জাতীয়

ফেব্রুয়ারি মাসে দেশের আলোচিত ৫ সংবাদ

চলমান ডেস্ক: অনেক ঘটনা-দুর্ঘটনা, অর্জন-বিসর্জনের মধ্যদিয়ে বিদায় নিচ্ছে ফেব্রুয়ারি মাস। এই মাসেই বাংলাদেশের বিশ্বকাপ জয়সহ বেশ কয়েকটি ঘটনা ঘটে যা ছিলো দেশজুরে আলোচনার কেন্দ্রবিন্দু। ইত্তেফাক অনলাইনের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো:

২০২০ সালের ১৭ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয় আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসর। এতে ১৬টি দল ৪টি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নেয়। ফাইনালে ভারত প্রথমে ব্যাট করে ১৭৭ রান সংগ্রহ করে। তবে বাংলাদেশের ইনিংসের সময় বৃষ্টির কারণে ডিএলএস পদ্ধতি অনুসারে, বিজয়ের জন্য বাংলাদেশের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৪৬ ওভাবে ১৭০ রান। বাংলাদেশ ৪২.১ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় । ভারতকে তিন উইকেটে হারিয়ে টুর্নামেন্ট জয় করে বাংলাদেশ। এটি আইসিসি ইভেন্টের যে কোনও স্তরে
বাংলাদেশের প্রথম শিরোপা জয়

১০ ফ্রেরুয়ারি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের বিশ্বকাপ জয়কে মুজিব বর্ষে জাতির জন্য বড় উপহার হিসেবে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফেব্রুয়ারি মাসে দেশের আলোচিত ৫ সংবাদ

১২ ফেব্রুয়ারি বিকেল ৪টা ৫৫টা মিনিটে আকবর আলীদের বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। অতরণের সময় বিমানটিকে ওয়াটার স্যালুট দেয়া হয়। বিশ্ব চ্যাম্পিয়নদের বরণ করে নিতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন, প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনসহ বিসিবির উর্ধ্বতন কমকর্তাবৃন্দ।

পাপিয়াকাণ্ড:

নরসিংদী জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামিমা নূর পাপিয়ার অপরাধজগত নিয়ে দেশজুড়ে বইছে সমালোচনার ঝড়। বিভিন্ন বিলাসবহুল হোটেলে নারীদের অসামাজিক কাজে ব্যবহার করে ও বিভিন্ন পদে চাকরি দেওয়ার কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়াসহ তার বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। ২২ ফেব্রুয়ারি সকালে দেশত্যাগের চেষ্টা করলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাপিয়াসহ ৪ জনকে গ্রেপ্তার করে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে জাল টাকা ও ডলারসহ প্রায় সাড়ে ৯ লাখ টাকা উদ্ধার করা হয়। তার সঙ্গে গ্রেপ্তার করা হয় তার স্বামী মফিজুর রহমান (৩৮), পাপিয়ার পিএস শেখ তায়্যিবা (২২) ও মফিজুরের পিএস সাব্বির খন্দকার (২৯)।

ফেব্রুয়ারি মাসে দেশের আলোচিত ৫ সংবাদ

গোয়েন্দা তথ্যমতে, গত বছরের নভেম্বর মাসে হোটেল ওয়েস্টিনের ২১ তলার প্রেসিডেন্ট রুমটি ভাড়া নেন পাপিয়া। বিগত ৩ মাসে ওই কক্ষের ভাড়া বাবদ প্রায় ৮৮ লাখ টাকা পরিশোধ করেন তিনি। ওই হোটেলের ১৯ তলায় একটি বার আছে, সেটি তিনি পুরোটাই বুক করে নিতেন। সেখানে প্রত্যেক দিন তিনি মদের বিল বাবদ আড়াই লাখ টাকা পরিশোধ করতেন। সব মিলিয়ে গত ৩ মাসে হোটেল কর্তৃপক্ষকে প্রায় তিন কোটি টাকার বিল পরিশোধ করেছেন তিনি। এছাড়া রাজধানীর ফার্মগেট এলাকায় তার বাসায় অভিযান চালিয়ে অস্ত্র, মদসহ বিপুল পরিমাণ অবৈধ টাকা উদ্ধার করে র‌্যাব-১। এছাড়াও বিদেশি অস্ত্র, ম্যাগজিন, গুলি উদ্ধার করা হয়।

