রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

করোনায় অস্থিরতার মধ্যে বেপরোয়া নগরীর বেওয়ারিশ কুকুরগুলো

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ

চিনের উহান থেকে ছড়িয়ে পড়া কোভিড-১৯ গোটা বিশ্বকে টাল মাটাল করেছে। অস্থির করেছে বিশ্বের সকল প্রানি কুলকে।

দীর্ঘদিন  চলমান বিপর্যয় দেশেকে বড় হুমকির মুখে ফেলেছে। এর সাথে রয়েছে অসহায় মানুষের আহাজারি। দীর্ঘদিন যাবৎ সারাদেশকে সরকার লকডাউন ঘোষনা করেছে। আর এই লকডাউনের করনে সারা দেশের ন্যয় রাজশাহী নগরীর সরকারি-বেসরকারি অফিস আদালত,দোকানপাট, খাবার হোটেলসহ সকল প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আর এই দোকানপাট ও খাবার হোটেলগুলো বন্ধ থাকার কারনে নগরীর বেওয়ারিশ কুকুরগুলো অভুক্ত রয়েছে। দীর্ঘদিন অভুক্ত থাকার কারনে বেপরোয়া হয়ে উঠেছে নগরীর বেশিরভাগ কুকুরগুলো।

 

রাজশাহী নগরীর প্রধান প্রধান সড়ক ও মোড় ঘুরে দেখা যায় প্রায় প্রতিটি মোড়েই রয়েছে ১৫-২০ টি কুকুর। আর বর্তমানে  এই কুকুরগুলো না খেতে পেয়ে অস্থির হয়ে রয়েছে। মোড় দিয়ে সাধারণ মানুষ হেঁটে গেলে বা গাড়ি নিয়ে গেলে, তেড়ে আসছে কামড়ানোর জন্য। শুধু তাই নয় এলাকার হাঁস-মুরগীগুলোকে কামড়ে মেরে ফেলছে। প্রায় প্রতিটি এলাকার চিত্র যেন একই রকম।

 

এ বিষয়ে ডিঙ্গাডোবা এলাকার মধ্যবয়সি এক নারি বলেন, বাবা আমার ১৫ টি মুরগি ও বাচ্চা ছিলো কিন্তু আজ কয়েকদিন যাবৎ এলাকার ক্ষেপা কুকুর তেড়ে ধরে কামড়ে যখম করেছে। যখমের পর মুরগিগুলো মারা যাচ্ছে। এই কুকুরগুলোর বিষয়ে টুলটুলিপাড়ার গাড়ি গ্যারেজের এক কর্মচারী বলে, ভাই এলাকার এই কুকুরগুলোর অত্যাচারে আমরা অতিষ্ঠ্য রাস্তা দিয়ে হেঁটে গেলে কুকুর তেড়ে আসছে কামড়ানোর জন্য। লাঠি বা ঢেল দেখালে আরো খিপ্ত হয়ে তেড়ে আসছে। সিটি কর্পোরেশনের উচিৎ এই কুকুরগুলো নিধন করা।

এই কুকুরগুলোর বিষয়ে রাজশাহীতে কর্মরত একাধিক সাংবাদিকও বলেন, রাতে সংবাদ সংগ্রহের কাজে বের হলেই এই বেপরোয়া ও বেওয়ারিস কুকুরগুলো যেন হায়েনার মত ছুটে আসে। প্রান ভয়ে দ্রুত পালিয়ে যেতে হয় সেখান থেকে। কর্মরত এই সাংবাদিকরা মনে করছে বেপরোয়া এই কুকুরগুলো নিধন প্রয়োজন।

 

এ বিষয়ে জানতে রাজশাহী সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যজিষ্টেট সমর কুমার পাল বলেন, এই বেপরোয়া কুকুরগুলোর বিষয়ে আমরা অবগত আছি।  আমরাও দীর্ঘদিন ধরে দেখছি শহরের প্রায় প্রতিটি মোড়ের দৃশ্যপট একই। মাত্র কয়েকদিন আগেও রাজশাহী কামারুজ্জামান উদ্যান ও চিড়িয়াখানায় ৪ টি হরিন মেরে ফেলেছে। আসলে নগরীর হোটেল / রেস্তোরা গুলো বন্ধ থাকার কারনে এই কুকুরগুলো অভুক্ত রয়েছে। কারন রেস্তোরার উছ্ছিষ্ট খেয়ে পেট ভরতো এখন সেগুলো আর পাচ্ছেনা এই কারনে বেপরোয়া হচ্ছে তারা।  আমরা সিটি কর্পোরেনের পক্ষ থেকে কয়েকদিন এই অভুক্ত কুকুগুলোকে খাবার দিয়েছি। কিন্তু আসলে এইভাবে খাবার দেওয়াও সম্ভব নয় বলে জানান এই কর্মকর্তা। আমরা সিটি কর্পোরেশনের একক উদ্যোগে কুকুর নিধন করতে পারবোনা । এটা একটা জাতীয় সমস্যা। এটার জন্য সরকারি নির্দেশনা দরকার।

 

তবে নগরীর সকল মানুষের উদ্দেশ্যে বলেন, সকলের  উচিৎ, পরিবারের বেঁচে যাওয়া খাবারগুলো ফেলে নাদিয়ে এই অভুক্ত কুকুরগুলোকে দিবে। তাহলে নগরীর কুকুরগুলো শান্ত থাকবে।

 

 

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button