়াতি করে লাইসেন্স প্রাপ্ত হওয়ার পরও অতিরিক্ত ১৩,১৫,১৬,১৭ ও ১৯ নং ওয়ার্ডে কথিত রেজিস্ট্রার লাইসেন্স দেখিয়ে বিবাহ ও তালাক নিবন্ধন করে অব্যাহতভাবে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছেন বলে অভিযোগ উঠেছে কাজী নুরুল আলমের বিরুদ্ধে।

এখানেই শেষ নয় প্রতারক কাজী নুরুল আলমের নেতৃত্বে রাসিক ১৩ নং ওয়ার্ডে ভুয়া লাইসেন্স ও ঠিকানা ব্যবহার করে কাজীর দায়ীত্ব পালন করছেন, চাপাইনবাŸগঞ্জ সদর দেওয়ানপাড়া এবতেদায়ী মাদরাসায় কর্মরত মোঃ আখতারুল ইসলাম, রাসিক ১৫ নং ওয়ার্ডে ভুয়া লাইসেন্স ও ঠিকানা ব্যবহার করে কাজীর দায়ীত্ব পালন করছেন মোঃ আব্দুল ওহাব, রাসিক ১৬ নং ওয়ার্ডে দায়ীত্ব পালন করছেন চাপাইনবাবগঞ্জ সদর উপজেলার সার্ভেয়ার মোঃ রফিকুল ইসলাম, রাসিক ১৭ নং ওয়ার্ডে দায়ীত্ব পালন করছেন চাপাইনবাবগঞ্জ সদর উপজেলার মিলকি দাখিল মাদরাসার সুপার মোঃ আব্দুর রাকিব, রাসিক ১৮ নং ওয়ার্ডে ভুয়া ঠিকানা ব্যবহার করে কাজীর দায়ীত্ব পালন করছেন মোঃ নুরুল আলম, রাসিক ১৯ নং ওয়ার্ডে দায়ীত্ব পালন করছেন চাপাইনবাবগঞ্জ সদর উপজেলার রাজারামপুর ওয়াই ইউ এস মাদরাসার সনিয়র শিক্ষক মোঃ আনওয়ারুল ইসলাম এবং ভুয়া ঠিকানা ও লাইসেন্স ব্যবহার করে রাসিক ২৬ নং ওয়ার্ডে কাজীর দায়ীত্ব পালন করছেন রাজশাহী মেহেরচন্ডি হাই স্কুলের মাওলানা মোঃ রবিউল আলম।

সরকারী বিধি অনুযায়ী সিটি কর্পোরেশন এলাকার প্রতিটি ওয়ার্ডে একজন করে নিকাহ্ রেজিষ্ট্রার থাকবে এবং লাইসেন্সধারী নিকাহ রেজিষ্ট্রারগণ নিজ ওয়ার্ডের বাসিন্দা হতে হবে, এছাড়া কোন প্রতিষ্ঠানে করতে হলে নিজ ওয়াডের্ই চাকুরি করতে হবে। ইহা শর্তেও নিয়মনীতির তোয়াক্কা না করে নিয়মবহিরভুত ভাবে দেদারশে কাজীর ব্যবসা চালিয়ে যাচ্ছেন এ প্রতাক চক্র।

এ নিয়ে স্থানীয় বৈধ লাইসেন্সপ্রাপ্ত কাজীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে জেলা রেজিস্ট্রার মোঃ ইলিয়াস হোসেন বলেন, আজ সোমবার রাসিকের ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ তৌহিদুল হক সুমন জেলা রেজিস্ট্রার বরাবর প্রতারক কাজীর বিরুদ্ধে মৌখিক অভিযোগ করেছেন।

পরবর্তিতে রাসিক মেয়রের সাথে আলাপ করে লিখিত অভিযোগ করা হবে। তিনি আরো বলেন, আমার ওয়ার্ডের যে কাজী আনাওয়ারুল ইসলাম তিনি অত্র ওয়ার্ডের বাসিন্দা বা ভোটারা না। কিন্তু দীর্ঘদিন থেকে প্রতারনার মাধ্যমে বিয়ে পড়িয়ে আসছেন যাহা নিয়ম বহিরভুত। জানতে চাইলে অভিযুক্ত কাজী নুরুল আলম বিষয় এড়িয়ে যান এবং আইন মন্ত্রীর সাথে কথা বলার পরামর্শদেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button