গ্রেপ্তারের পর শামিমা নূর পাপিয়া ও তার স্বামীসহ চারজনের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। ২৪ ফেব্রুয়ারি ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে জাল টাকা উদ্ধারের মামলায় ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক (তদন্ত) কাজী কায়কোবাদ। এরপর রিমান্ড আবেদনের পর অস্ত্র, মাদক ও জাল টাকার পৃথক তিনটি মামলায় গ্রেপ্তার যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নুর পাপিয়ার ১৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছন আদালত। তার স্বামী মফিজুর রহমানেরও ১৫ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত এই আদেশ দেন।

করোনা ভাইরাস আতঙ্ক:

গত ফেব্রুয়ারি মাস থেকে বর্তমান পর্যন্ত আলোচনা চলছে করোনা ভাইরাস নিয়ে। প্রাণঘাতী এই ভাইরাসটি এখন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটি যেন বাংলাদেশে ছড়িয়ে না পড়ে সেজন্য সর্বোচ্চ সতর্ক ব্যবস্থা গ্রহণ করে বাংলাদেশ সরকার। করোনা ভাইরাসের আক্রমণ ঠেকাতে সর্বোচ্চ সতর্ক অবস্থান নিয়েছে স্বাস্থ্য বিভাগ। বিমান, নৌ ও স্থল বন্দরগুলোতে স্ক্রিনিং-এর পাশাপাশি নেওয়া হয়েছে বিশেষ পরীক্ষা কর্মসূচি। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আপাতত চীনে যাতায়াত নিরুৎসাহীত করা হচ্ছে। এখন পর্যন্ত দেশে করোনা ভাইরাসে কেউ আক্রান্ত না হলেও, আতঙ্কিত হয়ে দেশে ফিরে আসাদের মাধ্যমে ভাইরাসের প্রবেশ ঠেকাতে বিমান বন্দরে সর্বোচ্চ সতর্ক অবস্থান গ্রহণ করা হয়েছে।

ফেব্রুয়ারি মাসে দেশের আলোচিত ৫ সংবাদ

ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর বলছে, তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কতা অবলম্বন করছে, কারণ চীন থেকে আসা সব বিমান এই বিমানবন্দর দিয়েই ওঠানামা করে। বাংলাদেশে এখনো করোনাভাইরাসে কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি বলে উল্লেখ করে আইইডিসিআর-এর পরিচালক ডা. সেবরিনা জানিয়েছেন, স্বাস্থ্য-কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া যারা শ্বাসতন্ত্রের সমস্যা- জ্বর,কাশি,গলাবাথ্যা এসব নিয়ে আসছেন তাদের চেক করা হচ্ছে।

চিত্রনায়ক সালমান শাহকে হত্যার অভিযোগের প্রমাণ মেলেনি:

তৃতীয় দফা তদন্তেও চিত্রনায়ক সালমান শাহকে হত্যার অভিযোগের প্রমাণ মেলেনি; দুই যুগ আগে তুমুল জনপ্রিয় এই চলচ্চিত্র তারকা ‘আত্মহত্যাই করেছিলেন’ জানিয়ে প্রতিবেদন জমা দিতে যাচ্ছেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ২৪ ফেব্রুয়ারি ধানমন্ডিতে পিবিআই সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে ব্যুরোর মহাপরিচালক বনজ কুমার মজুমদার বলেন, চিত্রনায়িকা শাবনূরের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে পারিবারিক কলহ আর স্ত্রী সামিরা হকের কারণে মা নিলুফা চৌধুরী ওরফে নীলা চৌধুরীকে ছেড়ে থাকার মানসিক যন্ত্রণায় ভুগেই অভিমানী সালমান শাহ আত্মহত্যার পথ বেছে নেন বলে তাদের মনে হয়েছে। কিন্তু পিবিআই এর তদন্ত অস্বীকার করেছে সালমান শাহের পরিবার

