রাজশাহীরাজশাহী সংবাদ

নাব্যতা হারিয়ে উত্তাল পূনর্ভবায় পানি আর নেই

নিজস্ব প্রতিবেদকঃ

নওগাঁ পোরশা উপজেলার নিতপুর সীমান্ত দিয়ে বয়ে যাওয়া এক সময়ের উত্তাল পূনর্ভবায় পানি আর নেই। নাব্যতা হারিয়ে এখন বালুচরে পরিণত হয়ে গেছে। ফলে ধু-ধু খরায় এর তলদেশ খেলার মাঠ হিসাবে ব্যবহৃত হচ্ছে। নদিতে পানি না থাকায় কয়েক হাজার হেক্টর জমির বোরো ধানের ক্ষতির আশংকার দেখা মিলেছে।

জানা গেছে, নদী টিতে এক সময় ঢেউয়ের তালে চলাচল করতো অসংখ্য পাল তোলা নৌকা, লঞ্চ, ষ্টির্মা। মাঝিরা নৌকা নিয়ে ছুটে চলতো গোমস্তাপুর, রহনপুর, নাচোল, চাঁপাইনবাবগঞ্জ সহ দেশের অন্যান্য উপজেলায় ব্যবসার কেন্দ্রগুলোতে। সেই সব উপজেলার বিভিন্ন স্থানে গড়ে উঠা বড়বড় হাট বাজারে ব্যবসার জন্য বিভিন্ন পন্য নিয়ে ব্যবসায়ীরা তাদের ছোট বড় নৌকায় পাল তুলে ছুটে যেতেন।

শুধু পন্যই নয় হাট বাজার গুলিতে বিক্রির জন্য তারা নিয়ে যেত গরু, মহিষ, ছাগল, ভেড়া আরও অনেক কিছু। সে সময় পূনর্ভবা ছিল পূর্ন যৌবনা। এলাকার একমাত্র নদি পথ হিসাবে ব্যবহার করে অসংখ্য মানুষ ব্যবসা বাণিজ্যের মাধ্যমে জীবন জীবিকার শক্ত ভীত গড়ে উঠেছিলো। শুধু হাট বাজারই নয়, নদী টিকে কেন্দ্র করে হয়ে ছিল অনেক জনপদ। এর পানি দিয়ে কৃষকরা দুই পাড়ের হাজার হাজার হেক্টর জমিতে সবুজ ফসল ধান ফলাতেন।

এই পানি দিয়ে নানা ফসলে ভরে উঠতো কৃষকদের ক্ষেত। আবার ছোট বড় বিভিন্ন প্রজাতীর মাছের অফুরন্ত উৎস ছিল এই পূনর্ভবা। মাছ পাওয়া যেত সারা বছর ধরে। ফলে জীবিকার সন্ধানে নদী সংলগ্ন ও পাশের গ্রাম গুলিতে অসংখ্য জেলে পরিবারের বসতি গড়ে তুলে ছিলেন।

জীবিকার নির্বাহের জন্য জেলেরা রাতদিন ডিঙি নৌকায় জাল নিয়ে চষে বেড়াতেন মাছ ধরাতে। মাছ বিক্রি করে অসংখ্য জেলে পরিবার সংসার চালাতেন। সময় গড়িয়ে চলার সথে সেই ভরা যৌবনা পূনর্ভবা এখন খেলার মাঠে পরিণত হয়ে গেছে। খরার সময় বালু ছাড়া আর কিছুই দেখা যায়না এ তলদেশে।

এ কারনে আশে পাশের জেলে পরিবার গুলো হয়ে গেছে প্রায় বিলীন। নদির পাহাড় গুলি পরিনত হয়েছে কৃষি জমি। নদী গর্ভে জেগে উঠা চরে এলাকার শিশুরা খেলছে ক্রিকেট, ফুটবল আরও বিভিন্ন খেলা। এক সময়ের ব্যবসা বণিজ্যের উৎসগুলো হয়ে গেছে একেবারে বন্ধ। থমকে গেছে নদী, নিভে গেছে সম্ভবনা। নদী কেন্দ্রীক সম্ভবনা গুলো নিভে গেলেও এসব নিয়ে ভাবেনি কেউ।

সরকারি ভাবে নদীটি খননের পদক্ষেপ নেয়া হলে অন্তত সারা বছর এতে পানি থাকতো। এতে কৃষকদের জমির ধানের উৎপাদন বেশি হতো। নদী পরিনত হতো না বালুচরে। তাছাড়া নদীটি কখনও খনন বা রক্ষণা বেক্ষনের কোন উদ্যোগ নেয়া হয়নি। ফলে নদীটির পাহাড় ফসলের জমিতে পরিণত হয়ে গেছে।

এ সুযোগে অনেকেই ধান চাষ করছে । খনন না করলে এক সময়ের উত্তাল পূনর্ভবা হয়তো বা মানচিত্র থেকে হারিয়ে যেত। ততসঙ্গে পানির অভাবে জমিতে ফসল হবেনা বলে বিশিষ্টজনরা ভাবছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button