পুঠিয়াসংবাদ সারাদেশসারাদেশ

পুঠিয়াতে ভূমি অফিসে চলছে ঘুষের মহা উৎসব প্রশাসন নিরব

পুঠিয়া প্রতিনিধিঃ

রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার শীলমাড়িয়া ভূমি অফিসে দূর্বার গতিতে চলছে ঘুষ বাণিজ্য । দেখার কেউ নেই । প্রশাসন এর নেই কোন মাথা ব্যাথা নিরব ভূমিকা। ১৮ মে বিভিন্ন অনলাইন পত্রিকা ২৫ টির ও বেশি সংবাদ মাধ্যমে দূর্নীতির স্বর্গরাজ্য শিলমাড়িয়া ইউনিয়ন ভূমি অফিস শিরোনামে সংবাদ প্রকাশিত হয় । কিন্ত অফিসের নায়েব খাদিমুল ইসলামের রয়েছে উপর মহলের হাত। নেয়া হয়নি কোন ব্যবস্থা ।

এলাকাবাসী বলেন এই অফিসে খাজনা খারিজ করতে আসলে ঘুষ ছাড়া কোন কাজই করেন না তিনি। সরকারের নিয়ম-নীতিকে তোয়াক্কা না করেই চলে তার খাজনা আদায়ের কাজ। ২৫ বিঘার নীচে ধানী জমির খাজনা মওকুফ থাকলেও কেউ এই সুবিধা পান না। প্রথমে খাদিমুলের পাশে থাকা কম্পিউটার অপারেটর সজিব ও বাপি্প ধানী জমিকে কৃষি-২ কিংবা বাণিজ্যিক করেন। তারপর লোকদের হাজার হাজার টাকার হিসাব দেন লোকজন যদি বলেন ধানী জমি মওকুফ, তাহলে নায়েব বলেন সরকার সব বাদ দিয়েছেন বলে জানান। তারপর লোকজনদের কে পাশের ঘরে নিয়ে হাজার হাজার টাকা ঘুষ  নিয়ে মওকুফের কম টাকার  দাখিলা দেন।

তাছাড়া খাদিমুলের রয়েছে নিজস্ব গুষ আদায় বাহিনী । এরা হলেন কম্পিউটার অপারেটর সজিব, বাপ্পি  উমেদার  আয়ূব ও লোকমান । এছাড়াও রয়েছেন অনেক দালাল বাহিনী । কোন ঝামেলা হলে তার পোষা দালাল বাহিনী লোকজনদের ভয়ভীতি দেখিয়ে বিদায় করেন।  সাড়ে ৪ বছরে এলাকায় গড়ে তুলেছেন শক্ত সিন্ডিকেট। অফিসে খাজনা দিতে আসা অসহায় এলাকার সাধারন খেটে খাওয়া মানুষ আল আমিন বলেন ৩ মাস থেকে ঘুরে খাজনা দিতে পেরেছি । তবে ৯৪১ টাকার খাজনা ১৩৫০ জোর করে নিয়েছে । অতিরিক্ত টাকা রেজিঃ ফি বলে জানান। কিন্তু সরকার থেকে কোন রেজিঃ ফি নাই বলে জানি ।

এছাড়াও অফিসে খাজনা দিতে আসা গোলাম মোস্তফা বলেন, আমার থেকে খাজনা বাবদ ২০০০০/ বিশ হাজার টাকা নিয়েছে । ১৫,৫৫৫/ পনের হাজার পাচশত পন্চান্ন টাকার চেক দিয়েছে। বাকী টাকা ফেরত চাইলে তিনি বলেন ভূমি অফিসে  বোঝেন না সবাই তো দিচ্ছে । আপনারা না দিলে আমরা পাবো কোথায় বলেন চলব কিভাবে।নাম না প্রকাশ করার শর্তে নান্দিপাড়া গ্রামের ২ জন ভূক্তভূগি বলেন ৪৫০০/ টাকা নিয়ে ১১০৩ টাকার চেক দিয়েছেন । আরেক জন বলেন ১১,০০০/ হাজার টাকা নিয়ে ৩৫০০/- টাকার চেক দিয়েছেন।

খারিজ করতে আসা ইসমাইল বলেন, ১ বছর থেকে নায়েব কে খারিজ দিয়ে ঘুরছি। খারিজের কোন খবর নাই । প্রশাসনের কাছে অভিযোগ করবে বলে জানায় । এবং রাগে দলিল ছিড়ে ফেলতে চান  

 অনলাইন ভূমি ব্যবস্থাপনা জনগনের কষ্ট লাঘব ও ঘুষ বাণিজ্য বন্ধের জন্য করলেও সরকারের চাহিত মতে সকল ভূমি মালিকের আইডি পাসওয়াড খুলে দেয়ার কথা থাকলেও তিনি অসত উপায় অবলম্বন করে অন্য ভাবে খাজনা কাটেন্। সরকারি সকল সুবিধা জনগনের কাছে না দিয়ে নিজের কুক্ষিগত করে তার গুষ বাণিজ্য অব্যাহত রেখেছেন। সরকার ক্যাশলেস ভূমি সেবা প্রদানে বদ্ধ পরিকর। কিন্তু এই অনলাইনকে পুজি করে লক্ষ লক্ষ টাকা কামিয়ে নিচ্ছেন এই ভূমি কর্মকর্তা খাদিমুল। এলাকাবাসী এই অসাধু কর্মকর্তার শাস্তি দাবী করেছেন বলে জানান।  

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button