ফেব্রুয়ারি মাসে দেশের আলোচিত ৫ সংবাদ

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান চিত্রনায়ক চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন ওরফে সালমান শাহ। এ ঘটনায় অপমৃত্যুর মামলা করেন তাঁর বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী। এরপর ১৯৯৭ সালের ৩ নভেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)। ওই প্রতিবেদনেও সালমান শাহর মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলে উল্লেখ করা হয়। সিআইডির প্রতিবেদনের বিরুদ্ধে সালমানের বাবা ঢাকার মহানগর দায়রা জজ আদালতে রিভিশন আবেদন করেন। পরে ২০০৩ সালের ১৯ মে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে পাঠানো হয়। এই আদেশের প্রায় ১২ বছর পর ২০১৪ সালের ৩ আগস্ট বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়। তাতেও সালমান শাহর মৃত্যুকে ‘অপমৃত্যু’ হিসেবে উল্লেখ করা হয়। ২০১৫ সালের ১৯ এপ্রিল মহানগর দায়রা জজ আদালতে আবার রিভিশন আবেদন করেন সালমান শাহর মা নীলা চৌধুরী। ২০১৬ সালের ২১ আগস্ট ঢাকার আদালত পিবিআইকে তদন্তের নির্দেশ দেন।

ঢাকার দুই সিটি নির্বাচন:

১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) মেয়র নির্বাচিত হয়েছেন শেখ ফজলে নূর তাপস ও উত্তর সিটির (ডিএনসিসি) মেয়র নির্বাচিত হয়েছেন আতিকুল ইসলাম।

নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফল অনুযায়ী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪জন। মোট ১,১৫০টি কেন্দ্রের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফজলে নূর তাপস নৌকা প্রতীকে ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মনোনীত প্রার্থী ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পান ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আবদুর রহমান পেয়েছেন ২৬ হাজার ৫২৫, গণফ্রন্টের প্রার্থী আবদুস সামাদ সুজন ১২ হাজার ৬৮৭, জাতীয় পার্টির প্রার্থী সাইফুদ্দিন আহমেদ মিলন পাঁচ হাজার ৫৯৩, বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান ওর‌ফে আয়াতুল্লাহ দুই হাজার ৪২১ এবং ন্যাশনাল পিপলস পার্টির মো. বাহারা‌নে সুলতান বাহার তিন হাজার ১৫৫টি ভোট পেয়ে‌ছেন।

ফেব্রুয়ারি মাসে দেশের আলোচিত ৫ সংবাদ

অন্যদিকে ঢাকা উত্তরে নৌকা প্রতীক নিয়ে মো. আতিকুল ইসলাম পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তাবিথ আউয়াল পান ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। এছাড়াও ইসলামী আন্দোলনের শেখ ফজলে বারী মাসউদ ২৮ হাজার ২০০, কমিউনিস্ট প্রার্থী আহম্মেদ সাজেদুল হক রুবেল ১৫ হাজার ১২২, আনিসুর রহমান দেওয়ান ৩ হাজার ৮৫৩ এবং শাহীন খান পেয়েছেন ২ হাজার ১১১ ভোট। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ এনে আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই ১ ফেব্রুয়ারি সন্ধ্যায় ভোটের ফল প্রত্যাখ্যান করে বিএনপি। এর প্রতিবাদে ২ ফেব্রুয়ারি ঢাকায় সকাল-সন্ধ্যা হরতাল ডাক দেয় দলটি।

সবশেষে ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ের শাপলা হলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস এবং উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম শপথ পাঠ করান।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button