সংবাদ সারাদেশসারাদেশ

২০২০ সালে ৮০ দিন বন্ধ থাকবে মাদরাসা ও কলেজ

সংবাদ চলমান ডেস্ক:  ২০২০ সালে মোট ৮০ দিন বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি কলেজ (সরকারি আলিয়া মাদরাসা ও টিটি কলেজ)। রাষ্ট্রপতির আদেশক্রমে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

২০২০ সালের ছুটির তালিকায় দেখা গেছে, বড় ছুটি হিসেবে পবিত্র রমজান, শবে কদর, জুমাতুল বিদা, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ যাপন উপলক্ষে আগামী ১৪ মে থেকে ১৮ জুন পর্যন্ত বন্ধ থাকবে এসব মাদরাসা ও কলেজ।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২৭ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ছুটি নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, শারদীয় দুর্গা পূজা, লক্ষ্মী পূজা ও ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ২২ থেকে ৩০ অক্টোবর, বিজয় দিবস, যিশুখ্রিস্টের জন্মদিন ও শীতকালীন অবকাশ যাপন উপলক্ষে ১৬ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ছুটি নির্ধারণ করা হয়।

এছাড়া প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটি থাকবে মোট ৩ দিন। সবমিলিয়ে ২০২০ সালে ৮০ দিন বন্ধ থাকবে এসব মাদরাসা ও কলেজ।

প্রজ্ঞাপনে একাডেমিক কার্যক্রমের সময়সূচিতে বলা হয়েছে, একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত চলবে। আর ১ জুলাই থেকে হবে ক্লাস শুরু।

অন্যদিকে, ৩০ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত চলবে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা। দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা ২৪ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত চলবে বলেও একাডেমিক কার্যক্রমের সময়সূচিতে বলা হয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button