লাইফস্টাইল

শীতে তেল ব্যবহারে দূর হবে ঠোঁট ফাটা

সংবাদ চলমান ডেস্কঃ

শীতের এই রুক্ষ-শুষ্কভাব প্রকৃতির পাশাপাশি আমাদের শরীরে উপর প্রভাব ফেলে। বিশেষ করে ত্বক শুষ্ক হয়ে ফেটে যাওয়া অন্যতম সমস্যা এই সময়। অনেকের দেখা যায় গাল এবং ঠোঁট ফেটে রক্তও বের হয়ে যায়। যা খুবই কষ্টদায়ক এবং অস্বস্তিরও বটে।

শীতে অনেকেরই ঠোঁট লাল হয়ে ফেটে যায়। আবার মুখের বা ঠোঁটের দুই কোণায় ঘা হয়ে সাদা হয়ে যায়। হা করতে কষ্ট হয়। ফুলে যায়,ব্যথা হয়। দেখতেও খারাপ লাগে। সেই সঙ্গে খাবার খাওয়াও কষ্টকর হয়ে পড়ে।

তবে এই সমস্যার সমাধান দেবে তেল। নামিদামি ব্র্যান্ডের লিপ বামে কাজ না হলে ঠোঁটে তেল ব্যবহার করুন। ফল মিলবে হাতেনাতে। তবে কী তেল ব্যবহার করবেন জেনে নিন সেসব-

> ঠোঁট ফাটলে অনেক সময় ত্বকের মরা অংশ জমে ঠোঁটের ওপর। এটা বন্ধ করতে রাতে ঘুমানোর সময় বাদাম তেল লাগাতে হবে ঠোঁটে। মরা অংশ কোনো অবস্থাতেই টেনে তোলা যাবে না। ঠোঁট ভেজাতে জিব দিয়ে কখনো চাটবেন না। মুখের লালায় যে রাসায়নিক উপাদান থাকে, তা ঠোঁটকে আরো শুষ্ক করে তোলে।

> ঠোঁট ফাটা খুব সাধারণ একটি সমস্যা। অনেকের এই সমস্যা এত বেশি হয়ে থাকে যে লিপবাম কাজ করে না। অল্প একটু সরিষার তেল নিয়ে ঠোঁটে লাগান। এই প্রাকৃতিক ময়োশ্চারাইজার ঠোঁট ফাটা রোধ করে ঠোঁট নরম কোমল করে তুলে।

> ঠোঁটের ফাটা রোধ করতে নিয়মিত অলিভ ওয়েল লাগাতে পারেন। এছাড়াও আগে চিনি মধু দিয়ে স্ক্রাব করে নিতে হবে। এরপর অলিভ ওয়েল মাস্যাজ করতে হবে আলতো ভাবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button