সংবাদ সারাদেশসারাদেশ

টোকেনে চলছে কাঠ পাচার!

সংবাদ চলমান ডেস্ক :চট্টগ্রামের লোহাগাড়ায় টোকেনে চলছে কাঠ পাচার। দিনেদুপুরে বিট অফিসগুলোর সামনে দিয়ে ট্রাক ও জিপে করে কাঠ পাচার চলছে। এসব কাঠ ব্যবহার হচ্ছে স্থানীয় ইটভাটাগুলোতে। এতে বন উজাড় হয়ে যাচ্ছে। নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র্য। ফলে খাদ্যের অভাবে লোকালয়ে হানা দিচ্ছে বন্যহাতি ও নানা জীবজন্তু।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ডলু বিট অফিসের অধীনস্থ উপজেলার পুটিবিলার এমহাটের অস্থায়ী একটি অফিসের সামনে এক লোক দিনেদুপুরে কাঠের গাড়ি থেকে প্রকাশ্যে এসব টোকেনের লেনদেন করছে। টোকেন না থাকলে গাড়ি আটকে রাখা হয়।

এক চালক জানান, প্রতিটি ছোট বড় গাড়ি থেকে ৩শ থেকে একহাজার টাকা নিয়ে থাকেন। টাকা না দিলে গাড়ি ছাড়ে না।

এ নিয়ে পুটিবিলা বঙ্গবন্ধু স্মৃতি পরিষদের সভাপতি আ স ম দিদারুল আলম ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, ফরেস্ট অফিসের লোকগুলো রাস্তায় দাঁড়িয়ে চাঁদাবাজি করে আর কিছু লোক রিজার্ভ বাগানগুলো ধ্বংস করে।

এ ব্যাপারে মুঠোফোনে জানতে চাইলে ডলু বিট কর্মকর্তা মোবারক হোসেন বলেন, আমি চট্টগ্রাম শহরে আছি। একদিন অফিসে আসেন আপনার সঙ্গে কথা বলব।

পদুয়া রেঞ্জ অফিসার সরওয়ার জাহানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এ ব্যাপারে আমার কিছু জানা নেই। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।’

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button