রাজশাহী সংবাদ

রাবিতে বাংলাদেশ-চীন বায়োইন্ডাস্ট্রিয়াল গবেষণা ইনস্টিটিউটের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চীনের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি যৌথ গবেষণা ইনস্টিটিউট যাত্রা শুরু করেছে।

শনিবার (২৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে উপাচার্য এম আব্দুস সোবহান এবং হুয়াজং বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট ইয়াং জিয়াংলিন ‘সিনো-বাংলাদেশ বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট’র উদ্বোধন করেন।

উদ্বোধনের আগে হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের ছয় সদস্যের প্রতিনিধি দল শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন। এতে ‘সিনো-বাংলাদেশ বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট’ বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী অধ্যাপক এম মনজুর হোসেন ইনস্টিটিউটের লক্ষ্য-উদ্দেশ্য সম্পর্কে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

হুয়াজং বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল চার দিনব্যাপী সফরের দ্বিতীয় দিন রোববার (২৯ ডিসেম্বর) একটি লেকচার সিরিজে অংশ নেবেন। সেখানে ‘চাইনিজ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ : বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অপরচুনিটিস বিটুইন বাংলাদেশ অ্যান্ড চায়না’ শিরোনামে প্রবন্ধসহ সংশ্লিষ্ট বিষয়ে চারটি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এম নজরুল ইসলাম, কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক সালেহা জেসমিন, হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের কলেজ অব লাইফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভাইস-ডিন ঝাও জিয়াওজিয়ান, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্টের ভাইস-ডিন ঝাও হুই, কলেজ অব লাইফ সায়েন্স এন্ড টেকনোলজির প্রফেসর কাও এয়াংরং ও পেং নান, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্টের ডিরেক্টর চেন লিউ এবং কলেজ অব প্লান্ট সায়েন্সের পোস্ট ডক্টরাল ফেলো হাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button