ঢাকাসংবাদ সারাদেশ

কেরানীগঞ্জ কারাগারের কেরামতি উঠতে বসতে  টাকা গুনতে হয় বন্দীদের

নিজস্ব প্রতিবেদকঃ

সিনিয়র জেল সুপার, জেলার ছাড়াও রয়েছেন ৯জন ডেপুটি জেলার ৬জন সুবেদার কারাগার দেখভাল করার জন্য কেরানীগঞ্জ কারাগারে। এর পরেও যেন অভিযোগের শেষ নেই। দেশের সব থেকে বড় কারাগার হিসাবে তৈরি হয় এই কারাগার। প্রতিদিন  আসা যাওয়া মিলে প্রায় ১০ হাজার বন্দী আটক থাকেন এই কারাগারে। সম্প্রতি সময়ে এই কারাগার থেকে জামিনে মুক্ত হয়ে আসা একাধিক ব্যক্তি সংবাদ চলমান কে বলেন কারাগারের অনিয়ম নানা দুর্নীতির কথা।

কারাগারে নতুন বন্দীদের আগমন কালে আমদানি নামক স্থানে দুই রাত থাকা অবস্থাতে কয়েদী আসামিদের মাধ্যমে টাকার ইঙ্গিত দিয়ে থাকেন কারাগারের দায়িত্বরত ব্যক্তিরা। আমদানি নামক স্থান থেকে পুর্বেই ৮শ টাকার চুক্তিতে গেলে পরে তার ভাগ্যে ২৫ থেকে ২৮ জন বসবাসের একটি কক্ষ বরাদ্ধ হয়। যারা কোন প্রকার চুক্তিতে যেতে পারেনা তাদের ভাগ্যে ৩২ থেকে ৩৪  জন বসবাসের রুম বরাদ্ধ হয়। এর পর নতুন রুমে গিয়ে শুরু হয় আবারো দরকষা কষি। নতুন ভাবে সপ্তাহে ৫শ টাকার চুক্তি না করলে সেই বন্দীর ভাগ্যে জুটে টয়লেটের পাশে একটি পুরাতন কম্বল ছারপোকা ওয়ালা বালিশ সহ শোবার গায়গা। আর যারা ৫শ টাকার  নতুন চুক্তি করেন তাদের জন্য ৬থেকে ৭টি কম্বল ও নতুন বালিশ জোগাড় হয়ে যায়।

কারাগারের আমদানির ভাগ করে দেওয়া বন্টন বাতিল করে পছন্দের রুমে যাওয়ার ব্যবস্থা ও রয়েছে ৬শ টাকার তদবিরে। আদালত থেকে হাজিরা দিয়ে ফিরে আসা অথবা নতুন বন্দীদের বিবস্ত্র করে তল্লাসী করেন কারা ফটকে প্রবেশে এর পরেও ভেতরে হাম হায়েশে চলছে মাদক সেবন ক্রয় বিক্রয়। টাকার দাপটে বন্দী, অথবা ক্ষমতার দাপটের বন্দী হলেই তার হাতের নাগালে মিলে সব সব কিছু। ৬ জন সুবেদার দুই শিফটে  দায়িত্ব পালন করেন কারাগারের ভেতর। বন্দীরা জানান সুবেদারের নিয়ন্ত্রনে থাকে কারাগারের ভেতরের সকল কল কাঠি। চীফ রাইটার নামক কয়েদী বন্দী ও সুবেদার দুইজন কে কারাগারের নক্ষত্র বলা হয়। এই দুই নক্ষত্র চলে উপরের ইশারায়। অভিযোগ রয়েছে চীফ রাইটার পদটি প্রতি মাসে লক্ষাধীক টাকার বিনিময়ে ক্রয় করেন কারা কর্তৃপক্ষ। পরবর্তী সময়ে ভেতরের সকল কিছু নিয়ন্ত্রন হয় চীফ রাইটারের ইশারায়। তিনিও ঠিক একই ভাবে  কয়েদী ও হাজতিদের সাথে বিভিন্ন আয়ের  দিক বিক্রয় করে থাকেন ঠিক পাইকাড়ি এবং খুচরা বিক্রেতাদের মত।

এ ছাড়াও ভি আইপি বন্দীরা ইচ্ছেমত কারা হাসপাতালে রুগীদের স্থান দখল করে রয়েছেন দীর্ঘ সময় ধরে। উপরের কেউ কারা পরিদর্শনে আসার আগেই দীর্ঘ সময় ধরে চুক্তিতে থাকা বন্দীদের সরিয়ে জেনারেলে নেওয়া হয়। আবার পরিদর্শন শেষ হলে পুর্বের স্থানে ফিরে আসেন চুক্তিতে থাকা বন্দীরা। বন্দীদের সাথে দেখা করার নিয়ম চালু রয়েছে ১৫ দিনে একবার। সেই নিয়ম কাগজে কলমেই সিমাবদ্ধ রয়েছে। ১ শ টাকার তদবিরে দেখা করতে আসা বন্দীদের কাগজে আর সাক্ষাতের  চিহ্ন ব্যবহার করা হয়না। সেই বন্দী ইচ্ছে করলে ১ শ টাকা খরচ করে আবারো পরের দিন দেখা করতে পারে। কারাগারের পিসির খাবার নিয়েও রয়েছে নানা অভিযোগ বাহিরের খাবারের তুলনায় ভেতরে কারা কর্তৃপক্ষ দারা সরবরাহকৃত খাবারের কোন মিল নেই। সব থেকে নিম্ন মানের আপেল, কমল্‌ বেদেনা, মালটা, কলা, চিড়া, গুড় সরবরাহ করা হয়।

বন্দীদের অভিযোগ তারা যে সকল খাবার ভেতরে পিসির মাধ্যমে দিয়ে থাকেন তার অধিকাংশ দুর্গন্ধ যুক্ত। যে সকল ফল দেওয়া হয় ভেতরে তার বেশির ভাগ পঁচা নষ্ট। একজন বন্দী অন্যজন বন্দীকে এইসকল ঘটনার সাক্ষী রাখেন। বন্দীদের খাবার দিতে আসা মোজাম্মেল হক অভিযোগ করে বলেন আমি শুধু খাবারের নাম বলে টাকা দিচ্ছি কিন্তু ওরা আমাকে কোন জিনিষ দেখাবেনা তিনি বলেন বাজারের দ্বীগুন মুল্য এখানে পিসি নামক কারা ক্যান্টিনে তাও ভেতরে গেলে পরে দেখা করতে এসে জানতে পারি সেগুলোর অধিকাংশ  নষ্ট ছিল।

বন্দীর সাথে সাক্ষাত করতে আসা শফিকুল বলেন যারা এই খাবার বিক্রয়ের দায়িত্বে রয়েছেন তাদের আচরন দেখে মনে হয় আমি দেশের সব থেকে বড় পাপি মানুষ তাই তারা এমন ভাবে আমার সাথে আচরন করছেন। কারাগারের এমন অনিয়মের অভিযোগের বিষয়ে জানতে চেয়ে একাধিকবার মুঠো ফোনে করলেও কেরানীগঞ্জ কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোস ফোন রিসিভ করেনাই। তবে দেপুটি জেলার সৈয়দ হাসান আলী জানান কারাগারের অনেক অনিয়ম বন্ধে আমরা সাংবাদিকদের সহযোগীতা পেয়েছি। পিসির খাবার পাঠানোর সময় চাইলে আপনিও দেখতে পারেন। তা ছাড়া অনান্য  বিষয় অবশ্যই খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button