লাইফস্টাইল

শীতে অলসতা কাটাতে যা করবেন

ঋতু বদলের পরিক্রমায় আবারো ফিরে এসেছে শীতকাল। আর এই শীতকালে বেশির ভাগ মানুষই ভোগেন অলসতাই। এ সময় শারীরিক কসরতের ইচ্ছে কমে যায়। বসে থাকার অভ্যাস স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়, এতে ওজন বাড়তে পারে।

ফলে স্থূলতার মতো স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই অলসতা যেন শরীর ও মনে জেঁকে না বসে সেদিকে লক্ষ্য রাখতে হবে সকলকেই।

যদিও শীতকালীন অলসতা বিভিন্ন কারণে হতে পারে। যার মধ্যে সূর্যালোকের সংস্পর্শ কমে যাওয়ার ফলে সেরোটোনিনের মাত্রা কমে যায় বলে, মত বিশেষজ্ঞদের। এছাড়া সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার (এসএডি বা স্যাড), ঋতুর সঙ্গে যুক্ত এক ধরনের বিষণ্নতা, শীতের অলসতায়ও অবদান রাখতে পারে।

তাহলে শীতে অলসতা কাটাতে করণীয় কী? তো আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক এবার-

সূর্যের আলো গায়ে মাখুন, শীতকালে দিনের আলোতে বাইরে সময় কাটানো খুবই গুরুত্বপূর্ণ। এটি সেরোটোনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে, যা আপনার মেজাজ এবং অ্যানার্জি বাড়াতে সাহায্য করে।

ঘরের কাজ করুন, শীতকালে শারীরিক ক্রিয়াকলাপের মাত্রা বজায় রাখতে যোগব্যায়াম, হোম ওয়ার্কআউট বা নাচের মতো শরীরচর্চা করুন। এতে শরীর ও মন দুটোই ভালো থাকবে। আবার অলসভাবও কমবে।

পর্যাপ্ত ঘুমান, নিয়মিত ঘুমের সময়সূচী বজায় রাখুন। দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা গভীর ঘুম নিশ্চিত করুন। না হলে অলসতা সহ নানা রোগের ঝুঁকিও বাড়বে।

পর্যাপ্ত পানি পান করুন, শীতে অনেকেই পর্যাপ্ত পানি পান করেন না। ফলে পানিশূন্যতার সমস্যা দেখা দেয় শরীরে। সব সময় চেষ্টা করুন শীতে শরীর হাইড্রেট রাখতে।

এ সময় পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন, পাশাপাশি ফলের রস সহ শীতের সবজির স্যুপ উষ্ণ এবং সুস্থ রাখবে আপনার শরীর।

মানসিকভাবে সুস্থ থাকুন, মানসিক ভাবে সুস্থ থাকতে এ সময় ধ্যান বা গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। এতে মন শান্ত থাকবে, পাশাপাশি হতাশা, অলসতা এবং মন খারাপও অনেকটাই কমবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button