ঢাকাসংবাদ সারাদেশ

সাভারে গোলাপ চাষ করে ফুটেছে চাষীদের মুখে হাসি

মোঃ নাসমি খাঁন, সাভার প্রতিনিধিঃ

সাভারে অজানা রোগের আতঙ্ক কাটিয়ে গোলাপ বাগান গুলোতে ফুল চাষীদের মুখে হাসি ফুটেছে। আশানুরুপ এর চেয়ে গোলাপ বাগান গুলোতে একেকটি গাছে অধিক ফুল ধরায় কৃষকরা ফুল বিক্রি করে স্বাবলম্বী হচ্ছেন।

নতুন নতুন ফুল বাগান করার স্বপ্ন দেখছেন অনেক কৃষক। করোনা ভাইরাসের সময় যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে চাষীরা ব্যস্ত সময় পার করছেন ফুল বাগান গুলোতে। ফুল বাগান পরিচর্যা,ফুল কাটা ও
বিক্রি করায় ব্যস্ত সময় যাওয়ায় দম ফেলার সময় নেই ফুল চাষীদের।

সাভার উপজেলা কৃষি অফিস সুত্রে জানায়,সাভারের বিভিন্ন গ্রামে প্রায় তিন’শ হেক্টরেরও বেশী জমিতে গোলাপসহ নানা জাতের ফুল চাষ হয়েছে।

গত বছর করোনা ভাইরাসের সময় অজানা রোগে হানা দেয় গোলাপ বাগান গুলোতে। পরে ফুল গাছে কলি আসার সাথে সাথেই গাছে নষ্ট হয়ে যায় ফুল। এসময় ফুল চাষীরা কোন দিক নির্দেশনা না পেয়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় ফুল
বাগানে অন্য ফসল করার উদ্যোগে নিলে উপজেলা কৃষি অফিসের তৎপরতায় আবারও কৃষকরা ফুল চাষে আগ্রহী হন। এবার গোলাপ বাগান গুলোতে ব্যাপক ফুল ধরেছে একেকটি গাছে অনেক ফুল ধরেছে কলি আসার কয়েক
দিনের মধ্যেই ফুল বড় হচ্ছে। বিস্তীর্ণ এলাকা জুড়ে এখন শুধু গোলাপ আর গোলাপ ফুল। ফুল চাষে সফলতা আসায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

তবে গত এক সপ্তাহ ধরে ফুলের দাম কিছুটা কমে যাওয়ায় ফুল চাষীরা একটু ক্ষতি গ্রস্ত হচ্ছে। সপ্তাহ আগে বাজারে একেকটি গোলাপ তিন থেকে চার টাকা বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে একেকটি গোলাপ এক টাকা পিচে।

এ জনপদের গোলাপ রাজধানীর বিভিন্ন বাজারে সরবরাহ করা হয়। এখানে প্রায় সাত থেকে আটটি জাতের গোলাপ চাষ করা হয়। এর মধ্যে আকর্ষনীয় গোলাপ হচ্ছে,লাল,হলুদ ও সাদা ফুল। বাগান গুলোতে ফুলের সৌন্দর্য নিতে
সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন এলাকা থেকে ফুল প্রেমী মানুষরা ঘুরতে আসচ্ছেন। এতে করে এলাকার দোকানপাট ও হোটেল গুলোতে বেচা কেনা বেড়েছে।

উপজেলা কৃষি অফিস থেকে গোলাপ চাষীদের সব ধরণের সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাজিয়াত আহমেদ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button